করোনা: সামাজিক দূরত্ব বজায় রাখার বিকল্প নেই

সাকিব এ চৌধুরী, চীন করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

  • Font increase
  • Font Decrease

সারা বিশ্বের প্রায় সবগুলো দেশে এখন করোনাভাইরাস দাঁপিয়ে বেড়াচ্ছে। দেশে দেশে ব্যস্ত শহরগুলো হয়ে গেছে স্থবির। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রতিটি দেশ বিভিন্ন পদক্ষেপের পাশাপাশি নিজেদের নাগরিকদের সামাজিক দূরত্ব বজায় রেখে ঘরে থাকতে বলেছে।

বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসে আক্রান্ত না হওয়ার কার্যকরী উপায় হচ্ছে পরস্পরের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা। কেবল এটা করলেই ভাইরাসটির প্রকোপ কমে আসবে।

তবে মানুষ সামাজিক প্রাণী হওয়ায় সামাজিক দূরত্ব রক্ষা করে চলা বেশ কঠিন। কঠিন হলেও এই সময়ে এ কাজটি করতেই হবে। সামাজিক দূরত্ব বজায় রাখা বিষয়ে কিছু পরামর্শ দেওয়া হলো।

করোনার প্রকোপ কমে না যাওয়া পর্যন্ত এখনি কেউ কারো আত্মীয়-স্বজনের বাড়িতে বেড়াতে যাওয়া বন্ধ করতে হবে। বিয়ে কিংবা জন্মদিন পালনের মতো বিভিন্ন অনুষ্ঠান এ সময় এড়িয়ে চলতে হবে।

রেস্টুরেন্ট, পার্টি ক্লাব, খেলাধুলার মাঠ এমন সব জায়গা এড়িয়ে চলতে হবে, পাশাপাশি এই দুর্যোগপূর্ণ সময়ে অবশ্যই যে কোনো গণজমায়েত থেকে বিরত থাকতে হবে।

অফিসের কাজ যদি বাড়িতে বসেই করতে পারেন তাহলে সেটাই করতে বলা হচ্ছে এবং আপনার প্রতিষ্ঠানকেও এ বিষয়ে সহযোগিতা করতে বলা হচ্ছে।

জরুরি প্রয়োজনে ঘরের বাইরে যেতে হলে গণপরিবহন এড়িয়ে চলতে হবে এবং এ সময় অবশ্যই প্রত্যেকের থেকে কমপক্ষে দুই মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

আপনার মতামত লিখুন :