কংগ্রেসের নিম্নকক্ষে অভিশংসিত ট্রাম্প লজ্জাজনক বিদায়ের পথে!



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছেন। এর ফলে মেয়াদ শেষ হওয়ার আগেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লজ্জাজনক বিদায় পথে আরেক ধাপ এগিয়ে গেলেন।

ট্রাম্প মার্কিন ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট যিনি দুইবার অভিশংসিত হলেন।

ক্যাপিটাল হিলে সহিংসতার দায়ে বুধবার (বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) ভোররাত) এ অভিশংসনের (ইমপিচমেন্ট) প্রস্তাব পাস হয়।

বিবিসির খবরে বলা হয়েছে, ডেমোক্রেটিক পার্টির অভিশংসন প্রস্তাবে ১০ রিপাবলিকানও সমর্থন জানিয়েছেন। ট্রাম্পের পক্ষে ১৯৭ ভোট দেন রিপাবলিকান প্রতিনিধিরা আর ট্রাম্পের বিপক্ষে ভোট পড়ে ২৩২টি।

এবার নিম্নকক্ষে পাস হওয়া এই প্রস্তাব যাবে কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেট শুনানিতে। সিনেট শুনানিতে ট্রাম্প দোষী সাব্যস্ত হলে তাকে প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হতে বাধা দেওয়া হতে পারে।

তবে উচ্চকক্ষ ১০০ সিনেট সদস্যের মধ্যে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সিনেটরের সংখ্যা সমান। সেখানে এই অভিশংসন প্রস্তাব দুই তৃতীয়াংশ সমর্থন পেলেই মেয়াদ পূর্ণ হওয়ার আগেই পদ থেকে বিতাড়িত হবেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে আগামী পাঁচদিনের মধ্যে অর্থাৎ ট্রাম্পের মেয়াদ পূর্ণ না হওয়ার আগ পর্যন্ত সিনেটের রায় না পাওয়া যায় তবে প্রেসিডেন্ট মেয়াদ এ যাত্রা পূর্ণ হবে। কিন্তু আর কখনওই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে পারবেন না ট্রাম্প।

এর আগে ক্ষমতার অপব্যাবহারের অভিযোগে অভিশংসিত করা হয় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে।