১৭ মার্চ পঞ্চম শিশু-কিশোর মেলা, যুগ্ম আহ্বায়ক সুশনা ও চন্দ্রিমা



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
সুশনা ও চন্দ্রিমা

সুশনা ও চন্দ্রিমা

  • Font increase
  • Font Decrease

আগামী ১৭ মার্চ মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত পঞ্চম শিশু-কিশোর মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। করোনার কারণে এবছরেও এই মেলা অনলাইনে অনুষ্ঠিত হবে। মুক্তধারা ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের এক বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্ম দিবস, প্রতি বছরের মতো এবারেও এই মেলার মাধ্যমে প্রবাসের নতুন প্রজন্মের শিশু-কিশোররা জাতির জনকের প্রতি তাদের শ্রদ্ধা জানাবে। এই উপলক্ষ্যে অন-লাইনের মাধ্যমে বর্ণাঢ্য কর্মসূচির আয়োজন চলছে।

উল্লেখ্য, ১৯৯২ সাল থেকে নিউ ইয়র্ক বাংলা বইমেলার অংশ হিসেবে শিশু-কিশোরদের বাংলা লিখন ও চিত্রাংকন প্রতিযোগিতাসহ নতুন প্রজন্মের শিল্পীদের অনুষ্ঠান শুরু হয়। এরপর ২০১৭ সাল থেকে মুক্তধারা ফাউন্ডেশন নিউ ইয়র্কে বেড়ে ওঠা নতুন প্রজন্মের তরুণদের তত্বাবধানে জাতির জনককে শ্রদ্ধা জ্ঞাপন করে শিশু-কিশোর মেলা প্রবর্তন করে।

পঞ্চম শিশু-কিশোর মেলার যুগ্ম আহ্বায়কের দায়িত্ব পালন করবেন সুশনা চৌধুরী ও চন্দ্রিমা দে। নিউইয়র্কের বারুখ কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভের পর সুশনা বর্তমানে খ্যাতনামা আর্থিক প্রতিষ্ঠান জে পি মর্গানে ভিডিও ও অডিও প্রযোজক হিসেবে কাজ করছে। তার পরিচালিত স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত ‘দাওয়াত’ বিভিন্ন মহলে প্রশংসিত হয়েছে। চন্দ্রিমা দে এখনো কলেজের ছাত্রী। কত্থক ও ভরতনাট্যম নৃত্যে প্রশিক্ষিত চন্দ্রিমা ইতিমধ্যেই তার পরিশীলিত পরিবেশনার জন্য নিউইয়র্কের সাংস্কৃতিক মহলে নজর কেড়েছেন।

সুশনা ও চন্দ্রিমা উভয়েই মুক্তধারা ফাউন্ডেশনের শিশু-কিশোর মেলার কোর কমিটির সদস্য। মেলা সংগঠনের কাজে তাদের সহযোগিতা করছে এই প্রজন্মের এক ঝাক তরুণ ছেলে-মেয়ে। ‘কোর কমিটি’ নামে পরিচিত এই গ্রুপ গত তিন বছর মুক্তধারা ফাউন্ডেশনের পরিচালনা পরিষদের অন্যতম সদস্য সেমন্তী ওয়াহদের নেতৃত্বে কাজ করে আসছে।

সেমন্তী জানিয়েছেন, এই ‘কোর কমিটি’ মেলার পরিকল্পনা ও বাস্তবায়নে সম্পূর্ণ প্রস্তুত। ফেব্রুয়ারির মাঝামাঝি মেলার পূর্ণ পরিকল্পনা তথ্য মাধ্যমে প্রকাশ হবে বলে মেলার আহ্বায়কদ্বয় ফাউন্ডেশনের পরিচালনা পরিষদকে আশ্বস্ত করেছেন।

এব্যাপারে বিস্তারিত জানতে চোখ রাখুন: nyboimela.org