করোনা মোকাবিলায় ফ্রান্সে ফের লকডাউন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফের করোনা সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে ইউরোপে। এরই মধ্যে আশঙ্কাজনক হারে ইউরোপের দেশ ফ্রান্সে করোনাভাইরাস শনাক্তের হার বেড়ে গেছে। যার কারণে দ্বিতীয়বার জাতীয় লকডাউন ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ।

শুক্রবার (৩০ অক্টোবর) থেকে পুরো নভেম্বর মাস জুড়ে এই লকডাউন কার্যকর থাকবে বলে জানান ফ্রান্সের প্রেসিডেন্ট। বিবিসির খবরে বলা হয়েছে, দেশটির নাগরিকদের কেবল প্রয়োজনীয় কাজ বা চিকিৎসার জন্য বাড়ির বাইরে যেতে দেওয়া হবে বলে জানিয়েছে এমানুয়েল মাক্রোঁ।

তিনি বলেছেন, রেস্তোঁরা এবং বারের মতো অপ্রয়োজনীয় সকল ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে স্কুল ও কারখানাগুলো উন্মুক্ত থাকবে। এছাড়া মার্চ মাসের প্রাথমিক লকডাউনে যেমন প্রয়োজন ছিল তেমনি লোকদের বাড়ির বাইরে যাওয়ার জন্য একটি ফর্ম পূরণ করে বাইরে যেতে হবে।

ফ্রান্সে বর্তমানে করোনায় দৈনিক মৃত্যু এপ্রিল থেকে সর্বোচ্চ স্তরে রয়েছে। মঙ্গলবার (২৭ অক্টোবর) দেশটিতে ৩৩ হাজার নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে।

এমানুয়েল মাক্রোঁ বলেছেন, দেশে করোনার দ্বিতীয় ওয়েভ আসার যে ঝুঁকি রয়েছে, সেটি যে প্রথমবারের তুলনায় অনেক বেশি বিপদজনক বা শক্ত হবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

এদিকে জার্মানি সরকার করোনা সংকট মোকাবিলায় আবারও লকডাউন ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।