মার্কিনিদের জন্য বাইডেনের বিশাল প্রণোদনা প্যাকেজ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজের পরিকল্পনা ঘোষণা করেছেন। করোনাভাইরাসের প্রভাবে ভঙ্গুর অর্থনীতি কাটিয়ে উঠতেই এ প্যাকেজের ঘোষণা করেন তিনি।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) রাতে ডেলাওয়ারের নিজ শহর উইলমিংটনে এক বক্তব্যে এই পরিকল্পনার কথা জানান জো বাইডেন।

মার্কিন প্রতিনিধি পরিষদে এই আর্থিক প্যাকেজ পাস হলেই মার্কিনিদের জন্য ১ ট্রিলিয়ন ডলার থাকবে। এখান থেকে প্রত্যেক মার্কিনি এক হাজার ৪০০ ডলার করে পাবেন। করোনা মোকাবিলায় খরচ করা হবে ৪১৫ বিলিয়ন ডলার আর ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য থাকছে ৪৪০ বিলিয়ন ডলার।

যুক্তরাষ্ট্রে ৩ লাখ ৮৫ হাজার মানুষ করোনায় প্রাণ হারিয়েছেন। ক্ষমতা গ্রহণ করে এই মহামারি থেকে ঘুরে দাঁড়ানো প্রতিশ্রুতি দিয়েছেন ডেমোক্র্যাট এই নেতা। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ভাইরাস মোকাবিলায় ভাল কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

বাইডেন তার বক্তব্যে বলেন, মানুষের কষ্ট আরও গভীর হচ্ছে। সামনে সংকট আরও সুষ্পষ্ট। এখন নষ্ট করার মতো কোনও সময় নেই। নাগরিকদের স্বাস্থ্যসেবা ঝুঁকির মধ্যে রয়েছে। আমাদের কাজ করতে হবে। আমাদের এখনই কাজ করতে হবে। কাজের ব্যাপারে আমাদের সব সময় সৎ থাকতে হবে।

জো বাইডেন প্রণোদনা প্যাকেজের ২০ বিলিয়ন ডলার টিকা কর্মসূচিতে ব্যয় করতে চান।

তিনি বলেন, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে টিকাদান কর্মসূচি হতাশাজনক। আমাদের লক্ষ্য ১০০ দিনের মধ্যে ১০০ মিলিয়ন ডোজ প্রদান করা।

বসন্তে স্কুল-কলেজ খোলার পরিকল্পনা হিসেবে টেস্ট বাড়ানোর জন্য ৫০ বিলিয়ন ডলার খরচ করবেন। ১৩০ বিলিয়ন ডলার স্কুল খুলতে প্রণোদনা হিসেবে দেওয়া হবে।

করোনার প্রভাবে যুক্তরাষ্ট্রে ১১ মিলিয়নেরও বেশি মানুষ বেকার। ত্রাণ প্যাকেজের আওতায় বেকারদের জন্য সাপ্তাহিক ভাতা ৩০০ ডলার থেকে বাড়িয়ে ৪০০ ডলারে উন্নীত করা হবে। নাগরিকদের জন্য ন্যূনতম মজুরি দ্বিগুণ করে ১৫ ডলারে করা হবে বলেও জানান বাইডেন।