কানের মার্শে দ্যু ফিল্ম এবার অনলাইনে



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস মহামারিতে সারাবিশ্বে কঠিন সময় যাচ্ছে। তবে বিশ্ব সিনেমার কথা ভেবে হাল ছেড়ে দিতে চায় না কান উৎসব কর্তৃপক্ষ। তাই বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্ম এবার হবে অনলাইনে। আগামী ২২ জুন এর উদ্বোধন করবে আয়োজকরা। বিভিন্ন দেশের চলচ্চিত্র শিল্পের সঙ্গে যুক্ত পরিচালক, প্রযোজক, পরিবেশকসহ পেশাদারদের সহায়তায় এই উদ্যোগ নেওয়া হয়েছে।

উৎসবটির জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমো বলেন, ‘এ বছরের দ্বিতীয়ার্ধে কী অপেক্ষা করছে। ২০২০ সালে কানের মতো বড় আকারের আয়োজন করা সম্ভব হবে কিনা তা কেউ জানে না। কান তাই এ বছরের জন্য নতুন ফর্ম্যাটে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রথম উদ্যোগ হিসেবে মার্শে দ্যু ফিল্ম অনলাইনের ঘোষণা দিচ্ছি। মার্শের নির্বাহী পরিচালক জেরোমে পাইয়ার্ড এটি চালু করেছেন। গোটা পৃথিবীর বহু পেশাদারদের অংশগ্রহণ ও পরামর্শ নিয়ে এই নতুন মার্কেট আয়োজন করা হয়েছে।’

আন্তর্জাতিক চলচ্চিত্র শিল্প ও পেশাদারদের সহযোগিতা করতে স্বতন্ত্র অনলাইন মার্কেট ‘মার্শে দ্যু ফিল্ম অনলাইন’ চালুর ঘোষণা দিচ্ছে। আগামী ২২ জুন থেকে ২৬ জুন পর্যন্ত এটি অনুষ্ঠিত হবে।

কানের মার্কেটের মতো অভিজ্ঞতা দেওয়ার লক্ষ্যে থাকবে অনলাইনে লাইভ মিটিং। সারাবিশ্বের চলচ্চিত্র শিল্পের পেশাদারদের জন্য কাজের পরিধি ও যোগাযোগ সম্প্রসারণে সহায়ক হবে এই আয়োজন।

মার্শে দ্যু ফিল্ম অনলাইনে থাকবে সেলস এজেন্টদের জন্য ভার্চুয়াল বুথ, বিভিন্ন সংস্থার জন্য ভার্চুয়াল প্যাভিলিয়ন, ভিডিও বৈঠক, অনলাইন স্ক্রিনিং, প্রোগ্রাম ও কনফারেন্স।

চলচ্চিত্রের পেশাদারদের জন্য আগামী ২৯ মে পর্যন্ত ৯৫ ইউরোতে মার্শে দ্যু ফিল্মের অ্যাক্রেডিটেশন পাওয়া যাবে। এরপর তা বেড়ে দাঁড়াবে ১৯৫ ইউরো। এর সঙ্গে থাকছে সিনান্দোতে একবছরের সাবস্ক্রিপশন।