ইতালিতে ১ লাখ ৩৮ হাজার ৮৪০ করোনা রোগী সুস্থ হয়েছেন

ইসমাইল হোসেন স্বপন, ইতালি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে ইতালির জীবনযাত্রা, ছবি: সংগৃহীত

ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে ইতালির জীবনযাত্রা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে সুস্থতার সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ইউরোপের অন্যতম প্রাকৃতিক সৌন্দর্যময় দেশটিতে গত একদিনে সুস্থ হয়েছেন ২ হাজার ১২০ জন করোনা রোগী। এ পর্যন্ত ইতালিতে সুস্থ হয়ে বাড়ি ফেরার সংখ্যা এক লাখ ৩৮ হাজার ৮৪০ জন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য দেওয়া মতে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১১৯ জনের মৃত্যু হয়েছে। এদিন করোনা আক্রান্তের তালিকায় যুক্ত হয়েছে ৬৬৯ জন।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ২৯ হাজার ৩২৭ জনে দাঁড়িয়েছে। এছাড়া ইতালিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩২ হাজার ৭৩৫ জনের।

দেশটির সরকারের সর্বোচ্চ চেষ্টায় সম্মুখযোদ্ধা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রমের কারণে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার সংখ্যা বাড়ায় স্বাভাবিক হতে আরম্ভ করেছে সবকিছু।

দেশটিতে করোনার তাণ্ডব দুর্বল হতে থাকায় লকডাউন শিথিল করছে ইতালি সরকার।

লকডাউন শিথিলের পর প্রাণ ফিরে পায় ইতালি। ব্যস্ততম রাস্তাগুলো মুখরিত হতে শুরু করে মানুষের কোলাহল আর উচ্ছ্বাসে। শহরবাসীদের পদচারণায় পরিপূর্ণ হয় দেশটির ব্যস্ততম রাস্তা, পার্ক, সমুদ্র সৈকতসহ খোলামেলা স্থানগুলো।

এদিকে ইতালিতে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় দ্বিতীয় ধাপে সোমবার থেকে খুলেছে দোকানপাট, রেস্তোরাঁ ও হেয়ার সেলুন। সেই সাথে খুলে দেওয়া হয়েছে উপসনালয়গুলোও। খুলে দেওয়া হচ্ছে ইতালির সব বিমানবন্দর। আগামী ৩ জুন থেকে আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফ্লাইটের অনুমতি দেওয়া হবে ইতালিতে।

রোববার দেশটিতে ঈদুল ফিতর উদযাপন করবেন মুসলিমরা। তবে, করোনা সংক্রমণের কারণে এবার সীমিত পরিসরে ঈদের জামাত আয়োজনের অনুমোদন দিয়েছে ইতালি সরকার।

ঈদ এলেও, ঈদের আনন্দ নেই কারো মনে। মহামারি করোনাভাইরাসের কারণে আর্থিকভাবে চরম ক্ষতিগ্রস্ত প্রবাসী বাংলাদেশিরা। তবুও সন্তানদের মুখে হাসি ফুটাতে প্রস্তুতি নিচ্ছেন তারা।

লকডাউন শিথিল করায় ইতালির রাজধানী রোমে পিয়াচ্ছা ভিত্তোরিওর খোলা জায়গায় সামাজিক দূরত্ব বজায় রেখে এবারের ঈদের জামাত আয়োজনের অনুমোদন দিয়েছে দেশটির সরকার।

আপনার মতামত লিখুন :