বাইডেনের পর টিকা নিলেন কমলা

  করোনা টিকা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: এমএসএনবিসি

ছবি: এমএসএনবিসি

  • Font increase
  • Font Decrease

জো বাইডেনের পর এ বার কোভিড টিকা নিলেন আমেরিকার ভাবী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) ওয়াশিংটনের ইউনাইটেড মেডিক্যাল সেন্টার (ইউএমসি)-তে মডার্নার প্রথম ডোজ নেন তিনি। দেশবাসীকে টিকাকরণে উৎসাহ দিতে সেই দৃশ্য সরাসরি সম্প্রচার করা হল টেলিভিশনে।

টিকা নেওয়ার পর কমলা হ্যারিস জানায়, ‘এটা সহজ ছিল’ এবং এটা ‘তুলনামূলকভাবে ব্যথামুক্ত’ ও দ্রুত ছিল। সেই সঙ্গে তিনি কৃতজ্ঞতা জানান ফ্রন্টলাইন স্বাস্থ্যসেবা কর্মী, বিজ্ঞানী, এবং গবেষকদের প্রতি, যারা এই মুহূর্তকে সম্ভব করেছে।

গত ২২ ডিসেম্বর ফাইজার-বায়োএনটেকের টিকার দুই ডোজের প্রথমটি নিয়েছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ডেলাওয়ার অঙ্গরাজ্যে এই টিকা নেন তিনি। সে দৃশ্যও টিভিতে সরাসরি সম্প্রচার করা হয়েছিল।

টিকা নেওয়ার পর জো বাইডেন বলেছিলেন, তিনি এই টিকা নিয়েছেন মানুষকে দেখানোর জন্য যে ‘এটি নিরাপদ’।

প্রসঙ্গত, ৮ ডিসেম্বর থেকে যুক্তরাজ্যে ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনা ভাইরাসের ভ্যাকসিনের প্রয়োগ শুরু হয়েছে। সর্বপ্রথম এ টিকা নেন ৯০ বছরের বৃদ্ধা মার্গারেট কিনান এবং যুক্তরাষ্ট্রে প্রথম যারা গ্রহণ করেছেন তাদের মধ্যে রয়েছেন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) কর্মরত এক নার্স। সান্দ্রা লিন্ডসে নামের ওই নার্স নিউ ইয়র্ক শহরের প্রথম ব্যক্তি হিসেবে ১৪ ডিসেম্বর সরাসরি প্রচারিত এক ভিডিও ইভেন্টে এই টিকা গ্রহণ করেন।

  করোনা টিকা