তুরস্কের অর্থমন্ত্রীর পদ থেকে এরদোগানের জামাতার পদত্যাগ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
বিরাত আল-বায়রাক

বিরাত আল-বায়রাক

  • Font increase
  • Font Decrease

তুরস্কের অর্থমন্ত্রীর পদ থেকে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের জামাতা বিরাত আল-বায়রাক পদ ত্যাগ করেছেন।। তুর্কি কর্মকর্তাদের বরাতে, আবর নিউজ এমন খবর দিয়েছে।

স্বাস্থ্যগত কারণ তুলে ধরে ইনস্টাগ্রাম অ্যকাউন্টে তিনি নিজের পদত্যাগের ঘোষণা দেন। বিরাত আল-বায়রাক এরদোগানের বড় মেয়ে ইসরার স্বামী। তিনি ২০১৮ সাল  তুরস্কের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন।

পদত্যাগের বিষয়ে বিরাত আল-বায়রাক বলেন, ‘প্রায় পাঁচ বছর মন্ত্রীর পদে দায়িত্ব পালন করার পরে, স্বাস্থ্য সমস্যার কারণে আমি আমার দায়িত্ব না চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি’।

পরিবারের সাথে আরও বেশি সময় কাটাবেন বলে জানান তিনি।

তবে এমন একটা সময়ে তার পদত্যাগের খবর এসেছে, যখন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে বরখাস্ত করে সাবেক অর্থমন্ত্রী নাসি আগবালকে সেখানে বসানো হয়েছে।

মার্কিন মুদ্রার বিপরীতে তুর্কি মুদ্রার মান অবনতিতে রেকর্ড হয়েছে গত কয়েক সপ্তাহ আগে। এ ঘটনার পর ব্যাপক ক্ষেপেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ঘটনাকে কেন্দ্র করে শেষ পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর মুরাত উইজালকে বরখাস্ত করেছেন তিনি।  দেশটিতে নতুন গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক অর্থমন্ত্রী নাসি আগবালকে। গত এক বছর আগের তুলনায় দেশটির মুদ্রার মান ৩০ ভাগ কমে যায়।