করোনাবিরোধী যুদ্ধে মানবজাতি নেতৃত্বহীন



ইউভাল নোয়াহ হারারি
অলঙ্করণ: কাজী যুবাইর মাহমুদ

অলঙ্করণ: কাজী যুবাইর মাহমুদ

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস মহামারির জন্য বিশ্বায়নকে দোষারোপ করছে অনেকেই, এবং বলছে পৃথিবীকে বিশ্বায়ন মুক্ত করাই এই ধরনের প্রাদুর্ভাবসমূহ প্রতিরোধের একমাত্র পথ। পাঁচিল তোলো, ভ্রমণ সীমিত করো, বাণিজ্য কমাও। যাইহোক, মহামারি থামানোর জন্য স্বল্পকালীন কোয়ারেন্টাইন প্রয়োজনীয় হলেও, দীর্ঘসময়ের জন্য রাষ্ট্রের বিচ্ছিন্নতাকরণ নীতি সংক্রামক ব্যাধির বিরুদ্ধে সত্যিকার সুরক্ষা তো দেবেই না; উল্টো টেনে নেবে অর্থনৈতিক ধসের পথে। ঠিক এর বিপরীত। মহামারির সত্যিকার প্রতিষেধক বিচ্ছিন্নতা নয়, বরং সহযোগিতা।

বিশ্বায়নের বহু আগেও মহামারিতে মারা গেছে কোটি মানুষ। চৌদ্দ শতকে না ছিল উড়োজাহাজ, না কোনো প্রমোদ তরী। অথচ ব্ল্যাক ডেথ এক দশকের মধ্যেই ছড়িয়ে পড়ে পূর্ব এশিয়া থেকে ইউরোপের পশ্চিম অব্দি। মৃত্যুর সংখ্যা সাড়ে সাত কোটি থেকে বিশ কোটির মধ্যে। অর্থাৎ ইউরেশিয়ার মোট জনসংখ্যার এক চতুর্থাংশেরও বেশি। ইংল্যান্ডে প্রতি দশজনের চারজন মানুষ মারা গেছে সেই সময়। এক লক্ষ অধিবাসীদের মধ্যে পঞ্চাশ হাজারই হারিয়ে ফেলেছে ফ্লোরেন্স।

তারপর ১৫২০ সালের মার্চ মাস। শরীরে স্মলপক্স নিয়ে ফ্রান্সিসকো ডি এগুইয়া নামলেন মেক্সিকোতে। মধ্য আমেরিকায় তখন না আছে ট্রেন; না বাস। এমনকি গাধাও ছিল না। অথচ ডিসেম্বরের মধ্যে গোটা মধ্যআমেরিকা তছনছ করে দিল স্মলপক্সের মহামারি। প্রায় এক তৃতীয়াংশ মানুষ মারা যায় বলে অনুমিত।

১৯১৮ সালের ঘটনা। ভয়াবহ স্পেনিশ ফ্লু মাত্র কয়েক মাসের মধ্যে ছড়িয়ে পড়েছিল পৃথিবীর দূরবর্তী কোন অব্দি। প্রায় পঞ্চাশ কোটি মানুষ আক্রান্ত হয়—যা ওই সময় গোটা মানবজাতির এক চতুর্থাংশেরও বেশি। ধরা হয়, ভারতের জনসংখ্যার ৫% মারা গেছে সে সময়। তাহিতি দ্বীপে মারা যায় ১৪% এবং সামোয়াতে ২০%। সব মিলিয়ে এক বছরেরও কম সময়ে এই প্যানডেমিকে মৃত্যুর সংখ্যাটা কোটির অধিক; সম্ভবত দশ কোটি। প্রথম বিশ্বযুদ্ধে হত্যাযজ্ঞের চার বছরেও এত মানুষ মারা যায়নি।

১৯১৮ সালের পর পেরিয়ে গেছে এক শতাব্দী। জনসংখ্যা বৃদ্ধি এবং যোগাযোগ ব্যবস্থার প্রসারের কারণে মানুষ এখন আরো বেশি মহামারির ঝুঁকিতে রয়েছে। টোকিও কিংবা মেক্সিকো সিটির মতো আধুনিক নগরগুলো প্যাথোজেন ভাইরাস ও ব্যাকটেরিয়ার জন্য মধ্যযুগের ফ্লোরেন্সের চেয়েও উর্বর। তার ওপরে বর্তমানের যোগাযোগ ব্যবস্থা ১৯১৮ সালের তুলনায় ঢের দ্রুত। একটা ভাইরাসের প্যারিস থেকে টোকিও কিংবা মেক্সিকো অব্দি পৌঁছাতে চব্বিশ ঘণ্টাও লাগবে না। তাই আমরা কোনো সংক্রামক রোগের জাহান্নামে আছি বলেই মেনে নিতে হবে। যেখানে একের পর এক ধেয়ে আসছে প্লেগের মতো মহামারি।

‘সেপিয়েন্স’ প্রকাশিত হবার পর থেকেই আন্তর্জাতিকভাবে স্বীকৃত চিন্তক হারারি

যাইহোক, হাল আমলে মহামারির প্রকোপ এবং প্রভাব দুই-ই কমে এসেছে নাটকীয়ভাবে। একুশ শতকে এইডস কিংবা ইবোলার মতো মহামারিও তেমন সুবিধা করে উঠতে পারছে না। সেই প্রস্তর যুগের পর থেকে যে কোনো সময়ের চেয়ে কমে এসেছে মৃত্যুহার। তার কারণ প্যাথোজেনগুলোর বিরুদ্ধে মানুষের সবচেয়ে কার্যকর যে প্রতিরোধ ব্যবস্থা আছে সেটি বিচ্ছিন্নতা নয়—তথ্য। মানবজাতি এই সব মহামারির বিরুদ্ধে জিতে চলেছে। তার কারণ ডাক্তার আর ভাইরাসের মধ্যে অস্ত্রের যুদ্ধে, ভাইরাসেরা নির্ভর করে অন্ধ রূপান্তরের ওপর, যেখানে ডাক্তাররা নির্ভর করেন তথ্যের বৈজ্ঞানিক বিশ্লেষণের ওপর।

ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধজয়
যখন চতুর্দশ শতকে ব্ল্যাক ডেথ আঘাত হানলো, মানুষের কোনো ধারণা ছিল না—এর কারণ কী কিংবা এর বিরুদ্ধে কী করা যেতে পারে। আধুনিক জমানার আগ পর্যন্ত মানুষ এই মহামারিগুলো সংঘঠিত করার দায় চাপাত ক্রুদ্ধ দেবতা, বিদ্বেষপরায়ণ অতিপ্রাকৃত সত্তা অথবা বাজে বাতাসের ওপর। কিন্তু এর পেছনে যে ব্যাকটেরিয়া কিংবা ভাইরাসের অস্তিত্ব থাকতে পারে, সেটি নিয়ে এমনকি সন্দেহপোষণও করেনি। মানুষ বিশ্বাস করত দেবদূত এবং উপকথায়, কিন্তু তারা কল্পনাও করতে পারেনি, ভয়াল দানবপূর্ণ একটি পুরো রণতরীর বহরকে বহন করতে পারে শুধুমাত্র একফোঁটা পানি। সুতরাং যখন ব্ল্যাক ডেথ কিংবা স্মলপক্স দর্শন দিতে এলো, তখন কর্তৃপক্ষ সর্বোত্তম যে কাজটি করার কথা চিন্তা করল সেটি ছিল বিবিধ দেবতা এবং সন্তদের উদ্দেশ্যে গণ প্রার্থণার আয়োজন সংঘটিত করা। এটি কোনো প্রকার সাহায্য করেনি। প্রকৃতপক্ষে যখন মানুষ প্রার্থনার জন্য একত্রিত হতো; তখনই বেশি ত্বরান্বিত হতো সংক্রমণ।

মধ্যযুগে মহামারির দায় চাপানো হতো ক্রুদ্ধ দেবতা কিংবা খারাপ বাতাসের ওপর

গত শতাব্দীতে পৃথিবী জুড়ে বিজ্ঞানী, ডাক্তার এবং নার্সরা তথ্য সংগ্রহ করেছেন এবং একসাথে বোঝার চেষ্টা করেছেন মহামারির গতিপথ ও একইসাথে সেগুলোকে মোকাবিলা করার উপায়। বিবর্তনবাদ ব্যাখ্যা করে কেন এবং কিভাবে নতুন রোগগুলোর আবির্ভাব ঘটে এবং পুরাতনগুলো আরো মারাত্মক হয়ে ওঠে। বংশগতিবিদ্যা বিজ্ঞানীদের সক্ষম করে তোলে ভাইরাসের কর্মপ্রক্রিয়ার ওপর নজরদারি চালাতে। মধ্যযুগের মানুষ ব্ল্যাক ডেথের কারণই বের করতে পারেনি। কিন্তু আজকের বিজ্ঞানীরা মাত্র দুই সপ্তাহে সনাক্ত করেছেন নোভেল করোনা ভাইরাস। সেইসাথে বের করেছেন এর গঠনপ্রণালী এবং বিকশিত করেছেন আক্রান্ত মানুষ শনাক্ত করার একটা নির্ভরযোগ্য পদ্ধতিও।

একবার যদি বিজ্ঞানীরা বুঝতে পারেন মহামারি কেন ঘটে; তাহলে তাদের জন্য যুদ্ধ করাটা সহজ হয়ে দাঁড়ায়। টীকাদান কর্মসূচি, এন্টিবায়োটিকস, স্বাস্থ্যবিধির উন্নতি এবং আরো বেশি উন্নত চিকিৎসা পরিকাঠামো মানুষকে অদৃশ্য দানবদের থেকে রক্ষা করছে। ১৯৬৭ সালেও স্মলপক্সে আক্রান্ত হয় দেড় কোটি মানুষ। এর মধ্যে মৃত্যুবরণ করে বিশ লাখ। ঠিক পরের দশকেই স্মলপক্স টীকাদানের জন্য চলে বৈশ্বিক কর্মসূচি। উদ্যোগ এতটাই সফল ছিল যে, ১৯৭৯ সালেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা করে মানব জাতির জয় হয়েছে। নির্মূল হয়েছে স্মলপক্স। ২০১৯ সালে একজন ব্যক্তিও আক্রান্ত বা মৃত্যুবরণ করেনি এর কারণে।

সীমান্ত সুরক্ষা
বর্তমান করোনা ভাইরাস মহামারিতে ইতিহাস আমাদের কী শিক্ষা দেয়?
প্রথমত, এটা বোঝায় যে স্থায়ীভাবে সীমান্ত বন্ধ করে দিয়ে আপনি নিজেকে রক্ষা করতে পারবেন না। মনে রাখা দরকার, বিশ্বায়নের বহু আগে সেই মধ্যযুগে মহামারি ছড়িয়েছে দ্রুত। তাই যদি আপনি ১৩৪৮ সালের ইংল্যান্ডের মতো হঠাৎ করে তাবৎ বিশ্বের সাথে যোগাযোগ বন্ধ করে দেন— সেটা যথেষ্ট হবে না। বিচ্ছিন্নতার মধ্য দিয়ে প্রকৃত অর্থে নিজেকে রক্ষা করতে হলে, মধ্যযুগে যাওয়াটা কার্যকরী হবে না। এ জন্য আপনাকে যেতে হবে পূর্ণতার শিখরে পৌঁছানো প্রস্তর যুগে। সেটা কি আপনি করতে পারবেন?

দ্বিতীয়ত, ইতিহাস নির্দেশিত করে যে, সত্যিকার সুরক্ষা আসে নির্ভরযোগ্য বৈজ্ঞানিক তথ্যের বিনিময় এবং বৈশ্বিক ঐক্যের ভেতর দিয়ে। যখন একটা দেশ মহামারির কবলে পড়ে, তখন অর্থনৈতিক ধসের ভয় না করে তাদের উচিত সবাইকে সত্যটা জানানো। তখন অন্য দেশগুলোর উচিত তাকে একঘরে না করা। বরং তার তথ্যের ওপর বিশ্বাস স্থাপন করা এবং সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া । আজকে, চীন সারা বিশ্বের দেশগুলোকে করোনাভাইরাস নিয়ে অনেক গুরুত্বপূর্ণ বিষয় শেখাতে পারে, কিন্তু তার জন্য প্রয়োজন সর্বোচ্চমাত্রার আন্তর্জাতিক সহযোগিতা এবং বিশ্বাস।

কার্যকর কোয়ারেন্টাইন বিধানের জন্যেও আন্তর্জাতিক সহযোগিতার প্রয়োজন। কোয়ারেন্টাইন এবং লকডাউন মহামারি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিন্তু যখন রাষ্ট্রগুলোর পরস্পরের মধ্যে অবিশ্বাস থাকে কিংবা তারা যার-যার তার-তার নীতিতে চলে—তখন শাসকবর্গ এ ধরনের কঠোর পদক্ষেপ নিতে দ্বিধায় ভোগে। যদি আপনি আবিষ্কার করেন আপনার দেশে ১০০ করোনা রোগী সনাক্ত হয়েছে; তখন আপনি সবগুলো শহর এবং গোটা অঞ্চল লকডাউন করে দেবেন? বড় পরিসরে যদি দেখা যায়, তাহলে সিদ্ধান্তটা নির্ভর করে অন্য রাষ্ট্রগুলোর কাছে আপনি কী প্রত্যাশা করেন তার ওপর। আপনার শহরগুলোকে লকডাউন করে রাখলে সেটি সেগুলোকে অর্থনৈতিক বিপর্যয়ের দিকে নিয়ে যেতে পারে। যদি আপনি মনে করেন যে অন্য দেশগুলো আপনার সাহায্যে এগিয়ে আসবে—সম্ভবত তখনই আপনি এই জোরালো পদক্ষেপটি গ্রহণ করতে পারবেন। কিন্তু আপনি যদি মনে করেন অন্য দেশগুলো আপনাকে ত্যাগ করবে, আপনি সম্ভবত সিদ্ধান্ত নিতে দ্বিধাবোধ করবেন আর ততক্ষণে অনেক দেরি হয়ে যাবে।

নতুন দেহে সংক্রমণের মধ্যে দিয়ে মিউটেশন ঘটে ভাইরাসের

সম্ভবত এই ধরনের মহামারি সম্পর্কে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি মানুষের বোঝা উচিত, এটা এই যে একটা দেশে মহামারির বিস্তারলাভ মানে সমগ্র মানবজাতিকেই বিপদগ্রস্ত করা। কারণ ভাইরাসেরা বিবর্তিত হয়। করোনার মতো ভাইরাসগুলোর জন্ম বাঁদুড় জাতীয় প্রাণী থেকে। যখন তারা মানুষের শরীরে ঝাঁপিয়ে পড়ে, প্রথম দিকে মানব গ্রহীতার অভ্যন্তরে তাদের খাপ খাওয়াতে বেশ বেগ পেতে হয়। অল্পসময়ের মধ্যেই তারা তাদের প্রতিলিপি তৈরি করতে শুরু করে দেয়, এবং কখনো কখনো নিজেদের রূপান্তরের অভিজ্ঞতার মধ্য দিয়ে যায়। বেশিরভাগ রূপান্তরই ক্ষতিকারক নয়। তবে প্রতিবারের রূপান্তর ভাইরাসকে আরো বেশি সংক্রামক এবং মানবদেহের রোগপ্রতিরোধ ক্ষমতা প্রতিরোধী করে তোলে—আর এই রূপান্তর থেকে আসা ভাইরাসের উপনমুনাটি দ্রুত গতিতে মনুষ্য বসতিতে ছড়িয়ে পড়ে। সেই থেকে একজন মানুষ সম্ভবত ট্রিলিয়ন ভাইরাস কণার গ্রহীতা হতে পারে যেগুলো অবিরাম তাদের প্রতিলিপি তৈরির ভেতর দিয়ে যায়। প্রত্যেক সংক্রমিত ব্যক্তি মানবদেহে অভিযোজিত হবার জন্য ভাইরাসকে ট্রিলিয়নবার নতুন সুযোগ দেয়। প্রত্যেক মানব পরিবাহকই যেন একটি জুয়ার যন্ত্র যেটি ভাইরাসকে দেয় ট্রিলিয়ন লটারির টিকেট—এবং ভাইরাসের ওঠানো দরকার শুধু একটিমাত্র বিজয়ী টিকেট নিজেকে সম্মৃদ্ধশালী করার জন্য।

এ কিন্তু নেহায়েত অনুমান নয়। রিচার্ড প্রেসটন তার ‘ক্রাইসিস ইন দ্য রেড জোন’ বইতে ২০১৪ সালের ইবোলা বিস্তার নিয়ে এমনটাই বর্ণনা করেছেন। ইবোলার শুরুটা হয় কতিপয় ভাইরাসের বাঁদুড় থেকে মানব দেহে সংক্রমণের ভেতর দিয়ে। এই ভাইরাসগুলো মানুষকে প্রচণ্ড অসুস্থ করে ফেলত, কিন্তু তখনও পর্যন্ত তারা মানব শরীরের চেয়ে বাঁদুড়ের শরীরে বাস করতে বেশি অভ্যস্ত ছিল। ইবোলাকে অপ্রতুল অসুখ থেকে ভয়াবহ মহামারিতে পরিণত করেছে কেবল জিনের অভ্যন্তরে ভাইরাসের একটা রূপান্তর। রূপান্তরটি ঘটেছিল পশ্চিম আফ্রিকায় ম্যাকোনার কোনো এক জায়গাতে। এই রূপান্তরে পাওয়া ইবোলা উপনমুনার নাম দেওয়া হয় ম্যাকোনা স্ট্রেইন, যেটি মানব কোষের কোলেস্টেরল পরিবাহকের সাথে যুক্ত হতে সক্ষম। কোলেস্টেরলের বদলে পরিবাহক নিজেই ইবোলাকে কোষে নিতে লাগল। নতুন এই ম্যাকোনা স্ট্রেইন মানুষের শরীরে স্বাভাবিক ইবোলার চেয়ে চারগুণ বেশি সংক্রামক।

আপনি যখন এই লেখাটা পড়ছেন, সম্ভবত করোনাভাইরাসের মধ্যে একটিমাত্র জিনে একইরকম রূপান্তর সংঘটিত হচ্ছে যেটি তেহরান, মিলান কিংবা উহানের কিছু মানুষকে সংক্রমিত করেছে। প্রকৃতপক্ষে যদি এটাই ঘটে চলেছে, তবে এটা শুধু ইরানীয়, ইতালীয় কিংবা চৈনিকদের জন্য সরাসরি হুমকি নয়; হুমকি আপনার জীবনের জন্যেও। সারা বিশ্বের মানুষ নিজেদের জীবন এবং মরণে একীভূত আগ্রহে যু্ক্ত যেন করোনাভাইরাস তাদের কাছ থেকে এই ধরনের কোনো সুযোগ না পায়। এবং এটা এই বোঝায় যে আমাদের প্রয়োজন প্রতিটি দেশের প্রতিটি মানুষকে রক্ষা করা।

১৯৭০-এর দশকে মানুষ স্মলপক্সকে হারাতে পেরেছে প্রতিটা দেশে টীকাদান কর্মসূচির জন্য। যদি একটা দেশও তার জনগণকে টীকা দিতে ব্যর্থ হতো; তা বিপদে ফেলতে পারত গোটা মানব জাতিকেই। যতক্ষণ স্মলপক্সের অস্তিত্ব এবং অভিযোজন চলত; সেটি ছড়িয়ে পড়তে পারত যে কোনো জায়গায়। তাই করোনাভাইরাস-বিরোধী যুদ্ধে মানুষের উচিত সীমান্ত পাহারা দেওয়া। দুই দেশের মধ্যবর্তী সীমান্ত নয়। বরং, পাহারা দেওয়া প্রয়োজন মানবপৃথিবী এবং ভাইরাস-গোলকের মধ্যকার যে সীমান্ত রয়েছে সেটি। এই পৃথিবী ভরে উঠছে অজস্র ভাইরাসে। রূপান্তরের মধ্য দিয়ে বিবর্তিত হয়ে আসছে আরো অনেক। মানুষ আর ভাইরাসকে আলাদা করার সীমান্তটা রয়েছে প্রতিটি মানুষের অভ্যন্তরে। যদি পৃথিবীর কোনো এক জায়গায় একটি বিপদজনক ভাইরাস এই সীমানা অতিক্রম করে ফেলে; সেটি গোটা মানবজাতিকেই তখন বিপদে ফেলবে।

গত শতাব্দী জুড়ে এই সীমান্ত শক্তিশালী করেছে মানুষ। আধুনিক স্বাস্থ্যসেবা সেই সীমান্তে দেয়ালের ভূমিকা পালন করছে। ডাক্তার, নার্স এবং বিজ্ঞানীরা যেন সীমান্তরক্ষী; অনবরত তদারকি করছেন সেখানে বাইরের কেউ ঢুকে পড়ে কিনা। যদিও সীমান্তের একটা বড় অংশ এখনো অরক্ষিত। সারা বিশ্বের কয়েকশো মিলিয়ন মানুষ রয়েছে যারা এমনকি মৌলিক স্বাস্থ্যসেবা থেকেও বঞ্চিত। এটি আমাদের সবার জন্যেই সঙ্কটাপন্ন পরিস্থিতি তৈরি করছে। স্বাস্থ্য নিয়ে আমরা জাতীয়ভাবে ভেবে অভ্যস্ত, কিন্তু ইরানীয় কিংবা একজন চৈনিককে উন্নত স্বাস্থ্যসেবা দেওয়া হলে তা একজন ইসরায়েলি এবং আমেরিকানকেও রক্ষা করবে মহামারী থেকে। এই সহজ সত্যটা সকলের বোঝা উচিত। দুর্ভাগ্যজনকভাবে বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিরাই তা মাথায় রাখেন না।

নেতাহীন এক বিশ্ব
আজ কেবল করোনাভাইরাসের জন্যই মানবজাতি সংকটে পড়েনি। পড়েছে মানুষে মানুষে বিদ্যমান অবিশ্বাসের কারণেও। মহামারিকে পরাজিত করার জন্য মানুষকে বিশেষজ্ঞদের ওপর আস্থা রাখতে হবে। নাগরিকদের বিশ্বাস করতে হবে জনপ্রশাসনের ওপর আর দেশগুলোকে বিশ্বাস করতে হবে পরস্পরকে। গত কয়েক বছর ধরে কাণ্ডজ্ঞানহীন রাজনীতিবিদেরা ক্রমাগত খাটো করে এসেছেন বিজ্ঞানের প্রতি বিশ্বাস, জনপ্রশাসন এবং আন্তর্জাতিক সহযোগিতাকে। এর ফলে, বিশ্বনেতাবিহীন অবস্থায় আজ আমরা এই সংকটের মুখোমুখি যারা আমাদের উৎসাহ দিতে পারতেন, সংগঠিত করতে পারতেন এবং সমন্বিত বৈশ্বিক প্রয়োজনে অর্থায়ন করতে পারতেন ।

২০১৪ সালের ইবোলা মহামারিতে আমেরিকা অনেকটা এইরকম নেতার ভূমিকা পালন করেছে। একই ভূমিকা পালন করেছে ২০০৮ সালের বৈশ্বিক অর্থনৈতিক মন্দা চলার সময়ে। তখন সেই পুনরুদ্ধার প্রকল্পে যথেষ্ট সংখ্যক দেশ তার পেছনে এসে দাঁড়িয়েছিল অর্থনীতির বিপর্যয় রোধ করতে। কিন্তু সাম্প্রতিক কালে আমেরিকা বিশ্বকে নেতৃত্ব দেবার অবস্থান থেকে সরে দাঁড়িয়েছে। বর্তমান যুক্তরাষ্ট্রের প্রশাসন বিশ্বসংস্থার মতো আন্তর্জাতিক সংগঠনে সহায়তা করা বন্ধ করে দিয়েছে, এবং বিশ্বের কাছে এটা স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে আমেরিকার কোনো প্রকৃত বন্ধু নেই—তার আছে কেবল স্বার্থ। যখন করোনাভাইরাস এলো, তখনো আমেরিকা একপাশে সরে থাকল এবং এখন পর্যন্ত নেতৃত্বদানকারী অবস্থানে যাওয়া থেকে নিজেকে নিবৃত্ত রেখেছে। যদি সে নেতৃত্ব নিতে চেষ্টাও করে, আমেরিকার প্রশাসনের ওপর বিশ্বাস এমন পর্যায়ে ক্ষয়প্রাপ্ত হয়েছে যে, খুব কম দেশই তাকে অনুসরণ করবে। আপনি সেই নেতাকে অনুসরণ করবেন, যার নীতি ‘আগে আমি’?

আমেরিকা যে শূন্যতা রেখে গেছে, তা কেউ পূরণ করেনি। বরং হয়েছে ঠিক এর বিপরীত। বিচ্ছিন্নতাবাদ, বিদেশিদের সম্পর্কে অহেতুক ভয় এবং অবিশ্বাসই বেশিরভাগ আন্তর্জাতিক ব্যবস্থাকে বিশেষভাবে চিহ্নিত করে। বিশ্বাস এবং বৈশ্বিক সংহতি ছাড়া আমরা করোনাভাইরাস মহামারি থামাতে পারব না, এবং সম্ভবত ভবিষ্যতে এরকম আরো বহু মহামারি দেখব আমরা। কিন্তু প্রত্যেকটা সংকটই একটা সুযোগও বটে। আশা করা যায়, বর্তমান মহামারি বৈশ্বিক অনৈক্য দ্বারা সৃষ্ট বিপদ মানবজাতিকে অনুধাবন করাবে ।

একটা গুরুত্বপূর্ণ উদাহরণ এখানে দেওয়া যায়, সাম্প্রতিক সময়ে ইউরোপীয় ইউনিয়ন যে সমর্থন হারিয়েছে; তা উদ্ধারের জন্য এই মহামারি হতে পারে সুবর্ণ সুযোগ। যদি বেশি ভাগ্যবান সদস্যরা এই দুঃসময়ে তাদের সবচেয়ে চরম-আঘাতগ্রস্ত সহযোগীদের দ্রুতগতিতে এবং নিস্বার্থভাবে অর্থ, যন্ত্রপাতি এবং চিকিৎসা সেবা দিয়ে সহায়তা করে; তাহলে বোঝা যাবে ইউরোপীয় আদর্শ ফাঁপা বুলির চেয়ে বেশি কিছু। যদি, অন্যদিকে, প্রতিটি দেশকে নিজেই নিজের আত্মরক্ষার দায়িত্ব নেওয়ার জন্য ফেলে যাওয়া হয়; তবে এই মহামারিই হবে ইউরোপীয় ইউনিয়নের কফিনে শেষ পেরেক।

এই সংকটের মুহূর্তে, গুরুতর লড়াইটি মানবজাতির অভ্যন্তরেই জায়গা করে নিয়েছে। যদি এই মহামরির ফলে মানুষের মধ্যে অনৈক্য এবং অবিশ্বাস আরো বৃদ্ধি পায়; তবে তা হবে ভাইরাসের বৃহত্তর বিজয়। যখন মানুষেরা তুচ্ছ বিষয়ে তুমুল ঝগড়ায় লিপ্ত—ভাইরাসেরা তখন দ্বিগুণ হয়। বিপরীত দিকে, যদি মহামারির ফলে বৈশ্বিক সহযোগিতা আরো দৃঢ়বদ্ধ হয়, তবে বিজয়টা কেবল করোনাভাইরাসের বিরুদ্ধে হবে না, হবে ভবিষ্যতের সকল ভাইরাসের বিরুদ্ধেও।


টাইম ম্যাগাজিনে প্রকাশিত ইংরেজি প্রবন্ধের রূপান্তর
অনুবাদ : আহমেদ দীন রুমি

   

আমার হাতের পাখা যেন তাদের আরাম দিচ্ছে!



মৃত্যুঞ্জয় রায়, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা২৪, তালপাতার পাখা বিক্রি করছে পাঁচ বছরের শিশু মাহমুদুল্লাহ

ছবি: বার্তা২৪, তালপাতার পাখা বিক্রি করছে পাঁচ বছরের শিশু মাহমুদুল্লাহ

  • Font increase
  • Font Decrease

আবু বক্কর (৬২)। বয়সের ভারে অসুস্থ হয়ে তিনি এখন পাকা বিক্রেতা। প্রচণ্ড তাপদাহে মানুষ যখন ঠান্ডা বাতাসের প্রশান্তি খুঁজছে, তখন তিনি গ্রামে গ্রামে গিয়ে তালপাতার পাখা বিক্রি করছেন।

আবু বক্কর বার্তা২৪.কমকে বলেন, স্ত্রীসহ ছয় মেয়ে নিয়ে আমার সংসার। তবে মেয়েদের বিয়ে দিতে পেরেছি। কিন্তু বয়সের ভারে ঠিকই আমরা একা থেকে গেলাম। শেষ বয়সে গ্রামে গ্রামে তালপাতা পাখা বিক্রি করে সংসার চালাচ্ছি। শুধু সংসার না, এই টাকায় আমার পায়ের শিরার ব্যথার ওষুধও কিনতে হয়। একবেলা ওষুধ না খেলে চলতে পারি না।

এদিকে, পুরনো ব্যবসার ঋণের বোঝা আর অন্যদিকে অসুস্থ হয়ে ওষুধসহ সংসারের খরচ। শেষ বয়সে তালপাতার পাখাই আমার একমাত্র জীবনসঙ্গী বলেন আবু বক্কর।

তালপাতার পাখা বিক্রি করছেন আবু বক্কর, ছবি- বার্তা২৪.কম

বুধবার (২৪ এপ্রিল) সাতক্ষীরা জেলার তালা উপজেলার কলাগাছি গ্রামের কবিগানের অনুষ্ঠানে সরেজমিন দেখা যায়, একপাশে তালপাতার পাখা বিক্রি করতে ব্যস্ত ছোট্ট পাঁচ বছরের শিশু মাহমুদুল্লাহ। এই গরমে যখন তার ঘরে থাকার কথা, তখন সে নানা-নানীর সঙ্গে এসে তালপাতার পাখা বিক্রি করছে। কবিগানে বসে থাকা সব শ্রোতার কাছে গিয়ে বলছে, পাখা লাগবে, পাখা! কথা বলতে চাইলেও এ পাশ ওপাশ দিয়ে চলে যাচ্ছে, ক্রেতার কাছে।

এক ফাঁকে তাকে কাছে পেয়ে জিজ্ঞাসা করা হয়, এই বয়সে পাখা বিক্রি করছো কেন! এ প্রশ্নের উত্তরে বার্তা২৪.কমকে মাহমুদুল্লাহ বলে, প্রচণ্ড গরমে স্কুল ছুটি। তাই, নানা-নানীর সঙ্গে চলে এসেছি মেলায় পাখা বিক্রি করতে। মানুষজন আমার কাছ থেকে যেন বেশি পাখা কেনে (ক্রয়), তাই আমি মেলায় তাদের সঙ্গে এসেছি।

অনেক উৎসাহের সঙ্গে সে বলে, গরমে আমার হাতের পাখায় যেন তাদের আরাম দিচ্ছে! মেলা হলে আমি সেখানে চলে যাই পাখা বিক্রি করতে। ঘোরাঘুরিও হয় আর টাকা ইনকামও হয়। টাকার জন্য বের হয়ে পড়েছি। আমরা পাখা বিক্রি করে পেট চালাই। নানা-নানী বুড়ো হয়ে গেছে। তাই, আমি সঙ্গে এসে তাদের কষ্টটাকে একটু ভাগাভাগি করে নিচ্ছি।

যেখানে প্রচণ্ড তাপে মানুষজন নাজেহাল, সেখানে ছোট্ট মাহমুদুল্লাহ ছুটে চলেছে এক প্রান্ত থেকে আরেক প্রান্তে পাখা বিক্রি করতে। ছোট্ট শিশু হলেও গরম যেন তার কাছে কিছু না, পেটের তাগিদে!

আরেক পাখা বিক্রেতা তালা উপজেলার হরিণখোলা গ্রামের বাসিন্দা ভদ্রকান্ত সরকার (৭০)। ১২-১৪ বছর ধরে এই পেশায় আছেন তিনি।

চলছে তালপাতার পাখার বিকিকিনি, ছবি- বার্তা২৪.কম

শেষ বয়সে পাখা কেন বিক্রি করছেন এমন প্রশ্নের উত্তরে বার্তা২৪.কমকে ভদ্রকান্ত বলেন, চাল কিনে খেতে হয়। খুব কষ্টের সংসার! ছেলে-মেয়ে আছে। তারা তাদের মতো কাজ করে খায়। মা বাবার বয়স হয়ে গেলে ছেলে আর আমাদের থাকে না। আমরা বৃদ্ধ বয়সে কেমন আছি, সেটা জানার সুযোগ তাদের থাকে না। শেষজীবনটা এভাবে পাখা বিক্রি করে কাটিয়ে দেবো। কী আর করবো! কপালে যা আছে, শেষপর্যন্ত তাই হবে। কপালে ছিল, এমন বৃদ্ধ বয়সে গ্রামে গ্রামে পাখা বিক্রি করতে হবে!

;

৪ লাখ বছর আগে আদিম মানুষের যাত্রা শুরু



ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত, নিউ সায়েন্টিস্ট থেকে

ছবি: সংগৃহীত, নিউ সায়েন্টিস্ট থেকে

  • Font increase
  • Font Decrease

৪ লাখ বছর আগে রাশিয়ার সাইবেরিয়া থেকে আদিম মানুষের যাত্রা শুরু হয়েছিল বলে নতুন এক গবেষণা থেকে জানা গেছে। এখান থেকে যাত্রা শুরু করে এই গোত্রের মানুষ পরে উত্তর আমেরিকায় পৌঁছে যায়।

নতুন এক গবেষণা জানাচ্ছে, সাইবেরিয়ায় নতুন একটি এলাকার সন্ধান পাওয়া গেছে, যেখানে ৪ লাখ ১৭ হাজার বছর আগে হোমিনিনস (Hominins) গোত্রের মানুষের উপস্থিতি ছিল। এই গোত্রের মানুষ ডিরিং ইউরিআখ এলাকায় বাস করতেন। সেখান থেকে তারা উত্তর আমেরিকায় পৌঁছে যায় বলে জানিয়েছেন চেক প্রজাতন্ত্রের এক গবেষক।

১৬ এপ্রিল চেক অ্যাকাডেমি অব সায়েন্সেসের গবেষক জন জেনসেন এক সংবাদ সম্মেলন করে নতুন এ তথ্য প্রকাশ করেন। গবেষণাবিষয়ক সংবাদ সাময়িকী নিউ সায়েন্সটিস্ট এ বিষয়ে একটি খবর প্রকাশ করেছে।

সংবাদ সম্মেলনে জন জেনসেন বলেন, আমরা আগে যে ধারণা করতাম, তারও আগে থেকে হোমিনিনস গোত্রের মানুষ সাইবেরিয়ার ডিরিং ইউরিআখ এলাকায় বসবাস করতেন। ৪ লাখ ১৭ বছর আগে থেকেই তারা এই এলাকায় বসবাস করতে বলে প্রমাণ পাওয়া গেছে। তাদের অবস্থান ছিল উত্তর অক্ষাংশে।

তিনি বলেন, আরেকটি আদিম গোত্রের মানুষের সন্ধান পাওয়া যায়, যারা আর্কটিক অঞ্চলে বাস করতেন। ৪৫ হাজার বছর আগে তাদের সন্ধান পাওয়া যায়নি।

 

;

উদাল: রাস্তায় বিছিয়ে দেয় ফুলের গালিচা



মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
উদাল: রাস্তায় বিছিয়ে দেয় ফুলের গালিচা

উদাল: রাস্তায় বিছিয়ে দেয় ফুলের গালিচা

  • Font increase
  • Font Decrease

উদাল, সোনালি হলুদ সৌন্দর্যে মুগ্ধতা ছড়ানো মাঝারি সাইজের বৃক্ষ। পত্রঝরা উদাম শরীরে পুরো গাছজুড়ে শুধুই সোনালি হলদে রঙের ফুল। বসন্তে হলদে পাপড়ি ঝরে রাস্তায় বিছিয়ে দেয় ফুলের গালিচা। প্রকৃতির এক অপর সৌন্দর্য উদাল বৃক্ষ ও তার ফুল।

উদাল আমাদের দেশীয় উদ্ভিদ। এদের প্রিয় আবাস পাহাড়ি এলাকা হলেও আগে সারাদেশেই কমবেশি দেখা যেত। নির্বিচারে গাছ উজাড় হতে থাকায় অন্য গাছের সাথে এ দেশী গাছটিও বিপন্ন। ঢাকার মিরপুর জাতীয় উদ্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন, বাংলা একাডেমি, ঢাকার রমনা পার্ক, ময়মনসিংহের ব্রহ্মপুত্র তীরের শিল্পাচার্য জয়নুল আবেদিন পার্কসহ সমতলের অনেক স্থানে উদাল দেখা যায়। চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম বিশেষ করে বান্দরবান ও কক্সবাজারের মিশ্র চিরসবুজ বন এবং গাজীপুর, ময়মনসিংহ ও টাঙ্গাইলের পাতাঝরা শালবনের স্যাঁতসেঁতে জায়গায় বিক্ষিপ্তভাবে উদাল গাছ দেখা যায়।


উদালের বৈজ্ঞানিক নাম স্টারকুলিয়া ভেলোসা। ইংরেজিতে এটিতে হেয়ারি স্টারকুলিয়া বা এলিফ্যান্ট রোপ ট্রি নামে ডাকা হয়। এ গাছের বাকল থেকে এক প্রকার উন্নতমানের তন্তু পাওয়া যায়। এ তন্তু দিয়ে হাতি বেঁধে রাখার দড়ি বানানো হতো বলেও ইংরেজিতে এমন নামকরণ। আমাদের দেশে স্থানীয়ভাবে এটি চান্দুল নামেও পরিচিত। এই উদ্ভিদ মগ ও মারমাদের কাছে ফিউ বান, গারোদের কাছে উমাক এবং ম্রোদের কাছে নাম সিং নামে পরিচিত।

উদাল ২০ মিটার বা ততোধিক লম্বা হয়। এদের বাকল সাদাটে রঙের। এদের পাতার বোঁটা লম্বা, ফলক বড় ও পাতা খাঁজকাটা, পাতার প্রশাখার আগায় পাতা ঘনবদ্ধ। ফুলগুলি সোনালি হলুদ রঙের, ফুলের ভেতর বেগুনি। এর ফল কাঁচা অবস্থায় সবুজ থাকলেও পাকলে গাঢ় লাল রঙের হয়। বীজের রং কালো। বীজ স্বাদ অনেকটা বাদামের মতো হওয়ায় কাঠবিড়ালীর প্রিয় খাবার। তবে মানুষও এর ফল খেয়ে থাকে। বাকল থেকে আঁশ পাওয়া যায়। এ আঁশ দিয়ে দড়ি তৈরি হয়। কাঠ বাদামি রঙের, সাধারণত নরম ও হালকা হয়। এই গাছের কাঠ দিয়ে চায়ের বাক্স বানানো হয়।

উদাল ফল খাচ্ছে ইরাবতী কাঠবিড়ালি। ছবি: তবিবুর রহমান

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন বার্তা২৪.কম-কে জানান, এ গাছ দেশের বন-জঙ্গলে প্রচুর হতো। এ গাছের পাতার বোঁটা দিয়ে শরবত বানানো হয়। উঁচু গাছ থেকে পাতার বোঁটা সংগ্রহ করা কষ্টসাধ্য হওয়ায় বড় বড় গাছ কেটে ফেলা হয়। এরপর এর গোড়া থেকে অনেক নতুন নতুন ডালপালা গজালে সেখান থেকে পাতার বোঁটা সংগ্রহ করা হয়। এছাড়াও উদাল গাছ থেকে স্বচ্ছ আঠা পাওয়া যায়। যা দিয়ে কনফেকশনারিসহ নানাবিধ কাজে ব্যবহার করা হয়।

তিনি আরও বলেন, এ উদ্ভিদ বর্তমানে বিপন্ন প্রজাতির। গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগ তিনশ উদাল গাছের চারা বিভিন্ন স্কুল কলেজে বিতরণ করেছে। এবারও প্রায় পাঁচশ চারা বিতরণ করা হবে।


ড. জসীম বলেন, উদলের বাকলের শরবত খেলে শরীর ঠান্ডা থাকে। ফুলের বৃন্ত ছেঁচে জলের সঙ্গে চিনি দিয়ে শরবত করে খেলে প্রস্রাবের সমস্যা ও বাতের ব্যথা দূর হয়। তবে খাওয়ার আগে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া উচিত।

রাঙ্গামাটি বনবিভাগের এসিএফ তবিবুর রহমান জানান, উদালের বীজের স্বাদ অনেকটা বাদামের মতো হওয়ায় কাঠবিড়ালির খুব প্রিয়। তবে এ বীজ মানুষও খেয়ে থাকে।

তিনি আরও জানান, ২০১২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ আইনের তফসিল ৪ অনুযায়ী উদালকে বাংলাদেশের ‘মহাবিপন্ন’ প্রজাতির তালিকাভুক্ত উদ্ভিদ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

;

বরিশালের শত বছরের ঐতিহ্যের স্মারক শীতলপাটি



এস এল টি তুহিন, করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার বেশ কয়েকটি গ্রামের পাটিকররা তাদের নিপুণ হাতের তৈরি শীতলপাটির জন্য বিখ্যাত।

উপজেলার দাড়িয়াল ইউনিয়নের কাজলাকাঠী গ্রাম, রঙ্গশ্রী ইউনিয়নের কাঠালিয়া, রাজাপুর গ্রাম ও গারুড়িয়া ইউনিয়নের সুখী নীলগঞ্জ ও হেলেঞ্চা গ্রামে এখনো তৈরি হয়, ঐতিহ্যের অনন্য স্মারক দেশ বিখ্যাত শীতলপাটি।

এই উপজেলায় এখন এক হাজারের বেশি পরিবার শীতলপাটি তৈরি করে সংসার চালাচ্ছে।

উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের কাঁঠালিয়া গ্রামে প্রবেশ করে যতদূর দু’চোখ যায়, দেখা মেলে পাইত্রাগাছের বাগান। গ্রামীণ সড়কের দুই পাশে দেখা মেলে বড় বড় পাইত্রা বা মোর্তাগাছের ঝোপ। বাড়ির আঙিনা, পরিত্যক্ত ফসলি জমি, পুকুর পাড়, সব জায়গাতেই বর্ষজীবী উদ্ভিদ তরতাজা পাইত্রাগাছ মাথা তুলে দাঁড়িয়ে রয়েছে। গ্রামীণ জনপদের আভিজাত্যের স্মারক শীতলপাটি তৈরি হয়, এই পাইত্রাগাছের বেতি দিয়ে।

জানা গেছে, এসব গ্রামে পাইত্রাগাছের আবাদ হয়ে আসছে শত শত বছর ধরে। পাটিকরদের পূর্বপুরুষেরা যে পেশায় নিয়োজিত ছিলেন, আজও সেই পেশা ধরে রেখেছেন বাকেরগঞ্জের পাটিকররা।

এখনো এই সব গ্রামে ‘পাটিকর’ পেশায় টিকে আছে প্রায় এক হাজার পরিবার। আর তাদের সবার পেশাই শীতলপাটি বুনন। ফলে, উপজেলার এসব গ্রাম এখন ‘পাটিকর গ্রাম’ নামে পরিচিত।

সরেজমিন দেখা যায়, কাঁঠালিয়া, রাজাপুর ও গারুড়িয়া ইউনিয়নের সুখী নীলগঞ্জ ও হেলেঞ্চা গ্রামে এখনো গ্রামীণ সড়ক দিয়ে ভেতরে প্রবেশ করতেই ছোট ছোট টিনশেড ও আধাপাকা ঘরগুলোর বারান্দায় নারী-পুরুষ ও শিশুরা মিলে নানান রঙের শীতলপাটি বুনতে ব্যস্ত সময় পার করছেন।

কাঁঠালিয়া গ্রামের সবিতা রানীর পরিবারের সবাই মিলে দিনরাত ব্যস্ত সময় কাটান শীতলপাটি তৈরি করতে। একটু সামনে এগুতেই কথা হয়, প্রিয়লাল পাটিকরের সঙ্গে।

তিনি বলেন, পরিবারের পাঁচ সদস্য মিলে একটি পাটি তৈরি করতে কয়েকদিন চলে যায়। প্রতিজনের দৈনিক মজুরি ১০০ টাকা করেও আসে না। তারপরেও কিছু করার নেই। বাপ-দাদার পেশা হিসেবে এখনো শীতল পাটি বুনে যাচ্ছি। একদিকে, এখন গরম বেড়েছে, অপরদিকে, বৈশাখ মাস চলছে। দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় বৈশাখী মেলায় শীতলপাটির চাহিদা থাকে। তাই, পাইকাররা এসে আমাদের এলাকা থেকে পাটি কিনে নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে বিক্রি করেন।

স্থানীয় পাটিকররা জানান, এখানকার তৈরি শীতলপাটি আন্তর্জাতিক মানের। কিন্তু প্লাস্টিক পাটির কারণে বাজারে শীতলপাটির চাহিদা কমে গেছে। সে কারণে সরকারিভাবে বিদেশে শীতলপাটি রফতানির কোনো ব্যবস্থা করা হলে পাটিকরদের জীবন-জীবিকা ভালো চলতো।

পাশাপাশি শীতলপাটি টিকিয়ে রাখতে হলে সরকারের ক্ষুদ্রঋণ দেওয়া উচিত বলেও মনে করেন তারা। নয়ত এই পেশায় টিকে থাকা দুঃসাধ্য হয়ে পড়বে বলে মন্তব্য করেছেন কেউ কেউ।

এ বিষয়ে বরিশালের বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান বলেন, উপজেলা প্রশাসন, মহিলাবিষয়ক কর্মকর্তাসহ জাইকা সংস্থার মাধ্যমে উপজেলার পাটিকরদের মধ্যে বিভিন্ন রকম প্রশিক্ষণ প্রদান অব্যাহত রয়েছে। ফলে, নতুন নতুন ডিজাইনের শীতলপাটি তৈরি করা সম্ভব হচ্ছে। পাশাপাশি আমরা তাদের সরকারি বিভিন্ন রকম সহায়তা দেওয়ার চেষ্টা করছি।

;