মানুষের পর করোনায় আক্রান্ত হলো চিড়িয়াখানার বাঘ

তানিম কায়সার, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট
করোনা আক্রান্ত বাঘ নাদিয়া

করোনা আক্রান্ত বাঘ নাদিয়া

  • Font increase
  • Font Decrease

করোনায় সারা বিশ্বে প্রতিদিন হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছে। এর মধ্যে নতুন একটি খবর পাওয়া গেল। নিউইউর্কের ব্রোঞ্জ জু-তে একটি বাঘের শরীরে পাওয়া গেছে করোনা ভাইরাসের লক্ষণ। নাদিয়া নামের এই বাঘটি প্রথম কোনো প্রাণী—মানুষের পরে যার শরীরে এমন কোনো ভাইরাস পাওয়া গেল।

চার বছর বয়সী এই নারী বাঘটির মধ্যে শুকনো কাশি এবং শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দেয়। শুধু এই বাঘটি নয়, একই লক্ষণ দেখা গিয়েছে আরো প্রায় পাঁচটি বাঘ এবং সিংহের মধ্যে। United States Department of Agriculture (USDA) এর মতে এই পাঁচটি ছাড়া আর কোনো প্রাণীর মধ্যে লক্ষণগুলো দেখা যাচ্ছে না। তারা আরো জানিয়েছেন, আপাতত সবকটি বাঘ এবং সিংহ নিবিড় পরিচর্যার মধ্যে রয়েছে। তাদেরকে সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে। ক্ষুধামন্দা ছাড়া তাদের আর কোনো সমস্যা আপাতত নেই।

তবে ইউএসডিএ’র চিকিৎসকগণ আশঙ্কা প্রকাশ করেন, যেহেতু প্রাণীদের মধ্যে নতুন রোগটি কিভাবে বিস্তারলাভ করে এবং কী কী ধরনের সমস্যা তৈরি করে সে সম্পর্কে তাদের কাছে এখনো তেমন কোনো তথ্য নেই, তাই তারা বিষয়টি নিয়ে বিচলিত। তবে তারা জোর দিয়ে বলেন, যেহেতু এদেরকে নিয়মিত পর্যবেক্ষণে রাখার সকল পদক্ষেপ গৃহীত হয়েছে তাই আশা করা যায় পশু চিকিৎসকরা বিষয়টি সফলতার সাথে কাটিয়ে উঠতে পারবেন।

জানা গেছে প্রাণীটি আক্রান্ত হয়েছে চিড়িয়াখানার একজন কর্মীর মাধ্যমে—যে তাদের পরিচর্যার দায়িত্বে ছিল। কিছুদিন আগে ওই ব্যক্তি করোনার টেস্টে পজিটিভ প্রমাণিত হয়েছেন। এরপরে গত ২৭ মার্চ প্রথম এই বাঘটির মধ্যে ভাইরাসের উপস্থিতি প্রমাণিত হয় বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ আরো জানায়, গত ১৬ মার্চ থেকেই চিড়িয়াখানাটি জনসাধারণের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

এতদিন বিভিন্ন মাধ্যমে শোনা গেছে পোষা প্রাণীর মধ্যে এই রোগ ছড়ায় না। কিন্তু সাম্প্রতিক এই ঘটনা সবাইকে আবার নতুন করে ভাবাচ্ছে। প্রাণীদের মধ্যে এই রোগটি ছড়িয়ে পড়ার যে আশঙ্কা দেখা দিয়েছে তা গবেষকদের কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে। কেননা রোগটি মানুষের মধ্যে যেভাবে ছড়াচ্ছে সেটিই এখনো নিয়ন্ত্রণের কোনো উপায় বের করা যায়নি। নতুন করে এমন খবর এলে তা আসলেই দুশ্চিন্তার।

United States Department of Agriculture (USDA) একটি বিবৃতিতে পোষা প্রাণী আছে এমন লোকদেরকে অতিরিক্ত সাবধানতা অবলম্বন করতে বলেছে। তারা এটাও জানিয়েছে, নোভেল করোনাভাইরাসে আক্রান্ত কোনো ব্যক্তি যেন কোনোভাবেই কোনো পশুপাখির সংস্পর্শে না আসেন। কেননা এতে করে পোষা প্রাণীটি আক্রান্ত হতে পারে এবং এর দ্বারা পরবর্তীকালে আরো অনেকের আক্রান্তের ঘটনা ঘটতে পারে বলেও তারা আশঙ্কা প্রকাশ করে।

আপনার মতামত লিখুন :