যুক্তরাষ্ট্রে আগামী সপ্তাহে করোনার টিকা সরবরাহ শুরু: ট্রাম্প



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রে আগামী সপ্তাহ থেকেই করোনাভাইরাসের ভ্যাকসিন সরবরাহের কাজ শুরু হবে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৩ নভেম্বর নির্বাচনে পরাজিত হওয়ার পর নির্বাচন সংশ্লিষ্ট বিষয়ের বাইরে ভিন্ন বিষয়ে এই প্রথম কথা বললেন তিনি। খবর রয়টার্সের।

থ্যাংকসগিভিং ডে উপলক্ষে বিভিন্ন দেশে অবস্থানরত মার্কিন সেনাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় ট্রাম্প জানান, প্রথমধাপে স্বাস্থ্যকর্মী ও প্রবীণ ব্যক্তিদের এই ভ্যাকসিন সরবরাহ করা হবে।

আগে থেকে প্রস্তুতি থাকায়, অনুমোদনের পর ভ্যাকসিন সরবরাহ ও প্রথম ধাপে মানুষের মধ্যে ভ্যাকসিন প্রয়োগে তেমন বিলম্ব হবে না।

ইউএসএটুডে জানিয়েছিল, যুক্তরাষ্ট্রে চার ধাপে করোনার ভ্যাকসিন সরবরাহ করা হবে। প্রথম ধাপে এটি পাবে স্বাস্থ্যকর্মী ও বয়স্ক মানুষ। প্রথম ধাপের দ্বিতীয় পর্যায়ে ভ্যাকসিন দেয়া হবে বিভিন্ন শারীরিক সমস্যা নিয়ে স্বাস্থ্যঝুঁকিতে থাকা জনগোষ্ঠীকে। এরপর শিক্ষা ও শিশুদের যত্ন নিয়ে কর্মরত ব্যক্তিদের ভ্যাকসিন প্রয়োগের পর তৃতীয় ধাপে দেয়া হবে ব্যাংক, কারখানা ও হোটেলে কর্মরতদের। তৃতীয় ধাপের প্রথম পর্যায়ের সফলতা যাচাই করে শিশুদের জন্য ভ্যাকসিন সরবরাহ করা হবে। এরপরও যারা বাকি থাকবে, তাদের মধ্যে ভ্যাকসিনটি পৌঁছানো হবে চতুর্থ ধাপে।

করোনা ভ্যাকসিনের সুখবর দেওয়া দুই মার্কিন প্রতিষ্ঠান ফাইজার ও মডার্নার মধ্যে ফাইজার এরই মধ্যে ভ্যাকসিনটি অনুমোদন চেয়ে আবেদন করেছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশনে (এফডিএ)। বিশ্বের বড় বড় ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান এই ভাইরাসকে প্রতিহত করতে উপায় খুঁজছে।