গ্রহের সবচেয়ে জনপ্রিয় রক ব্যান্ড দ্য বিটলস ও জন লেনন হত্যাকাণ্ডের আদ্যোপান্ত



ওসমান জাফর, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট
গ্রহের সবচেয়ে জনপ্রিয় রক ব্যান্ড

গ্রহের সবচেয়ে জনপ্রিয় রক ব্যান্ড

  • Font increase
  • Font Decrease

বিশ্বসাহিত্যের অন্যতম শক্তিশালী কথাসাহিত্যিক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজকে এক সাক্ষাৎকারে জিজ্ঞেস করা হয়েছিল, কোনো বিচ্ছিন্ন দ্বীপে যদি একা থাকতে হয়, আর সঙ্গে যদি রাখতে দেওয়া হয় একটি গানের অ্যালবাম? উত্তরে তিনি বিটলস ব্যান্ডের একটি অ্যালবামের কথা বলেন। অন্যদিকে, জাপানের সবচেয়ে জনপ্রিয় ঔপন্যাসিক হারুকি মুরাকামি একাধিক লেখায় বিটলসের গানের উল্লেখ করেছেন। তার বিখ্যাত ছোট্টগল্প ‘ইয়েসটারডে’ বিটলসের বিখ্যাত গান ‘ইয়েসটারডে’ থেকে অনুপ্রাণিত হয়েই লেখা।

গ্রহের সবচেয়ে জনপ্রিয় ক্ল্যাসিক রক ব্যান্ড বিটলস। কিন্তু জানেন কি, সারা পৃথিবীতে আজও তুমুল জনপ্রিয় এই ব্যান্ডটির ব্যাপ্তিকাল ছিল মাত্র নয় বছর—১৯৬০ থেকে ১৯৬৯। বিটলসের গানের লিরিক, মিউজিক, ইন্সট্রুমেন্টের ব্যবহার এবং সদস্যদের ফ্যাশনেবল লাইফস্টাইল সমকালেই তাদের ক্ল্যাসিক ব্যান্ডদলে পরিণত করে। জন লেনন তো এক সাক্ষাৎকারে বলেই ফেলেন, “বিটলস ব্যান্ড যিশু খ্রিস্টের চেয়েও বেশি জনপ্রিয়।”

তাদের শিল্পসম্মত অর্জন ও বাণিজ্যিক সফলতা আজও একটি মর্যাদাপূর্ণ আসনে স্থির হয়ে আছে। যদিও তাদের প্রাথমিক সাঙ্গীতিক ধরন ১৯৫০-এর রক অ্যান্ড রোলের মূলে প্রোথিত ছিল, তথাপি বিভিন্ন সাঙ্গীতিক ধরন, যেমন—লোকসংগীত, রকাবেলি সাইকেডেলিক এবং ভারতীয় সংগীতের বিভিন্নতাকেও ধারণ করেছিল বিটলস।

তাদের পোশাক-আশাক ও কেশবিন্যাস পৃথিবীকে দিয়েছিল নতুন স্টাইল

বিটলসের প্রভাব সংগীতের বাইরেও ব্যাপ্ত হয়ে পড়ে। তাদের পোশাক-আশাক, কেশবিন্যাস, বক্তব্য, এমনকি তাদের পছন্দের যন্ত্রাণুষঙ্গের প্রভাব পুরো ১৯৬০-এর দশকজুড়েই নানাভাবে চর্চিত হতে থাকে। এবং জানুন, আজকে পর্যন্তও বিটলস পৃথিবীর অন্য যে কোনো ব্যান্ডদলের চেয়ে বেশি অ্যালবাম বিক্রিকারী ব্যান্ডদল। যুক্তরাজ্যে তাদের ৪০টি অ্যালবাম প্রকাশিত হয় এবং সর্বোচ্চ জনপ্রিয়তা পায়। এই বাণিজ্যিক সফলতার পুনরাবৃত্তি হয়েছিল অন্যান্য দেশেও। ইএমআই-এর অনুমান অনুযায়ী ১৯৮৫ সালের মধ্যে বিটলসের এক বিলিয়নেরও বেশি ডিস্ক ও টেপ বিক্রি হয়েছিল। আমেরিকাতেও একক গান এবং অ্যালবাম বিক্রির ক্ষেত্রে বিটলস ছিল সর্বকালের সেরা।

২০০৪ সালে রোলিং স্টোন ম্যাগাজিন বিটলসকে সর্বকালের সেরা ১০০ শ্রেষ্ঠ শিল্পীর তালিকার শীর্ষে স্থান দেয়।

হামবুর্গ এবং যুক্তরাজ্য জনপ্রিয়তা
১৯৫৭ সালের মার্চে লিভারপুলের কুয়েরি ব্যাংক গ্রামার স্কুলে পড়াকালীন জন লেনন ‘দ্য কোয়ারিমেন’ নামে একটি দল গঠন করেন। ১৯৫৭ সালের ৬ জুলাই সেইন্ট পিটার্স চার্চের উল্টন গার্ডেনে লেননের সাথে পল ম্যাককার্টনির সাক্ষাত হয় এবং এর কিছুদিন পর লেনন তাকে ব্যান্ডে যোগ দেবার আমন্ত্রণ জানান। ১৯৫৮ সালের ৬ ফেব্রুয়ারি তরুণ গিটারিস্ট জর্জ হ্যারিসনকে লিভারপুলের উইন্সটন হলে দলটির শো দেখতে আমন্ত্রণ জানানো হয়। ম্যাককার্টনি ও হ্যারিসন ছিলেন একই এলাকার বাসিন্দা। লিভারপুল ইনস্টিটিউট থেকে ফেরার সময় তারা পরিচিত হন এবং ম্যাককার্টনির অনুরোধে জর্জ হ্যারিসন লিড গিটারিস্ট হিসেবে দ্য কোয়ারিমেন দলে যোগ দেন। লেনন শুরুতে কম বয়স্ক হবার কারণে হ্যারিসনকে নিতে না চাইলেও ১৯৫৮ সালের মার্চে দলের সাথে মহড়ার পর তিনি সন্তুষ্ট হন।

কম বয়স্ক হবার কারণে হ্যারিসনকে দলে নিতে চাননি জন লেনন

সে সময় নিয়মিত সদস্য যোগ দিয়েছে আবার বেরিয়েও গেছে। ১৯৬০ সালের জানুয়ারিতে লেননের ক্লেজ জীবনের বন্ধু স্টুয়ার্ট সাটক্লিফ বেজ গিটারিস্ট হিসেবে যোগ দেন। লেনন ও ম্যাককার্টনি উভয়েই রিদম গিটার বাজাতেন। দলে ড্রামারের সংকট ছিল। পরে ১৯৬২ সালে রিঙ্গো স্টার দলটিতে যোগ দান করেন। রিঙ্গোকে সঙ্গে নিয়ে দলটি তাদের নিজস্ব একক গানগুলো বিভিন্ন কনসার্টে পরিবেশন করতে থাকে। ম্যাককার্টনি ও লেনন ম্যাককার্টনি/লেনন গান লেখায় জুটি গড়ে তোলেন। ইতোমধ্যেই তারা বেশ সাফল্য অর্জন করতে সক্ষম হন।

বিটলস নামকরণ
কোয়ারিমেন ব্যান্ডের নাম বেশ কয়েকবার পরিবর্তন করা হয়—‘জনি অ্যান্ড দ্য মুনডগস’, ‘লং জন অ্যান্ড দ্য বিটলস’, ‘দ্য সিলভার বিটলস’, এবং শেষ পর্যন্ত ১৯৬০ সালের আগস্ট মাসে ‘দ্য বিটলস’ নামটি স্বীকৃতি পায়। ব্যান্ডের নাম ও নামের বানান নিয়ে বেশ কয়েকটি মতবাদ প্রচলিত রয়েছে। তবে সাধারণত লেননকেই নামকরণের কৃতিত্ব দেওয়া হয়, যিনি বলেছিলেন নামটি বিটল (beetle) পোকা (বাডি হলির দ্য ক্রিকেটস নামে ব্যান্ড ছিল) ও বিট (beat) এর মিলনে তৈরি করা হয়েছে। সিনথিয়া লেননের মতে বিটলস নামটি র‌্যাভেনশ হল বারের বিয়ার-পূর্ণ টেবিলে মাথা খাটিয়ে তৈরি করা হয়েছে।

পল ম্যাককার্টনি ব্যান্ডদলের বিদঘুটের বানানের কৃতিত্ব নিজের বলে দাবি করেন

লেনন যিনি একই ঘটনার বিভিন্ন কাহিনী বলার জন্য বিখ্যাত, ১৯৬১ সালে মার্সি বিট ম্যাগাজিনকে বলেন, স্বপ্নে একটি মানুষ জ্বলন্ত পাই নিয়ে তাদের কাছে আসে এবং বলে যে আজকে থেকে তারা এ বানানের বিটল্স। ২০০১ সালে এক সাক্ষাৎকারে পল ম্যাককার্টনি নামের বিদঘুটের বানানের কৃতিত্ব নিজের বলে দাবি করেন। তিনি বলেন, জন বিটলস (beetles) নামের প্রস্তাব করেছিল, তখন আমি বলি বিটলস (beatles) হলে কেমন হয়? কারণ আমি ড্রামের বিট পছন্দ করি। তখন সবাই এটি বেশ পছন্দ করে। বিটলস শব্দের অর্থ ঝিঁঝিঁ পোকা। জন লেনন প্রথম নামটি প্রস্তাব করেন এই অর্থে যে, তারা আসলে গানের ঝিঁঝিঁ পোকা।

আন্তর্জাতিক খ্যাতি
১৯৬৩ সালের ২২ মার্চ দ্য বিটলসের প্রথম স্টুডিও অ্যালবাম প্লিজ প্লিজ মি মুক্তি পায়। ১৯৬২ সালের জনপ্রিয় একক গানগুলোর পাশাপাশি নতুন কিছু গানসহ মোট ১৪টি গান এ অ্যালবামে স্থান পায়। এ অ্যালবামটি ইংল্যান্ডের সংগীতের শীর্ষতালিকায় প্রথম স্থান দখল করে। ফলে দলটি বিপুল জনপ্রিয়তা অর্জন করে। তারা নিজেদের একটি লোগোও তৈরি করে ফেলে।

দ্য বিটলসের লোগো
দ্য বিটলসের দ্বিতীয় স্টুডিও অ্যালবাম উইদ দ্য বিটলস মুক্তি পায় ২২ নভেম্বর ১৯৬৩ সালে। এ অ্যালবামটির রেকর্ডিং চলেছে একই বছরের ১৮ জুলাই থেকে ২৩ অক্টোবর পর্যন্ত। এতে জর্জ হ্যারিসনের প্রথম কম্পোজিশান করা গানটি রয়েছে। ১৯৬৪ সালের ফেব্রুয়ারি মাসে দলটি ইংল্যান্ড ত্যাগ করে আন্তর্জাতিক পরিসরে কনসার্ট করার জন্য। তারা যুক্তরাষ্ট্রের এক টিভি অনুষ্ঠানে গান গায়। ৭৩ লক্ষ দর্শক অর্থাৎ সে দেশের ৪০% মানুষ শো-টি দেখে। তাদের আন্তর্জাতিক খ্যাতি আরো বেড়ে যায়।

দ্য বিটলসের লোগো

দলে জন লেনন পরিচিত ছিলেন সুদর্শন বিটল হিসেবে, পল ম্যাককার্টনি মিষ্টি বিটল, জর্জ হ্যারিসন শান্ত বিটল, ও রিঙ্গো স্টার রসাত্নক বিটল হিসেবে পরিচিত ছিলেন। এ হার্ড ডে’স নাইট ১৯৬৪ সালে মুক্তি পায়। এতে ব্যান্ডটি তাদের রক অ্যান্ড রোল ধারা অব্যাহত রাখে। এটি প্রকৃতপক্ষে বিটলসের সদস্যদের অভিনীত কয়েকদিন আগের মুক্তি পাওয়া একই শিরোনামের একটি হাস্যরসাত্নক চলচ্চিত্রের গানের অ্যালবাম। চলচ্চিত্রটি আন্তর্জাতিকভাবে প্রচণ্ড জনপ্রিয় হয়। এ গানের অ্যালবামের রেকর্ডিংয়ে জর্জ হ্যারিসন ব্যবহার করেন ১২ তারের রিকেনবেকার গিটারটি। একই বছরের একেবারে শেষভাগে, বড়দিনের আগে বিটলস ফর সেল মুক্তি পায়। তারা সর্বমোট ১২টি স্টুডিও অ্যালবাম প্রকাশ করে। তাদের সর্বশেষ অ্যালবাম লেট ইট বি ১৯৭০ সালের মে মাসে মুক্তি পায়। ১৯৬০ দশকে দ্য বিটলসই বিশ্ব সংগীতজগতে রাজত্ব করেছে।

ভাঙ্গন
দ্য বিটল্স-এর ভাঙ্গনের পেছনে একাধিক কারণ ছিল। মূলত ব্যক্তিগত মতের অমিলের রেশ ধরেই ১৯৬৮ সাল থেকে তাদের দলে ভাঙ্গনের সূত্রপাত হয়। ১৯৭০ সালে ‘দ্য বিটলস’-এর আনুষ্ঠানিক ভাঙ্গন সম্পন্ন হয়। ভাঙ্গনের পর চার বিটল ব্যক্তিগত সঙ্গীত ক্যারিয়ারে প্রবেশ করেন। ১৯৮০ সালে জন লেনন-এর মৃত্যর পর ১৯৯৪ সালে বাকি তিন বিটল একত্রিত হয়েছিলেন।

দীর্ঘকাল ধরে দ্য বিটলসের জনপ্রিয়তার তুঙ্গে থাকার কারণ
যুক্তরাজ্যের ব্যান্ড হয়ে দ্য বিটলস যুক্তরাষ্ট্রের অ্যালবাম সার্টিফিকেশন তালিকায় সর্বপ্রথমে অবস্থান করছে ১৭৮ মিলিয়ন স্কোর নিয়ে। ব্যান্ডটির এত জনপ্রিয়তার মূলে রয়েছে অনেক কারণ। এক নজরে দেখে নেওয়া যাক প্রধান কিছু কারণ।

১। ট্রেন্ড ক্রিয়েটর
মূলত ১৯৪০ সালের দিকে রক মিউজিকের ট্রেন্ড চালু হয়। তখন ব্লুজ, রিদমের চল বেশি দেখা যায়। ১৯৬০ সালের পর দ্য বিটলস মিউজিক নতুন ট্রেন্ড চালু করে। নতুন ঘরানা ‘পপ রক’। একদমই অন্যরকম সাউন্ডের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার কারণে বিটলসকে মানুষ মনে রাখবে শত শত বছর।

২। অল্প বয়সে অনেক বড় কিছু করে দেখানো
স্কুল পড়ুয়া জন লেনন (১৬) ও পল ম্যাকার্টনি (১৫) ১৯৫৭ সাল থেকে এক সঙ্গে জ্যাজ দলে মিউজিক করেন। সে বছরেই তাদের সঙ্গে যুক্ত হন ১৪ বছর বয়সী জর্জ হ্যারিসন। পরবর্তীতে টিন এজার রিঙ্গো স্টারকে নিয়ে তারা ব্যান্ড গঠন করে। এত অল্প বয়সে নতুন ঘরানা সৃষ্টি এখনো সংগীত জগতের বিস্ময়।

৩। নিজস্ব স্টাইল
দ্য বিটলসের প্রত্যেক সদস্যের গেটআপ ও স্টাইল ছিল একই রকম। এটি ছিল তাদের ব্যক্তিগত শৈলি। গানের নতুন ট্রেন্ডের সঙ্গে দ্য বিটলস প্রতিষ্ঠিত করেছে ভিন্ন ফ্যাশন। দুয়ে মিলে জনপ্রিয়তাও বেড়েছে দ্বিগুণ গতিতে।

৪। গানের মধ্যে রয়েছে লুকায়িত শক্তিশালী বার্তা
পপ গান কেমন হতে হবে সেই নির্দেশনা পাওয়া যায় দ্য বিটলসের গানে। তাদের প্রত্যেক গানে বিনোদনের পাশাপাশি লুকায়িত আছে শক্তিশালী ও প্রয়োজনীয় বার্তা।

৫। তারা চির ক্লাসিক
মিউজিকাল জনার, লিরিক ও স্টাইল সব কিছুতেই দ্য বিটলস চির ক্লাসিক। ক্লাসিক হওয়ার বড় সুবিধা থাকে দু’ভাবে। প্রথমত, প্রায় সব স্তরের মানুষের কাছে গ্রহণযোগ্যতা থাকে। দ্বিতীয়ত, তা কখনোই হারিয়ে যায় না। মানুষ যুগ যুগ ধরে মনে রাখে।

জন লেনন হত্যা
Imagine there’s no countries
It isn’t hard to do
Nothing to kill or die for
And no religion too
Imagine all the people
Living life in peace…
– জন লেনন

জন লেনন

‘ইমাজিন’ গান শুনলে চোখের সামনে ভেসে ওঠে জন লেননের আকর্ষণীয় চুল, চোখ, চশমার সম্মোহিত রকব্যান্ডের দীপ্তিময় চেহারার রক ব্যান্ডের সাধুর সুরত। সেদিন ছিল ৮ ডিসেম্বর। নিজের একক এ্যালবাম ‘Double Fantasy’-র প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন লেনন। স্ত্রী ইয়োকো ওনোর সাথে বাসা থেকে বেরিয়ে স্টুডিওতে যাচ্ছিলেন। যথারীতি এক দঙ্গল ভক্ত দৌড়ে আসে। লেননকে ঘিরে ধরে চারপাশ থেকে। সে ভিড় ঠেলে নিঃশব্দে এগিয়ে যায় চ্যাপম্যান। তার হাতে নতুন অ্যালবামের একটা কপি। বিনা বাক্যব্যয়ে সেটা লেননের দিকে এগিয়ে দেয় চ্যাপম্যান। মুচকি হেসে তাতে অটোগ্রাফ দেন লেনন। তারপর বলেন, “Is this all you want?” চ্যাপম্যান নিশ্চুপ। শুধু একবার মাথা নাড়ে।

গাড়িতে করে চলে যান লেনন। ঘণ্টাখানেক স্টুডিওতে গান রেকর্ড করে আবার ফিরে আসেন। তখন রাত প্রায় এগারোটা। ক্লান্ত লেনন-ওনো এগিয়ে যাচ্ছেন বাসার দিকে। রাস্তার এদিকটা কিছুটা নির্জন। অন্ধকার গলি থেকে বেরিয়ে এলো চ্যাপম্যান। তাকে অতিক্রম করে যান লেনন-ওনো। ওভারকোটে লুকানো রিভলবার বের করে চ্যাপম্যান। পেছন থেকে লেননকে ৫টি গুলি করে। একটি বুলেট লেননের মাথার পাশ কেটে চলে যায়, বাকি চারটা আঘাত করে তার বুকে।

জন লেলনকে হত্যাকারী চ্যাপম্যান

মুহূর্তেই লুটিয়ে পরেন লেনন। রক্তে ভেসে যায় তার শার্ট, চশমার কাচেও রক্তের ছোপ। গুলির আওয়াজে আতংকিত মানুষ ছুটে আসে লেননের কাছে। তখনও তিনি জীবিত ছিলেন। মিনিটখানেকের মধ্যে পুলিশ আর অ্যাম্বুলেন্স আসে। নিকটস্থ রুজভেল্ট হসপিটালে নেওয়ার কিছুক্ষণের মধ্যে মৃত ঘোষণা করা হয় সংগীতের এ রাজপুত্রকে।

লেননকে খুন করে রাস্তার অপর পারে গিয়ে ভাবলেশহীন চ্যাপম্যান ফুটপাতে বসে বই পড়া শুরু করে। উপন্যাসের নাম “The Catcher in the Rye”। বইটা তার কোটের ভেতরে ছিল। তার শান্ত অবয়ব দেখে মনেই হবে না এইমাত্র সে একটা মানুষ খুন করেছে। এক পুলিশ অফিসার চ্যাপম্যানের উদ্দেশে চিৎকার করে বলেন, “Do you know what you have just done?”
“Yes, I just shot John Lennon,” মৃদুকণ্ঠে চ্যাপম্যান উত্তর দেয়।

হত্যাকারীর ব্যাগে পাওয়া যায় এই বই

জেরোমে ডেভিড স্যালিঙ্গারের লেখা ‘The Catcher in the Rye’। ১৯৫১ সালে প্রকাশিত উপন্যাস। চ্যাপম্যানকে আটক করার সময় বইটিও উদ্ধার করা হয়। প্রথম পাতায় গোটা গোটা অক্ষরে “This is my statement” লেখা ছিল তার প্রথম পাতায়। “I just sought a way to be someone I wasn’t. To be loved.”—লেননকে হত্যা করার কারণ হিসাবে চ্যাপম্যান বলেছিলেন এ কথা। মাত্র ৪০ বছরের জীবনে জন লেননের ক্যারিয়ার সত্যিই বিস্ময়কর। একজন বিকারগ্রস্ত মানুষ তাঁর হৃদস্পন্দন থামিয়ে দিয়েছে ঠিকই। কিন্তু কালজয়ী গানগুলো মানুষ ভালোবেসে যাবে চিরকাল।

চাইলে জন লেননের হত্যাকাণ্ড নিয়ে বানানো সিনেমা “Chapter 27” দেখতে পারেন। আততায়ী মার্ক ডেভিড চ্যাপম্যানের চরিত্রে অভিনয় করেছেন জেরেড লেটো।

মার্ক চ্যাপম্যানের জন লেনন হত্যার কারণ
জন লেনন হু হু করে জগতজোড়া খ্যাতি মার্ক চ্যাপম্যানকে হতাশাগ্রস্ত করে ফেলে। যেহেতু মার্ক চ্যাপম্যান ছিলেন বিটলসের প্রাক্তন সদস্য। নিজের সতীর্থের এমন খ্যাতি একেবারে কম চেনা মার্ক চ্যাপম্যানকে ইনফিরিওটি কমপ্লেক্সে ভোগায় অথচ চ্যাপম্যান তখন অবধি বিটলসের টপ ফ্যানদের একজন। পত্রিকার সাক্ষাৎকারে যখন জন লেনন বলেন, বিটলসের যিশু খ্রিস্টের চেয়ে বেশি জনপ্রিয়। মার্ক চ্যাপম্যান ছিলেন খ্রিস্টধর্মের প্রবল বিশ্বাসী। যদিও ধর্মকর্ম পালন করতেন না তেমন। আবার লেনন যখন বলেন, তিনি ঈশ্বরে বিশ্বাস করেন না, স্বর্গ নরকে বিশ্বাস করেন না। মার্কের হিংসাত্নক আক্রোশে যেন আরো ঘি ঢালে জন লেননের এ কথা। একটা লোক যে যিশু খ্রিস্টের চেয়ে জনপ্রিয় অথচ সে নাস্তিক। এভাবেই একসময় মার্ক চ্যাপম্যান সিদ্ধান্ত নিয়ে ফেলে জন লেননকে হত্যা করবে, তার স্ত্রীকেও সেই কথা জানায়। মজার ব্যাপার হচ্ছে, ক্যাচার ইন রে ক্ল্যাসিক উপন্যাসের কেন্দ্রীয় বিপ্লবী চরিত্র দ্বারা মার্ক চ্যাপম্যান জন লেননকে খুন করতে উৎসাহিত হন। ২০১২ সালে বিশ বছর জেল খেটে ছাড়া পান মার্ক চ্যাপম্যান।

   

মাঝরাতে আইসক্রিম, পিৎজা খাওয়া নিষিদ্ধ করল মিলান!



ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: স্কাই নিউজ

ছবি: স্কাই নিউজ

  • Font increase
  • Font Decrease

আইসক্রিম, পিৎজা অনেকের কাছেই ভীষণ পছন্দের খাবার। তবে ইউরোপসহ পশ্চিমা দেশগুলোতে মাঝরাতে এসব মুখরোচক খাবার ও পানীয় খাওয়ার প্রবণতা বেশি দেখা যায়। ইতালিতে জেলাটিনের তৈরি আইসক্রিম খুব বিখ্যাত। এজন্য ইতালিতে 'জেলাটো সংস্কৃতি' নামে একটা কালচার গড়ে উঠেছে। সম্প্রতি ইতালির মিলানের বাসিন্দাদের জন্য একটি নতুন আইন প্রস্তাব করা হয়েছে। প্রতিবেদন- স্কাই নিউজ।

মিলানে বসবাসকারীদের অধিকাংশই মাঝরাতে রাস্তায় ঘোরাঘুরি করে আইসক্রিম, পিৎজা, ফাষ্টফুড জাতীয় খাবার ও পানীয় পান করে থাকে। এতে করে সেখানকার এলাকাবাসীদের রাতের ঘুম বিঘ্নিত হয়। নতুন প্রস্তাবিত আইনে শহরবাসীর রাতের ঘুম নির্বিঘ্ন করতে মধ্যরাতের পর পিৎজা ও পানীয়সহ সব ধরনের টেকওয়ে খাবার নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে মধ্যরাতের পর আইসক্রিম নিষিদ্ধ করার চেষ্টা এবারই প্রথম নয়। ২০১৩ সালে, তৎকালীন মেয়র গিউলিয়ানো পিসাপিয়া অনুরূপ ব্যবস্থা বাস্তবায়নের চেষ্টা করেছিলেন কিন্তু 'অকুপাই জেলাটো' আন্দোলনসহ তীব্র প্রতিক্রিয়ার পরে তিনি এ সিদ্ধান্ত থেকে সরে আসেন।

এরপর আবারও মিলানে এ আইনটি প্রস্তাব করেছেন ডেপুটি মেয়র মার্কো গ্রানেল্লি। দেশটির ১২টি জেলা এই প্রস্তাবের আওতাভুক্ত হবে বলে জানিয়েছে মিলান কর্তৃপক্ষ। এ বিষয়ে মিলানের মেয়র গ্রানেল্লি বলেন, 'আমাদের লক্ষ্য হচ্ছে সামাজিকতা ও বিনোদন এবং বাসিন্দাদের শান্তি ও প্রশান্তির মধ্যে ভারসাম্য বজায় রাখা।

প্রস্তাবটি নিম্নলিখিত এলাকাগুলোতে প্রযোজ্য হবে বলে জানিয়েছে মিলান কর্তৃপক্ষ: নোলো, লাজারেটো, মেলজো, ইসোলা, সারপি, ভায়া সিজারিয়ানো, আরকো ডেলা পেস, কোমো-গাইআউলেন্টি, পোর্টা গ্যারিবল্ডি, ব্রেরা, টিসিনিজ এবং দারসেনা-নাভিগলি।

জানা যায়, প্রস্তাবটি মে মাসের মাঝামাঝি থেকে কার্যকর থাকবে এবং নভেম্বর পর্যন্ত চলবে। এটি প্রতিদিন রাত ১২.৩০ টায় এবং সাপ্তাহিক ছুটির দিন এবং সরকারী ছুটির দিনে রাত ১.৩০ টা থেকে প্রয়োগ করা হবে। তবে এ প্রস্তাবের বিরুদ্ধে নাগরিকদের মে মাসের শুরু পর্যন্ত আপিল করার এবং আইন পরিবর্তনের পরামর্শ দেওয়ার সময় রয়েছে।

 

 

 

;

অস্ট্রেলিয়ায় নিখোঁজ কুকুর ফিরলো যুক্তরাজ্যের মালিকের কাছে



ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অস্ট্রেলিয়ায় ঘুরতে এসে নিখোঁজ হয় যুক্তরাজ্যের এক দম্পতির পালিত কুকুর। যুক্তরাজ্যে আসার ১৭ দিন পর মিলো নামের কুকুরটিকে ফিরে পেয়েছেন জেসন হোয়াটনাল নিক রোল্যান্ডস দম্পতি।

হোয়াটনাল এবং তার সঙ্গী নিক সম্প্রতি তাদের কুকুর মিলোকে নিয়ে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া পরিদর্শনে যান। তারা যখন সোয়ানসিতে বাড়িতে যাচ্ছিলেন তখন মেলবোর্ন বিমানবন্দরে তার হ্যান্ডলার থেকে কুকুরটি পালিয়ে যায়।

সাড়ে পাঁচ বছর বয়সী কুকুরটিকে অবশেষে মেলবোর্নের শহরতলিতে ১৭ দিন পর খুঁজে পাওয়া যায়।


হোয়াটনাল স্কাই নিউজকে বলেন, ‘মিলোকে ফিরে পাওয়াটা খুবই আশ্চর্যজনক ছিল আমার জন্য। যখন আমি আমার প্রিয় মিলোর (কুকুর) সাথে পুনরায় মিলিত হয়েছিলাম, তখন আমি কান্নায় ভেঙে পড়েছিলাম। আমার কান্না দেখে অন্যরাও কেঁদেছিল। এটি সত্যিই আবেগপ্রবণ ছিল।

তিনি আরও বলেন, বিশ্বের অন্য প্রান্তে থেকে মিলোর কথা চিন্তা করে উদ্বিগ্ন হয়ে পড়েছিলাম। আমরা জানতাম না মিলো কোথায় আছে। এটি বেশ হতাশাজনক ছিল আমাদের জন্য, কিছুটা আশা হারিয়ে ফেলেছিলাম। তাকে ফিরে পাবো ভাবিনি।

মিলোকে পাওয়ার জন্য সামাজিক মাধ্যমে জানিয়েছিলাম, তখন স্বেচ্ছাসেবকদের কাছ থেকে সাহায্য আসে, তারা মিলোর সন্ধান দেয়। মিলোকে আমাদের কাছে ফিরিয়ে দেওয়ার জন্য তাদের ধন্যবাদ।

;

আমার হাতের পাখা যেন তাদের আরাম দিচ্ছে!



মৃত্যুঞ্জয় রায়, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা২৪, তালপাতার পাখা বিক্রি করছে পাঁচ বছরের শিশু মাহমুদুল্লাহ

ছবি: বার্তা২৪, তালপাতার পাখা বিক্রি করছে পাঁচ বছরের শিশু মাহমুদুল্লাহ

  • Font increase
  • Font Decrease

আবু বক্কর (৬২)। বয়সের ভারে অসুস্থ হয়ে তিনি এখন পাকা বিক্রেতা। প্রচণ্ড তাপদাহে মানুষ যখন ঠান্ডা বাতাসের প্রশান্তি খুঁজছে, তখন তিনি গ্রামে গ্রামে গিয়ে তালপাতার পাখা বিক্রি করছেন।

আবু বক্কর বার্তা২৪.কমকে বলেন, স্ত্রীসহ ছয় মেয়ে নিয়ে আমার সংসার। তবে মেয়েদের বিয়ে দিতে পেরেছি। কিন্তু বয়সের ভারে ঠিকই আমরা একা থেকে গেলাম। শেষ বয়সে গ্রামে গ্রামে তালপাতা পাখা বিক্রি করে সংসার চালাচ্ছি। শুধু সংসার না, এই টাকায় আমার পায়ের শিরার ব্যথার ওষুধও কিনতে হয়। একবেলা ওষুধ না খেলে চলতে পারি না।

এদিকে, পুরনো ব্যবসার ঋণের বোঝা আর অন্যদিকে অসুস্থ হয়ে ওষুধসহ সংসারের খরচ। শেষ বয়সে তালপাতার পাখাই আমার একমাত্র জীবনসঙ্গী বলেন আবু বক্কর।

তালপাতার পাখা বিক্রি করছেন আবু বক্কর, ছবি- বার্তা২৪.কম

বুধবার (২৪ এপ্রিল) সাতক্ষীরা জেলার তালা উপজেলার কলাগাছি গ্রামের কবিগানের অনুষ্ঠানে সরেজমিন দেখা যায়, একপাশে তালপাতার পাখা বিক্রি করতে ব্যস্ত ছোট্ট পাঁচ বছরের শিশু মাহমুদুল্লাহ। এই গরমে যখন তার ঘরে থাকার কথা, তখন সে নানা-নানীর সঙ্গে এসে তালপাতার পাখা বিক্রি করছে। কবিগানে বসে থাকা সব শ্রোতার কাছে গিয়ে বলছে, পাখা লাগবে, পাখা! কথা বলতে চাইলেও এ পাশ ওপাশ দিয়ে চলে যাচ্ছে, ক্রেতার কাছে।

এক ফাঁকে তাকে কাছে পেয়ে জিজ্ঞাসা করা হয়, এই বয়সে পাখা বিক্রি করছো কেন! এ প্রশ্নের উত্তরে বার্তা২৪.কমকে মাহমুদুল্লাহ বলে, প্রচণ্ড গরমে স্কুল ছুটি। তাই, নানা-নানীর সঙ্গে চলে এসেছি মেলায় পাখা বিক্রি করতে। মানুষজন আমার কাছ থেকে যেন বেশি পাখা কেনে (ক্রয়), তাই আমি মেলায় তাদের সঙ্গে এসেছি।

অনেক উৎসাহের সঙ্গে সে বলে, গরমে আমার হাতের পাখায় যেন তাদের আরাম দিচ্ছে! মেলা হলে আমি সেখানে চলে যাই পাখা বিক্রি করতে। ঘোরাঘুরিও হয় আর টাকা ইনকামও হয়। টাকার জন্য বের হয়ে পড়েছি। আমরা পাখা বিক্রি করে পেট চালাই। নানা-নানী বুড়ো হয়ে গেছে। তাই, আমি সঙ্গে এসে তাদের কষ্টটাকে একটু ভাগাভাগি করে নিচ্ছি।

যেখানে প্রচণ্ড তাপে মানুষজন নাজেহাল, সেখানে ছোট্ট মাহমুদুল্লাহ ছুটে চলেছে এক প্রান্ত থেকে আরেক প্রান্তে পাখা বিক্রি করতে। ছোট্ট শিশু হলেও গরম যেন তার কাছে কিছু না, পেটের তাগিদে!

আরেক পাখা বিক্রেতা তালা উপজেলার হরিণখোলা গ্রামের বাসিন্দা ভদ্রকান্ত সরকার (৭০)। ১২-১৪ বছর ধরে এই পেশায় আছেন তিনি।

চলছে তালপাতার পাখার বিকিকিনি, ছবি- বার্তা২৪.কম

শেষ বয়সে পাখা কেন বিক্রি করছেন এমন প্রশ্নের উত্তরে বার্তা২৪.কমকে ভদ্রকান্ত বলেন, চাল কিনে খেতে হয়। খুব কষ্টের সংসার! ছেলে-মেয়ে আছে। তারা তাদের মতো কাজ করে খায়। মা বাবার বয়স হয়ে গেলে ছেলে আর আমাদের থাকে না। আমরা বৃদ্ধ বয়সে কেমন আছি, সেটা জানার সুযোগ তাদের থাকে না। শেষজীবনটা এভাবে পাখা বিক্রি করে কাটিয়ে দেবো। কী আর করবো! কপালে যা আছে, শেষপর্যন্ত তাই হবে। কপালে ছিল, এমন বৃদ্ধ বয়সে গ্রামে গ্রামে পাখা বিক্রি করতে হবে!

;

৪ লাখ বছর আগে আদিম মানুষের যাত্রা শুরু



ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত, নিউ সায়েন্টিস্ট থেকে

ছবি: সংগৃহীত, নিউ সায়েন্টিস্ট থেকে

  • Font increase
  • Font Decrease

৪ লাখ বছর আগে রাশিয়ার সাইবেরিয়া থেকে আদিম মানুষের যাত্রা শুরু হয়েছিল বলে নতুন এক গবেষণা থেকে জানা গেছে। এখান থেকে যাত্রা শুরু করে এই গোত্রের মানুষ পরে উত্তর আমেরিকায় পৌঁছে যায়।

নতুন এক গবেষণা জানাচ্ছে, সাইবেরিয়ায় নতুন একটি এলাকার সন্ধান পাওয়া গেছে, যেখানে ৪ লাখ ১৭ হাজার বছর আগে হোমিনিনস (Hominins) গোত্রের মানুষের উপস্থিতি ছিল। এই গোত্রের মানুষ ডিরিং ইউরিআখ এলাকায় বাস করতেন। সেখান থেকে তারা উত্তর আমেরিকায় পৌঁছে যায় বলে জানিয়েছেন চেক প্রজাতন্ত্রের এক গবেষক।

১৬ এপ্রিল চেক অ্যাকাডেমি অব সায়েন্সেসের গবেষক জন জেনসেন এক সংবাদ সম্মেলন করে নতুন এ তথ্য প্রকাশ করেন। গবেষণাবিষয়ক সংবাদ সাময়িকী নিউ সায়েন্সটিস্ট এ বিষয়ে একটি খবর প্রকাশ করেছে।

সংবাদ সম্মেলনে জন জেনসেন বলেন, আমরা আগে যে ধারণা করতাম, তারও আগে থেকে হোমিনিনস গোত্রের মানুষ সাইবেরিয়ার ডিরিং ইউরিআখ এলাকায় বসবাস করতেন। ৪ লাখ ১৭ বছর আগে থেকেই তারা এই এলাকায় বসবাস করতে বলে প্রমাণ পাওয়া গেছে। তাদের অবস্থান ছিল উত্তর অক্ষাংশে।

তিনি বলেন, আরেকটি আদিম গোত্রের মানুষের সন্ধান পাওয়া যায়, যারা আর্কটিক অঞ্চলে বাস করতেন। ৪৫ হাজার বছর আগে তাদের সন্ধান পাওয়া যায়নি।

 

;