ইউএনডব্লিউটিওর ২৪তম সাধারণ অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ



ইসমাইল হোসাইন রায়হান (স্পেন থেকে)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহমেদের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল স্পেনের মাদ্রিদে ম্যারিওট কনভেনশন হলে ইউএনডব্লিউটিওর ২৪তম সাধারণ অধিবেশনে যোগ দিয়েছে।

সাধারণ পরিষদ হল ইউএনডব্লিউটিওর প্রধান সমাবেশ এবং আসন্ন দ্বিবার্ষিক (২০২২-২০২৩)-এর জন্য ইউএনডব্লিউটিও-এর কর্মসূচি এবং বাজেট অনুমোদন করার জন্য সদস্য রাষ্ট্রগুলির প্ল্যাটফর্ম এটি, সারা বিশ্ব থেকে হাজারের অধিক প্রতিনিধি নিরাপদে পর্যটন পুনরায় চালু করার প্রচেষ্টায় যোগ দেয়। এই সাধারণ পরিষদই হল সঙ্কটের আঘাতের পর পর্যটন খাতের প্রথম সত্যিকারের বিশ্বব্যাপী সমাবেশ। 

২০২১ সাধারণ পরিষদ উদ্ভাবন, শিক্ষা এবং গ্রামীণ উন্নয়নের গুরুত্বের পাশাপাশি অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধিতে পর্যটনের ভূমিকার উপর বিশেষ জোর দেয়, বিশ্ব পর্যটন দিবস ২০২১ এর থিম।

আজ মহাসচিব ইউএনডব্লিউটিও-র কর্মসূচি বাস্তবায়ন,২০১৯ সালে সর্বশেষ বৈঠকের পর থেকে ক্রিয়াকলাপ এবং নতুন উদ্যোগের বিষয়ে সাধারণ পরিষদে তার প্রতিবেদন উপস্থাপন করেন। এজেন্ডায় ২০২২ সালের জন্য ইউএনডব্লিউটিও কার্যনির্বাহী পরিষদের সদস্যদের নির্বাচন অন্তর্ভুক্ত রয়েছে, বিশ্ব কমিটি পর্যটন নৈতিকতা, সেই সাথে সাধারণ পরিষদের পরবর্তী অধিবেশনের অবস্থান এবং তারিখ বেছে নেওয়া, পর্তুগাল এবং উজবেকিস্তান বিড জমা দেওয়ার জন্য সেট করে। মরক্কো কিংডম এই বছরের সাধারণ পরিষদের হোস্ট করার জন্য নির্ধারিত ছিল কিন্তু পরবর্তীতে নিশ্চিত করেছে যে জনস্বাস্থ্য বিবেচনার পরিবর্তনের অর্থ এটি করতে অক্ষম। সংস্থার সংবিধি এবং নিয়ম অনুসারে, ২৪ তম অধিবেশনটি স্পেনের মাদ্রিদে ইউএনডব্লিউটিও সদর দপ্তরে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহমেদ বলেন, করোনায় পুরো বিশ্ব পর্যটন শিল্পে ক্ষতিগ্রস্থ হয়েছে,সেখানে থেকে অনেক দেশ তাদের পর্যটন শিল্পকে গতিশীল করেছে, প্রত্যেক দেশের পরিকল্পনা, অভিজ্ঞতা মত বিনিময় হয়েছে, আমরা ব্যাপক অভিজ্ঞতা সঞ্চয় করেছি যা আমাদের পর্যটন শিল্পে ব্যাপক সুফল বয়ে আনবে।

সিভিল এভিয়েশন এবং টুরিজমের এডিশনাল সেক্রেটারি জনাব গোলাম কিবরিয়া বলেন, প্রচলিত টুরিজমের বাহিরে গিয়ে গ্রামীণ সভ্যতা, গ্রামীণ সমাজ, গ্রামীণ কালচার প্রমোট করার ব্যাপক সুযোগ পেয়েছি বিশ্ব দরবারে তুলে ধরার, বাংলাদেশের পর্যটনকে ব্যাপক প্রচারের মাধ্যমে আমরা গতিশীল করার আপ্রাণ চেষ্টা অব্যাহত রাখছি, দেশের বাহিরে দূতাবাসের মাধ্যমে আমরা বাংলাদেশকে বিশ্বের কাছে প্রমোট করছি।

এসময় স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসি সহ বাংলাদেশ ছাত্রলীগ স্পেন শাখার  প্রতিষ্ঠাতা সভাপতি উপস্থিত ছিলেন।

গোলাপগঞ্জে ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের সংবর্ধনা 



কবির আল মাহমুদ, স্পেন
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতির প্রতিষ্ঠাকালীন সহ সভাপতি ও ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কবির আল মাহমুদের স্বদেশ আগমন উপলক্ষে সংবর্ধনা প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাত ৯টায় গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতির কার্যালয়ে এ সংবর্ধনা প্রদান করা হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে সমিতির সভাপতি ও গোলাপগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি অজামিল চন্দ্র নাথের সভাপতিত্বে এবং সমিতির সাধারণ সম্পাদক ও সিলেট জেলা প্রেসক্লাবের সদস্য সাকিব আল মামুনের সঞ্চালনায় সংবর্ধিত অতিথির বক্তব্য রাখেন গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতির প্রতিষ্ঠাকালীন সহ সভাপতি ও ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কবির আল মাহমুদ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন গোলাপগঞ্জ প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি রতন মনী চন্দ, নির্বাহী সদস্য দীনেশ দেবনাথ, সমিতির সহ সভাপতি ইমরান আহমদ, নির্বাহী সদস্য এম এ রাজ্জাক, সদস্য শান্ত দাস প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন সমিতির যুগ্ম সম্পাদক জয় রায় হিমেল। এসময় উপস্থিত ছিলেন স্পেন প্রবাসী তানিম আহমেদ, শাহ আলম, আরিফিন নাবিল প্রমুখ।

প্রধান অতিথি ও সংবর্ধিত অতিথির বক্তব্যে তিনি সাংবাদিক কল্যাণ সমিতির ভূয়সী প্রশংসা করে প্রবাসী সাংবাদিকদের বিভিন্ন দিক ও সাংবাদিকতার মানউন্নয়নে দিক নির্দেশনামূলক বক্তব্য উপস্থাপন করেন। এছাড়াও সাংবাদিক কল্যাণ সমিতি আয়োজিত মাস সেরা প্রতিবেদকের পুরস্কারের জন্য প্রতিমাসে পুরষ্কারের টাকা প্রদানের ঘোষণা দেন।

গত অক্টোবর মাস থেকে গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতি উপজেলায় কর্মরত সাংবাদিকদের মধ্যে প্রতিযোগিতা ও মেধাবী সাংবাদিক গড়ে তোলার লক্ষ্যে প্রনোদনা হিসেবে মাস সেরা প্রতিবেদক নির্বাচন করে পুরস্কার প্রদান করে থাকে। তিনি সমিতির ব্যতিক্রমী এ উদ্যোগ জানতে পেরে এ কার্যক্রমকে এগিয়ে নিতে ও সমিতির কার্যক্রম গতিশীল করতে পৃষ্টপোষকতার ঘোষণা দেন।

;

স্পেন প্রবাসীদের মতবিনিময় সভা



কবির আল মাহমুদ, স্পেন
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোশ ঘোষের সাথে স্পেন প্রবাসীদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১২ জানুয়ারি) সিলেট মেট্রোপলিটন পুলিশ এর অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোশ ঘোষের সাথে ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কবির আল মাহমুদের নেতৃত্বে স্পেন প্রবাসীদের একটি প্রতিনিধি দল প্রবাসীদের বিভিন্ন সমস্যা এবং ভোগান্তি নিরসন বিষয়ে বাংলাদেশ পুলিশের সহযোগিতা চেয়ে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

স্পেনসহ ইউরোপ তথা সকল প্রবাসী বাংলাদেশীদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রাপ্তিসহ বিভিন্ন সমস্যা সংক্রান্ত বিষয়ে এবং তা থেকে উত্তরণের উপায় নিয়ে উপস্থিত প্রত্যেকেই তাদের নিজ নিজ বক্তব্য উপস্থাপন করেন।


এ সময় তারা সিলেট সহ বাংলাদেশের সকল প্রবাসীর স্থাবর অস্থাবর সম্পত্তি ও বসতবাড়ির নিরাপত্তা নিশ্চিত করা এমনকি যাতে দেশে এসে প্রবাসীরা যেন কোন প্রকার হয়রানির শিকার না হতে হয় এ ব্যাপারে পুলিশের হস্তক্ষেপ কামনা করেন।

মতবিনিময়কালে অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোশ ঘোষ বলেন, প্রবাসীরা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তাদের জান মাল এবং সম্পত্তি রক্ষার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে। এ সংক্রান্ত কোন অভিযোগ পেলেই পুলিশ বাহিনী দ্রুত ব্যবস্থা নিচ্ছে। রেমিটেন্সযোদ্ধা খ্যাত প্রবাসীদের সরকার সর্বোচ্চ গুরুত্ব ও অগ্রাধিকার দিচ্ছে উল্লেখ করে পুলিশ কমিশনার বলেন বর্তমান বৈশ্বিক মন্দা অর্থনৈতিক এই পরিস্থিতিতে, প্রবাসীরা দেশের অর্থনীতিকে টিকিয়ে রেখেছে।

এমনকি দেশের বিভিন্ন ক্রান্তিকালে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স এর মাধ্যমে দেশের অর্থনীতি সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই তারা দেশে এসে কোন ধরণের দুর্ভোগের শিকার যাতে না হন, সেদিকে পুলিশ সর্বদা সতর্ক রয়েছে।


সভায় স্পেন প্রবাসীদের মধ্যে উপস্থিত ছিলেন ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্য কবির আল মাহমুদ, স্পেন প্রবাসী ইমরান আহমদ খান, পাবেল বকশী, তানিম আহমদ, নিজাম উদ্দিন আহমদ। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক সমকালের গোলাপগঞ্জ প্রতিনিধি রতন মনি চন্দ, সিলেট জেলা যুবলীগ নেতা ফরিদ আহমদ, মহানগর ছাত্রলীগ নেতা আশরাফুল ইসলাম বাপ্পী, আমাল মালিক ফাহিম, তানভীর আহমদ সহ সিলেট মেট্রোপলিটন পুলিশের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

;

মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত



মো. মাহামুদুল, মালদ্বীপ
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

‘শতবর্ষে জাতির পিতা সুবর্ণে স্বাধীনতা/ অভিবাসনে আনবো মর্যাদা ও নৈতিকতা’, প্রতিপাদ্যে - এ প্রতিপাদ্যকে ধারণ করে মালদ্বীপে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে।

৮ জানুয়ারী মালদ্বীপের বাংলাদেশ দূতাবাসের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান।

তিনি বলেন, বঙ্গবন্ধু যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়ন করার জন্য প্রধানমন্ত্রী চেষ্টা করে যাচ্ছেন। কিন্তু শুধুমাত্র সরকারের একার চেষ্টা দেশের উন্নতি ও অগ্রগতির জন্য যথেষ্ট নয়। আমাকে-আপনাকে সবাইকে এগিয়ে আসতে হবে। তাহলে সোনার বাংলা গড়া সম্ভব হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দূতাবাসের প্রথম সচিব মো. সোহেল পারভেজ

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মালদ্বীপের সুনামধন্য ব্যবসায়ী ও গ্লোবাল রিচ প্রা. লিমিটেডের সিইও, ২০১৮ ও ২০১৯ সালে বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক ক্যাটাগরিতে মালদ্বীপ হতে সিআইপি নির্বাচিত মো. সোহেল রানা ও এনবিএল মানি ট্রান্সফারের (মালদ্বীপ) লোকাল ডিরেক্টর হান্নান খান কবির।

এ সময় উপস্থিত ছিলেন , রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, শ্রমিক, পেশাজীবী সংগঠনের নেতা ও মালদ্বীপে কর্মরত বাংলাদেশি প্রবাসীরা।

;

আরব আমিরাতে প্রবাসীদের জন্য ই-পাসপোর্টের কার্যক্রম শুরু



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

 দীর্ঘ প্রতীক্ষার পর সুখবর পেলো সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশী প্রবাসীরা। বর্তমান বিশ্বের সর্বাধুনিক ই-পাসপোর্ট পাওয়ার পথ খুলেছে বাংলাদেশী দূতাবাস।

সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশী দূতাবাস সূত্রে এ তথ্য নিশ্চিত করা হয়। বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) বিকেল সাড়ে ৩টায় আমিরাতের রাজধানী আবুধাবিতে ই-পাসপোর্ট কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করেন বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের (নিরাপত্তা ও বহিরাগমন অনুবিভাগ) সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মুহাম্মদ আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী।

এসময় দূতাবাসের বিভিন্ন সেক্টরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

;