বৈরুতে ভয়াবহ বিস্ফোরণ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ দুটি বিস্ফোরণ ঘটছে। মঙ্গলবার (৪ আগস্ট) সন্ধ্যার রাজধানীর বন্দর এলাকায় এ ঘটনা ঘটে। বিস্ফোরণটি পুরো রাজধানী শহরটিকে কাঁপিয়ে দেয়। ধারণা করা হচ্ছে বিস্ফোরণে হতাহতের সংখ্যা বিশাল হবে।

ইতিমধ্যে স্থানীয় বাসিন্দা ও গণমাধ্যমের মাধ্যমে বিস্ফোরণটির ভিডিও ছড়িয়ে পড়েছে। ভিডিওগুলো দেখে ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকা করা হচ্ছে।

ভিডিওগুলোতে দেখা যাচ্ছে, দেশটির রাজধানী শহর সেন্ট্রাল বৈরুতের আকাশে ধোঁয়ার লাল কুণ্ডলী উড়ছে। বিস্ফোরণের শব্দে বাসিন্দাদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। ভবনগুলোর দরজা ও জানালার গ্লাস ভেঙে রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে।

তবে এখন পর্যন্ত কিভাবে এই বিস্ফোরণ ঘটেছে তা জানা যায়নি। লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, বন্দরে একটি আতশবাজির গুদামে বিস্ফোরণে ঘটনার সূত্রপাত হয়ে থাকতে পারে। আবার এখন পর্যন্ত কতজন মারা গেছে বা আহত হয়েছেন তাও বলা হয়নি। তবে দেশটির সংবাদ মাধ্যমগুলো বলছে, বিস্ফোরণে এখন পর্যন্ত প্রায় ২৪ জন মারা গেছেন ও শতাধিক আহত হয়েছে।

এদিকে বিস্ফোরণে হতাহতদের চিকিৎসার জন্য জরুরীভিত্তিতে রক্ত সংগ্রহে নেমেছে দেশটির রেড ক্রস। এক টুইট বার্তায় সংস্থাটি বলে, বৈরুত বন্দরে বিস্ফোরণে আহত ব্যক্তিদের চিকিৎসার জন্য সকল ধরনের রক্তদানের জন্য 'জরুরি আহ্বান' জানানো হচ্ছে।

এছাড়া উত্তর লেবানন, বেকায়া এবং দক্ষিণ লেবানন থেকে প্রাপ্ত লেবাননের রেড ক্রস অ্যাম্বুলেন্সগুলো রোগীদের উদ্ধার ও সরিয়ে নেওয়ার সহায়তায় বৈরুতে প্রেরণ করা হচ্ছে বলে আরেক টুইটারে জানানো হয়।