স্পেন আ.লীগের নতুন কমিটিকে প্রত্যাখ্যান



কবির আল মাহমুদ, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, স্পেন
স্পেন আওয়ামী লীগের নতুন কমিটিকে প্রত্যাখ্যান করে সংবাদ সম্মেলন

স্পেন আওয়ামী লীগের নতুন কমিটিকে প্রত্যাখ্যান করে সংবাদ সম্মেলন

  • Font increase
  • Font Decrease

আওয়ামী লীগ স্পেন শাখার সদ্য প্রকাশিত পূর্ণাঙ্গ কমিটি প্রত্যাখান করে সংবাদ সম্মেলন করেছে স্পেন আওয়ামী লীগের একাংশ।

বুধবার (৯ জুন) রাতে মাদ্রিদে একটি হলে আয়োজিত সংবাদ সম্মেলনে স্পেন আওয়ামী লীগের কমিটি গঠনে নানা অনিয়ম ও অযোগ্যতার অভিযোগ এনে নতুন কমিটিকে বয়কট করার ঘোষণা দেয়া হয়।

তাদের দাবি, স্পেনে সত্যিকারের আওয়ামী লীগের নেতাকর্মীদের মূল্যায়ন না করে অর্থের বিনিময়ে গোলাম আযম, সাঈদীর মুক্তির দাবিকারীকে সভাপতি এবং বহিরাগত ও হাইব্রিডদের কমিটিতে স্থান দেয়া হয়েছে।

দবির তালুকদারের পরিচালনায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন- স্পেন আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মো. দুলাল সাফা ও সাবেক সিনিয়র সহ-সভাপতি জাকির হোসেন।

এ সময় মো. দুলাল সাফা বলেন, দীর্ঘদিন ধরে যারা বঙ্গবন্ধুর আদর্শকে লালন করে স্পেনে আওয়ামী লীগের রাজনীতি করে আসছেন, আওয়ামী লীগের কোন সভা সমাবেশ হলে ঘরে বসে থাকতে পারেন না, সেইসব নেতাকর্মীদের নতুন কমিটিতে অবমূল্যায়ন করা হয়েছে।

সর্বশেষ ২০১৯ সালে স্পেন আওয়ামী লীগের ত্রি বার্ষিক সম্মেলন সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী হয়নি দাবি করে দুলাল সাফা আরও বলেন, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমাকে নিজেই বলেছেন, দ্বিতীয় অধিবেশন ছাড়া সম্মেলন হয় না। আমরা কমিটি দিতে পারি না। কিন্তু পরবর্তীতে ঠিকই কমিটি প্রকাশিত হলো, যা গঠনতন্ত্রের বিরোধী। সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের এমন আচরণে স্পেনের তৃণমূল নেতাকর্মীদের মাঝে তীব্র ক্ষোভ বিরাজ করছে বলে জানান তিনি।

জাকির হোসেন স্পেন আওয়ামী লীগের সদ্য প্রকাশিত কমিটির সভাপতির বক্তব্যরত একটি ছবি প্রদর্শন করে বলেন, গোলাম আযম- সাঈদীদের মুক্তির দাবিতে অনুষ্ঠিত ‘সেভ বাংলাদেশ’ নামক জামায়াতপুষ্ঠ সংগঠনের সভায় বক্তব্য দেয়া লোককে স্পেন আওয়ামী লীগের সভাপতি হিসেবে আমরা মেনে নিতে পারি না।

দবির তালুকদার বলেন, কেবল মাদ্রিদে নয়, বার্সেলোনায়ও আওয়ামী লীগের অধিকাংশ নেতাকর্মী স্পেন আওয়ামী লীগের নতুন কমিটিকে প্রত্যাখান করেছেন। নতুন কমিটি গঠনে বিরাট অর্থের লেনদেন হয়েছে বলে তিনি দাবি করেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- মো. ফয়জুর রহমান, আব্দুল কাদের, আহমদ আসাদুর রহমান সাদ, আব্দুল আজিজ মবু, মো. জসিম উদ্দিন, সায়েম সরকার, জালাল হোসেন, সাইফুল আলম সোহাগ প্রমুখ।

সংবাদ সম্মেলন শেষে স্পেন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা আহ্বায়ক একেএম জহিরুল ইসলামের সভাপতিত্বে ও মো. জসিম উদ্দিনের পরিচালনায় দলীয় নেতাকর্মীদের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠিত হয়। শেষে ৭ সদস্য বিশিষ্ট স্পেন আওয়ামী লীগের আংশিক কমিটি ঘোষণা করেন একেএম জহিরুল ইসলাম।

কমিটির সদস্যরা হলেন- সভাপতি মো. দুলাল সাফা, সিনিয়র সহ-সভাপতি মো. জাকির হোসেন, সহ-সভাপতি ফয়জুর রহমান, সাধারণ সম্পাদক দবির তালুকদার, যুগ্ম সম্পাদক জসিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক জালাল হোসেন।

জানা যায়, এ কমিটি আগামী ৪৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কার্য নির্বাহী কমিটি গঠন করবে।