ত্বক উজ্জ্বলে কুমড়ো ফুল পুষ্টিগুণে ভরপুর



ছাইদুর রহমান নাঈম, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কটিয়াদী (কিশোরগঞ্জ)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কিশোরগঞ্জের কটিয়াদীতে কুমড়ো ফুলের বড়া বেশ জনপ্রিয়। বহু বছর আগে থেকেই খাদ্য হিসাবে এই ফুল ব্যাবহার হচ্ছে এই অঞ্চলে। হাটে বাজারে ও বাসা বাড়িতে ফেরি করে এই কুমড়ো ফুল বিক্রি হচ্ছে খুব। দিনদিন চাহিদা বৃদ্ধিতে বাণিজ্যিকভাবে কুমড়ো ফুল চাষাবাদ হচ্ছে। এতে লাভবান হচ্ছেন চাষিরাও। 

বিভিন্নভাবে এটির ব্যাবহার করা হয়। সবজি হিসেবে মিষ্টি কুমড়ার জনপ্রিয়তা এবং পুষ্টিগুণ রয়েছে । বেসন বা চালের গুঁড়োর ব্যাটারে কুমড়ো ফুল চু’বিয়ে ডুবো তেলে ভেজে নেয়া হয়। এ ছাড়া কুমড়ো ফুল ভেজেও খাওয়া যায়। কেউ কেউ ঝোল ঝোল করে বিভিন্ন আইটেমের তরকারিও রান্না করে থাকে এই কুমড়ো ফুল দিয়ে।

একদিকে ফুল দেখতে সুন্দর। অপরদিকে পুষ্টিগুণে ভরপুর। কুমড়া ফুলের পুষ্টিগুণ সম্পর্কিত তথ্যগুলো আমাদের প্রায় সবারই অজানা! পুষ্টিগুণের দিক থেকে মিষ্টি কুমড়ার ফুলও কিন্তু মিষ্টি কুমড়া থেকে কোন অংশে কম নয়।

শনিবার কটিয়াদী নদীর বাঁধ সবজি মহল ও এলাকায় দেখা যায় কুমড়ো ফুল বিক্রি হচ্ছে। ছোট ছেলেরা ঝুড়িতে সাজিয়ে বিক্রি করছে কুমড়ো ফুল। ১২ পিছ ফুলের দাম ২০ টাকা। ২০টি ৪০-৫০ টাকায় বিক্রি হচ্ছে। কিছুক্ষণের মধ্যেই বিক্রি হয়ে গেছে। 

কটিয়াদীর আড়িয়াল খাঁ নদীর চরে কুমড়ো ও প্রচুর লাউ উৎপাদন হয়। স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকাসহ বিভিন্ন জেলায় রপ্তানি হয় এখানকার সবজি। 

বিভিন্ন তথ্য ঘেটে জানা যায়, কুমড়া ফুলে উপকারিতা বা পুষ্টিগুণগুলো অনেক। যার মধ্যে রয়েছে- এই ফুলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা ঠান্ডা বা কাশি প্র’তিরোধে সহায়ক, প্রচুর পরিমাণে ভিটামিন-এ এবং বিটা ক্যারোটিন বিদ্যমান যা চোখের জন্য খুবই উপকারী, এতে প্রচুর ভিটামিন-এ থাকাই চুল ও ত্বককে উজ্জ্বল করে। ৪- প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে যা ডিপ্রেশন কম রাখতে সহায়তা করে।

৫- ক্যালরির পরিমাণ খুব কম এবং ফাইবারের পরিমাণ বেশি থাকাতে হজমে সহায়ক, এতে রয়েছে প্রচুর পরিমাণে এ্যান্টি-অক্সিডেন্ট যা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে, এ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ হওয়াতে কোলেস্টেরল কমাতেও সহায়ক। এছাড়াও আরো অনেক রকমের শারীরিক মানসিক উপকারী এই ফুলটি।