ইতালিতে একদিনে সুস্থ ২ হাজার ৭৫ জন করোনা রোগী

ইতালি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
লকডাউন শিথিল হওয়ায় বাইরে বের হচ্ছেন জনগণ, ছবি: সংগৃহীত

লকডাউন শিথিল হওয়ায় বাইরে বের হচ্ছেন জনগণ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইতালিতে একদিনে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ হাজার ৭৫ জন করোনা রোগী। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১ লাখ ২৯ হাজার ৪০১ জন।

গত ফেব্রুয়ারিতে প্রাদুর্ভাব শুরুর পর থেকে ইতালিতে ক্রমাগত ভয়ংকর রূপ ধারণ করে করোনা। ঘড়ির কাঁটার সাথে পাল্লা দিয়ে বাড়ে মৃত ও আক্রান্তের সংখ্যা। বাধ্য হয়ে লকডাউন ঘোষণা করে ইতালি সরকার।

সোমবার থেকে মঙ্গলবার (১৯ মে) পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১৬২ জনের। আর আক্রান্ত হয়েছেন ৮১৩ জন।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির পরিসংখ্যান অনুযায়ী, মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ২৬ হাজার ৬৯৯ জনে দাঁড়িয়েছে। এছাড়া দেশটিতে মোট মৃত্যু হয়েছে ৩২ হাজার ১৬৯ জনের।

এদিকে ইতালিতে করোনার প্রকোপ কমতে থাকায় ধাপে ধাপে শিথিল করা হচ্ছে লকডাউন। গত ৪ মে প্রথম ধাপে লকডাউন শিথিল করা হয়। এর পর থেকে মানুষজন ঘরের বাইরে আসার সুযোগ পান। স্বল্প পরিসরে চালু করা হয় উৎপাদন শিল্প, নির্মাণ খাত, পাইকারি পণ্যের দোকান, ফুল-ফলের দোকান। দীর্ঘ দুই মাস পর ঘর থেকে বেরিয়ে কাজে যোগ দেন প্রায় অর্ধকোটি মানুষ।

ব্যস্ততম রাস্তাগুলো মুখর হতে শুরু করে মানুষের কোলাহল আর উচ্ছ্বাসে। শহরবাসীর পদচারণায় পরিপূর্ণ হয় দেশটির ব্যস্ততম রাস্তা, পার্ক, সমুদ্র সৈকতসহ খোলামেলা স্থানগুলো।

দ্বিতীয় ধাপে ১৮ মে থেকে দেশটির দৈনিক পণ্যের দোকান, রেস্তোরাঁ ও সেলুন এবং উপসনালয়গুলো খুলে দেওয়া হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেন, দীর্ঘ দুই মাস পর ইতালির এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে ভ্রমণের অনুমতি দেওয়া হবে।

তবে নিরাপত্তার স্বার্থে সবাইকে মাস্ক ব্যবহার করার পরামর্শ দিয়েছেন তিনি। করোনার প্রভাব পুরোপুরি শেষ না হওয়ায় তিনি সবাইকে নিয়ম মেনে চলতেও আহ্বান জানান।

আপনার মতামত লিখুন :