চীনে এক টুকরো বাংলাদেশের বর্ণিল বনভোজন



কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চীন
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীনের ইউনান প্রদেশে বসবাসরত বাংলাদেশিদের নিয়ে হয়ে গেল প্রাণবন্ত বার্ষিক বনভোজন। করোনা পরবর্তী প্রবাস জীবন একঘেয়েমী থেকে উচ্ছলতায় কাটাতে দিনব্যাপী প্রীতিভোজ, আলোচনা সভা, খেলাধুলা, গল্প বলা, কবিতা আবৃত্তি, গান ও অভিনয়, লাকি কুপন ড্র, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বর্ণিল হয়ে উঠেছিল চীনে একটুকরো বাংলাদেশ।

স্থানীয় সময় রোববার সাপ্তাহিক ছুটির দিনে চীনের ইউনান প্রদেশে কুনমিং-এ অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট অফিস প্রাঙ্গণে এই বনভোজন অনুষ্ঠিত হয়। দূর পরবাসে কর্মব্যস্ত জীবনে একটু অবসরের স্বাদ নিতে অনেকেই অংশগ্রহণ করেন অনুষ্ঠানে। অনুষ্ঠানে বাহারি রকমের নাস্তা ও বিশেষ খাবারের বহুবিধ আয়োজন ছিল চোখে পড়ার মতো।

প্রবাসীদের এই আনন্দ মেলায় প্রধান অতিথি ছিলেন- চীনে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের কনসাল জেনারেল এ এফ এম আমিনুল ইসলাম। বনভোজন আয়োজনে সার্বিক সহযোগিতা করেন- চীনে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ী, কুনমিং-এ ঢাকা হি তাই এর হোটেলের কর্ণধার এরফান খান আরিফ। 

কনসাল জেনারেল এ এফ এম আমিনুল ইসলাম বনভোজন আয়োজনকারীদের ধন্যবাদ জানিয়ে বলেন, ‘এই রকম বনভোজনের মাধ্যমে আমাদের মধ্যে সৌহার্দপূর্ণ এবং সম্প্রীতি আরও বেশি দৃঢ় হবে।’

এ সময় তিনি প্রবাসী বাংলাদেশিদেরকে চায়না-বাংলাদেশের সম্পর্ক উন্নয়ন এবং বাংলাদেশকে প্রবাসে তুলে ধরার আহ্বান জনান।

বনভোজনের উদ্যোক্তা ও আয়োজক এবং কুনমিং-এ ঢাকা হি তাই এর হোটেলের কর্ণধার এরফান খান আরিফ বনভোজনে অংশগ্রহণকারীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে প্রতিবছর এমন আয়োজনের আশাব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ দূতাবাসের ভাইস-কনসাল মিজানুর রহমান, প্রথম সচিব বজলুর রশিদ। এছাড়াও উপস্থিত ছিলেন- কনসাল জেনারেল এর মিসেস সহ কনস্যুলেটে কর্মরত কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং ইউনান প্রদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।