ব্রাজিল ও থাইল্যান্ড সিনোভ্যাকের টিকা কিনবে

  করোনা টিকা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীনের সিনোভ্যাক বায়োটেকের তৈরি কোভিড-১৯ এর টিকা কিনবে ব্রাজিল ও থাইল্যান্ড। এছাড়া ইন্দোনেশিয়া এই করোনার টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।  

কোভিড-১৯ টিকা  কিনতে ব্রাজিলের সরকারি প্রতিষ্ঠানি বুটানটান ইনস্টিটিউট ও চীনের সিনোভ্যাকের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে। তার আগে সিনোভ্যাকের করোনা টিকার কার্যকারিতা নিয়ে পরীক্ষা চালানো হয়।

ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা জানান, চীনের সিনোভাকের তৈরি টিকা করোনাভাইরাস প্রতিরোধে ৭৮ শতাংশ কার্যকর। এই গবেষণায় ১২ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী অংশ নিয়েছেন।  

এদিকে, সোমবার (১২ জানুয়ারি) সিনোভাক বায়োটেকের তৈরি করোনা টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ইন্দোনেশিয়ার খাদ্য ও ওষুধ কর্তৃপক্ষ। স্বাস্থ্যকর্মী এবং বেসামরিক নাগরিকদের মধ্যে যারা উচ্চ-ঝুঁকিতে রয়েছেন তাদের এই টিকা প্রদান করা হবে।

বুধবার (১৩ জানুয়ারি) ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোডো প্রথম সিনোভ্যাকের টিকার প্রথম ডোজ গ্রহণ করেন। তার টিকা নেওয়ার দৃশ্যটি টিভিতে সরাসরি দেখানো হয়।   

চীনের সিনোভ্যাকের টিকার ২০ লাখ ডোজ কিনতে থাইল্যান্ডের মন্ত্রিসভা  ৫৭ মিলিয়ন মার্কিন ডলার বাজেট অনুমোদন করেছে।  সিনোভাক থাইল্যান্ডে তিন ধাপে টিকা সরবরাহ করবে। প্রথম চালানে ২ লাখ, মার্চে ৮ লাখ এবং এপ্রিলে ১০ লাখ টিকার ডোজ পাঠাবে।

এছাড়াও নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকার কয়েকটি দেশ সিনোভ্যাকের টিকা কিনতে চীন সরকারের সঙ্গে আলোচনা করছে।

  করোনা টিকা