এস-৪০০ কেনায় তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের পর রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনায় তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। একই সঙ্গে ন্যাটোভুক্ত দেশ হয়েও ন্যাটোভুক্ত দেশ নয় এমন দেশের সঙ্গে দীর্ঘমেয়াদি অস্ত্র চুক্তি করায়ও ক্ষুণ্ন হয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার (১৪ ডিসেম্বর) ক্ষমতার শেষ দিকে এসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এ নিষেধাজ্ঞা জারি করলো।  

তুরস্কের প্রতিরক্ষা শিল্পের লজিস্টিক ও সমরাস্ত্র খাতকে টার্গেট করে এ নিষেধাজ্ঞা আরোপ করায় তুরস্ক ও রাশিয়ার কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের তীব্র নিন্দা জানিয়েছেন।

এর আগে গত বছর ট্রাম্প প্রশাসন তুরস্ককে এফ-৩৫ জঙ্গিবিমান সরবরাহ করার সিদ্ধান্ত স্থগিত করেছিল।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে জানিয়েছেন, ‘যুক্তরাষ্ট্র তুরস্কের সর্বোচ্চ মহলে বারবার জানিয়ে এসেছে এস-৪০০ কেনা মার্কিন সামরিক প্রযুক্তি এবং কর্মীদের সুরক্ষা বিপন্ন করবে।  রাশিয়ার প্রতিরক্ষা খাতকে বিপুল পরিমাণ অর্থ সরবরাহ করবে। পাশাপাশি তুরস্কের সশস্ত্র বাহিনী ও প্রতিরক্ষা শিল্পকে রাশিয়ায় প্রবেশের ব্যবস্থা করে দেবে। ন্যাটো জোটের নীতির পরিপন্থি এবং এই জোটের সদস্য দেশগুলোর জন্য হুমকি।

তিনি আরও বলেন, তুরস্ক-যুক্তরাষ্ট্র  গুরুত্বপূর্ণ মিত্র রাষ্ট্র। তাই তুরস্ককে আহ্বান জানাবো আমেরিকা যুক্তরাষ্ট্রের সাথে সমন্বয় করে দ্রুত এস-৪০০ সমস্যার সমাধান করবে।

মার্কিন সরকার তুরস্কের প্রতিরক্ষা শিল্পের চেয়ারম্যান ইসমাইল দেমির এবং এই শিল্পের আরও তিন কর্মকর্তার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে।