বাইডেনের জলবায়ুবিষয়ক বিশেষ দূত হচ্ছেন জন কেরি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী।  ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে জো বাইডেন তার জলবায়ু পরিবর্তনবিষয়ক বিশেষ দূত হিসেবে মনোনয়ন দিয়েছেন।

সোমবার (২৩ নভেম্বর) রাতে বাইডেন তার পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তা দলের সদস্যদের নাম প্রকাশ করেন। এতে জো বাইডেনের মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেতে যাচ্ছেন অভিজ্ঞ কূটনীতিক অ্যান্টনি ব্লিনকেন।

সোমবার মন্ত্রিসভার আর যেসব সদস্যের নাম উঠে এসেছে, তাদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পদে জানা গেছে অ্যান্টনি ব্লিংকেনের নাম। এছাড়া হোমল্যান্ড সিকিউরিটিতে আলেহান্দ্রো মায়োর্কাস, জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক পদে এভরিল হেইনিস, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে জেক সুলিভান ও জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে উঠে এসেছে লিনডা থমাস-গ্রিনফিল্ডের নাম।

এদিকে, ওয়াল স্ট্রিট জার্নাল ও নিউইয়র্ক টাইমস বলছে, বাইডেনের ট্রেজারি সেক্রেটারি তথা অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে যাচ্ছেন জ্যানেট ইয়েলেন। আর সেক্ষেত্রে প্রথম নারী হিসেবে তিনি এই দায়িত্ব পাবেন।

কূটনীতিক অ্যান্টনি ব্লিনকেন মূলত ভূ-রাজনীতিতে যুক্তরাষ্ট্রের আধিপত্য বাড়ানোর বিষয়টিকে প্রাধান্য দেবেন। এছাড়া চীনকে মোকাবিলায় যুক্তরাষ্ট্রের মিত্রদের সঙ্গে আরো শক্তিশালী সম্পর্ক গড়বেন তিনি।

প্রসঙ্গত, ৩ নভেম্বর অনুষ্ঠিত মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে সবশেষ প্রাপ্ত ফলে ৩০৬ ইলেকটোরাল কলেজ পেয়ে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জয় পেয়েছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২ ইলেকটোরাল কলেজ। তবে এখনো কয়েকটি রাজ্যে ভোট পুনর্গণনার চেষ্টা চালিয়ে যাচ্ছেন ট্রাম্প। তবে বেশকিছু রাজ্যেই মামলা করে হেরে গেছেন তিনি। আগামী ২০ জানুয়ারি নতুন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন জো বাইডেন।