মালদ্বীপে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতীয় দিবস উদযাপন



মোহাম্মদ মাহামুদুল হাসান মালদ্বীপ থেকে,
মালদ্বীপে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতীয় দিবস উদযাপন

মালদ্বীপে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতীয় দিবস উদযাপন

  • Font increase
  • Font Decrease

যথাযোগ্য মর্যাদা এবং উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে স্বাস্থ্যবিধি মেনে মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতীয় দিবস ২০২১ উদযাপিত হয়েছে।

শুক্রবার (২৬ মার্চ) দূতাবাসের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় বাংলাদেশি চিকিৎসক পলির সঞ্চালনায়

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান।

অনুষ্ঠানের শুরুতে তরজমাসহ পবিত্র কুরআন তেলাওয়াত এবং জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে মূল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু করা হয়।

এরপরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

আলোচনা অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান মো. সোহেল পারভেজ

মালদ্বীপে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে বক্তব্য রাখেন আহমেদ মুত্তাকি।

এরপর মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের উপর ভিত্তি করে একটি ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়।

আলোচনার শেষ পর্যায়ে প্রধান অতিথি রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান। স্বাধীনতা দিবসের তাৎপর্য ব্যাখ্যা করে। এবং বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য নিয়ে মূল্যবান বক্তব্য প্রদান করেন।

তিনি তার বক্তব্য বলেন বাংলাদেশের স্বাধীনতা অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান, অকুতোভয় মুক্তিযোদ্ধাদের অর্জন, ৩০ লাখ শহীদ এবং দুই লাখ নারীর আত্মত্যাগ স্মরণ করা হয়।জীবিত সব মুক্তিযোদ্ধাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

রাষ্ট্রদূত বর্তমান সরকারের গৃহীত অর্থনৈতিক ও সামাজিক কর্মসূচির বিশদ বর্ণনা দেন।

প্রবাসী বাংলাদেশিদের দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে কাজ করতে অনুরোধ জানান ।দেশের ভাবমূর্তি সমুন্নত রাখার লক্ষ্যে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে নীল দরিয়া শিল্পগোষ্ঠী দেশাত্মবোধক গান পরিবেশন করে।

পরিশেষে রাষ্ট্রদূত রিয়াল অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান।কেক কেটে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২১ অনুষ্ঠানমালার সমাপ্তি ঘোষণা করেন।

এর আগে,সকালে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

প্রবাসী বাংলাদেশি চিকিৎসক মুক্তার আলী লস্কর, বাংলাদেশি চিকিৎসক জেবা-উন নাহার,মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি দুলাল মাতবর, প্রবাসী রাশেদুল হক, এনবিএল মানি ট্রান্সফার (মালদ্বীপ) লোকাল ডিরেক্টর হান্নান খান কবির। ম্যানেজার মো.মাসুদুর রহমান, জহিরুল ইসলাম,মনির হোসেন। ৭১-বাংলার মালদ্বীপ প্রতিনিধি এমরান হোসেন তালুকদার, জাগো নিউজ মালদ্বীপ প্রতিনিধি মোহাম্মদ মাহামুদুল সহ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, শ্রমিক, পেশাজীবী সংগঠনের নেতা ও মালদ্বীপে কর্মরত বাংলাদেশি প্রবাসীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি প্রবাসী বাংলাদেশিদের জন্য হাই কমিশনের অফিসিয়াল ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হয়।