জীবিকার তাড়নায় বেরিয়ে পুলিশের হাতে!



ফটো স্টোরি, বার্তা২৪.কম
লকডাউনের দ্বিতীয় দিনে রাজধানীর বিভিন্ন স্থানে এভাবে রিকশা উল্টে রাখার দৃশ্য চোখে পড়ে

লকডাউনের দ্বিতীয় দিনে রাজধানীর বিভিন্ন স্থানে এভাবে রিকশা উল্টে রাখার দৃশ্য চোখে পড়ে

  • Font increase
  • Font Decrease

রাজধানীর শান্তিনগর এলাকা। মাথার ওপর গ্রীষ্মের সূর্যের খড়গ। তীব্র রোদে বারবার ঘাড়ের গামছা দিয়ে মুখটা মুছছেন আবু জাফর। অসহায় চোখ জোড়া নিয়ে তাকিয়ে আছেন জীবিকার যোগান দেওয়া তিন চাকার রিকশাটার দিকে। অপেক্ষা কখন ছাড়া পাবে তার রিকশাটা!  

হ্যাঁ- আবু জাফরের রিকশাটা এখন পুলিশের হেফাজতে। রাস্তার ধারে তিন চাকা উপুর করে উল্টে রাখা হয়েছে। দোষটা কি আবু জাফরের? দোষই তো বটে- সরকার ঘোষিত লকডাউন ভেঙে পেটের দায়ে রিকশা নিয়ে নেমে পড়েছেন রাস্তা। আর সেই অপরাধে তার রিকশা উল্টিয়ে রাখা হয়েছে। আর ঘণ্টা পর ঘণ্টা সড়কে দাঁড়িয়ে বসে অপেক্ষা করছেন কখন ছাড়া পাবে তার রিকশাটা।    

করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশ ব্যাপী চলছে ৮ দিনের কঠোর লকডাউন। মানুষকে ঘরের বাইরে বের হতে নিরুৎসাহিত করা হচ্ছে। যাত্রীবাহী যানবাহন চলাচল সম্পূর্ণ নিষেধ। কিন্তু, খেটে খাওয়া মানুষগুলোর পেট তো লকডাউন মানে না। জীবিকার তাগিদে বের হয়েছে রিকশা নিয়ে। আর এতে পুলিশের খপ্পড়ে পড়ছেন আবু জাফরের মতো দিন এনে দিন খাওয়া রিকশা চালকরা।

লকডাউনের দ্বিতীয় দিনে ছবিগুলো রাজধানীর শান্তিনগর এলাকা থেকে তুলেছেন বার্তা২৪.কম-এর স্টাফ ফটো করেসপন্ডেন্ট নাভিদ ইশতিয়াক তরু।

অসহায় চোখ জোড়া তাকিয়ে আছে জীবিকার যোগান দেওয়া বাহনটির দিকে
লকডাউন তো আর পেট মানেনা, তাই তো জীনের ঝুঁকি যেনেও রাস্তায় বের রিকশাচালকরা