কানের ‘মার্শে দ্যু ফিল্মে’ কৃষ্ণকলির ‘এনওসি’, খুঁজছেন সহ-প্রযোজক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
কৃষ্ণকলি ইসলাম, ছবি: সংগৃহীত

কৃষ্ণকলি ইসলাম, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্র উৎসব কানের ৭৩তম আসরে নির্বাচিত হয়েছে সংগীতশিল্পী কৃষ্ণকলি ইসলামের প্রথম প্রামাণ্যচিত্র ‘নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি)’। প্রামাণ্যচিত্রটি এবারের আসরের বাণিজ্যিক শাখা ‘মার্শে দ্যু ফিল্ম (ফিল্ম কেনাবেচার বাজার)’ এর ‘কান ডকস’ এ অংশ নিচ্ছে।

এরই মধ্যে ইন্টারন্যাশনাল ইমার্জিং ফিল্ম ট্যালেন্ট অ্যাসোসিয়েশন (আইইএফটিএ) তাদের ওয়েবসাইটে এমন তথ্য নিশ্চিত করেছে। সেখানে দেখা যাচ্ছে, ‘স্পটলাইটেড প্রজেক্ট’ হিসেবে বিভিন্ন দেশের ১৪টি চলচ্চিত্র নির্মাণ প্রকল্পের মধ্যে একমাত্র বাংলাদেশি প্রকল্প কৃষ্ণকলির ‘নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি)’।

এর ফলে কানের মার্শে দ্যু ফিল্মের প্রডিউচার্স ওয়ার্কশপে বিশ্বের গুরুত্বপূর্ণ চলচ্চিত্র পরিচালক, চলচ্চিত্র নির্বাহী ও চলচ্চিত্র শিল্পের প্রভাববিস্তারকারী ব্যক্তিদের সঙ্গে বৈঠকের সুযোগ পাবেন ‘নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি)’র নির্মাতা। তবে এটি কান উৎসবের অফিসিয়াল কোনও ঘটনা নয়।

এই প্রসঙ্গে কৃষ্ণকলি ইসলাম বার্তা২৪.কমকে জানিয়েছেন, প্রামাণ্যচিত্রটিতে দেখানো হয়েছে দেশের সমাজ ব্যবস্থায় সন্তানের অভিভাবকত্ব নিয়ে একজন মায়ের জীবন সংগ্রামের গল্প। এখন চিত্রনাট্য ও গবেষণার কাজ শেষ হয়েছে; একজন সহ প্রযোজক পেলে চলতি বছরের শেষ দিকে দৃশ্যধারণ কাজ শুরু করার ইচ্ছে আছে। আর আগামী বছরের শেষ দিকে এটি মুক্তি পেতে পারে।

কৃষ্ণকলি ইসলাম, ছবি: সংগৃহীত

কৃষ্ণকলি আরও জানিয়েছেন, এই ধরণের কাজের আগ্রহ পেয়েছি নির্মাতা অপর্ণা সেনের সিনেমা দেখে। সংগীতে প্রতিষ্ঠা পাওয়ার আগে থেকেই আমি একাধিক নাটকের সহকারী পরিচালক হিসেবে যুক্ত ছিলাম। কানের মত আয়োজনে সুযোগ পেয়ে ভালো লাগছে। ভবিষ্যতে এই ধরণের আরও কাজ করার ইচ্ছে আছে।

জানা গেছে, এর আগে ‘নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি)’ এর আগে ‘ঢাকা ডক ল্যাব’ আয়োজনে স্কলারশিপ পেয়েছে। এটি প্রযোজনায় সঙ্গে যুক্ত আছেন তারেক হাসান। এখন শুটিংয়ে যেতে একজন সহ প্রযোজক খুঁজছেন কৃষ্ণকলি।

এবারের কাল চলচ্চিত্র উৎসবের ৭৩তম আসর করোনা কারণে বিকল্প ব্যবস্থায় ২২ থেকে ২৬ জুন ভার্চুয়ালি আয়োজন করা হচ্ছে। এই আয়োজনে ২৩ থেকে ২৫ জুন মার্শে দ্যু ফিল্মে নির্বাচিত প্রামাণ্যচিত্রের নির্মাতারা আলোচনায় অংশ নিবেন।