লিসবনে শারদীয় দুর্গোৎসব উদযাপন



নাঈম হাসান, লিসবন, পর্তুগাল থেকে
লিসবনে প্রবাসীদের দুর্গোৎসব, ছবি: সংগৃহীত

লিসবনে প্রবাসীদের দুর্গোৎসব, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উদযাপিত হয়েছে লিসবনে। সার্বজনীন পূজা উদযাপন পরিষদ লিসবনের পরিচালনায় পূজা আয়োজনে ছিল বাংলাদেশ হিন্দু অ্যাসোসিয়েশন অব পর্তুগাল।

প্রবাসের কর্মব্যস্ততায় সাতদিনের পরিবর্তে দিনব্যাপী এ উৎসবের আয়োজন করা হয়। মহানবমীর দিনে পর্তুগালের স্থানীয় সময় সোমবার (৭ অক্টোবর) সকাল সাতটার দিকে লিসবনের এডিসিইও মিলনায়তনে প্রতিমা স্থাপনের মাধ্যমে পূজা কার্যক্রম শুরু হয়।

সকাল ৯টায় পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর অঞ্জলি ও প্রসাদ বিতরণ করা হয়। এছাড়াও সন্ধ্যায় আরতি আর রাতে দশমী বিহিত পূজা ছিল মূল কার্যক্রমে। পূজা উদযাপনের মাঝে পুরোদিনেই ছিল বহু আয়োজন। নাচ, গান, ফ্যাশন শো, নারী ও শিশুদের বিভিন্ন ইভেন্ট।

সন্ধ্যার পরে পূজা মণ্ডপ পরিদর্শন ও শুভেচ্ছা বিনিময় করতে আসেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দীক। তিনি পর্তুগালে বসবাসরত হিন্দু ধর্মাম্বলীদের পূজার শুভেচ্ছা জানান।

পূজা উদ‌যাপন কমিটির পক্ষ থেকে অনিক দেব রয় ও পিলু রঞ্জন সরকার চতুর্থবারের মতো পূজার আয়োজন করতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেন এবং এ আয়োজনের সহযোগী সবাইকে ধন্যবাদ জানান।

পূজায় যোগ দেওয়া বেশ কয়েকজন ভক্ত জানান, প্রবাসে থাকায় দেশের জন্য কিছুটা খারাপ লাগা কাজ করলেও এক সঙ্গে বিদেশে সবাই পূজা করতে পারায় আনন্দিত তারা। দেশ ও বিদেশের সবাইকে শারদীয় শুভেচ্ছা জানান সবাই।

তাদের আশা, আগামী দিনে আরও বড় পরিসরে এ আয়োজন হবে এবং সময়ের সঙ্গে সঙ্গে লোকসমাগমও বাড়বে।