যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ আরও বাড়বে: বিশেষজ্ঞের হুঁশিয়ারি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, আগামী কয়েক সপ্তাহে দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ আরও বাড়বে।

বিবিসির খবরে এর কারণ হিসেবে বলা হয়েছে, বিভিন্ন দেশে থেকে কয়েক মিলিয়ন মার্কিন নাগরিক থ্যাঙ্কস গিভিং ছুটিতে দেশে ফিরেছেন।

রোববার (২৯ নভেম্বর) অ্যান্টনি ফাউসি বলেন, এখনো যারা মুখে মাস্ক না পরে ভ্রমণ করছেন, সামাজিক দূরত্ব মানছেন না তারা দ্রুত ভাইরাস প্রতিরোধে এগুলো মেনে চলুন।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৩৭ লাখ ৪৬ হাজার ৪৮৪। দেশটিতে করোনায় মারা গেছেন ২ লাখ ৭৩ হাজার ৬৫ জন।

রোববার (২৯ নভেম্বর) পর্যন্ত নভেম্বরে রেকর্ড হওয়া কোভিড-১৯ শনাক্তের সংখ্যা চার মিলিয়ন ছাড়িয়ে গেছে, যা অক্টোবরে শনাক্ত হওয়া সংখ্যার চেয়ে দ্বিগুণ।

থ্যাঙ্কস গিভিং সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণের জন্য সবচেয়ে ব্যস্ত সপ্তাহ। গত বছর এসময় আনুমানিক ২৬ মিলিয়ন মানুষ দেশটির বিমানবন্দর দিয়ে যাতায়াত করেছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা মার্কিন নাগরিকদের বাড়িতে থেকে ছুটি কাটানোর আহ্বান জানিয়েছেন। তবে, দেশটির পরিবহন সুরক্ষা প্রশাসনের পরিসংখ্যান অনুসারে গত সপ্তাহে ৮ থেকে ১০ লাখেরও বেশি যাত্রী মার্কিন বিমানবন্দর চেকপয়েন্টগুলিতে গিয়েছিল।

থ্যাঙ্কস গিভিং ছুটিতে ভ্রমণকারীদের যদি সম্ভব হয় তবে কিছু সময়ের জন্য তাদের পৃথকীকরণের পরামর্শ দেন ফাউসি।

হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্ক ফোর্সের সমন্বয়কারী ড. দেবোরা বার্সস ফাউসির উদ্বেগের সঙ্গে একমত পোষণ করে সিবিএস নিউজকে বলেছেন, যারা ছুটিতে ভ্রমণ করেছেন তাদের মধ্যে ৬৫ বছরের বেশি বয়সের লোকজন ভ্রমণ করা থেকে বিরত থাকতে বলেছেন।