ভারতে শুরু হলো করোনার টিকা প্রয়োগ

  করোনা টিকা


স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪. ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অবশেষে প্রতীক্ষার অবসান হলো। ভারতে শুরু হলো করোনাভাইরাসের গণহারে টিকা প্রয়োগ কার্যক্রম।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্থানীয় সময় শনিবার (১৬ জানুয়ারি) সকাল ১০টা ৩০ মিনিটে ভার্চুয়ালি টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন।

টিকা কেন্দ্রগুলোতে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত টিকা দেওয়া হচ্ছে। ভারতের তিন হাজার ছয়টি কেন্দ্রে করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু হয়েছে। প্রতি কেন্দ্রে দৈনিক ১০০ ডোজ টিকা প্রদান করা হবে। ৭০০ জেলায় দেড় লাখ প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী এই টিকাদান কর্মসূচির দায়িত্বে রয়েছেন।

এ সময় ভারতের প্রধানমন্ত্রী বলেন, ইতিহাসে এত বড় টিকাদান কর্মসূচি এই প্রথম। তবে টিকাপ্রয়োগ শুরু হলেও, মাস্ক ব্যবহার এবং দূরত্ব বজায় রেখে চলতে হবে। সবাইকে ধৈর্য্য রাখতে হবে।

নরেন্দ্র মোদি টিকাদান কার্যক্রম নিয়ে কোন ধরনের গুজব ছড়ানো থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। 

ভারতের প্রধানমন্ত্রী বলেন, ভারতের কথা মাথায় রেখে ভারতের ভ্যাকসিনগুলি তৈরি করা হয়েছে। এটা আমাদের দেশের জন্য বিজয়।

প্রথম দফায় স্বাস্থ্যকর্মীসহ সম্মুখসারির তিন কোটি মানুষকে বিনামূল্যে টিকা দেওয়ার প্রস্তুতি নিয়েছে দেশটির সরকার। স্বাস্থ্যকর্মী ছাড়াও পরিচ্ছন্নতাকর্মী, সেনাবাহিনী এবং দুর্যোগ ব্যবস্থাপনা কর্মীদের নাম রয়েছে প্রথম তালিকায়।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানান, দীর্ঘ প্রতীক্ষিত টিকাদান কর্মসূচির প্রথম দিনেই তিন লাখের বেশি স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়ার কথা রয়েছে। তিনি এই কর্মসূচিকে ‘করোনাভাইরাস নির্মূলের সূচনা’ হিসেবে চিহ্নিত করেছেন।

এনডিটিভির প্রতিবেদনে দিল্লির টাস্ক ফোর্সের ডা. সুনীলা গার্গ বলেন, প্রধমে যারা টিকা পাবেন তাদের বয়স ৫০ বছরের কম। এই তালিকায় থাকা বেশিরভাগই নার্স, ওয়ার্ড বয়, পরিচ্ছন্নতাকর্মী এবং তরুণ চিকিৎসক। আমাদের স্বাস্থ্যকর্মীদের ৮০ শতাংশের বেশির বয়স ৫০ বছরের নিচে।

এর আগে নতুন বছরের শুরুতে দুটি টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেয় দেশটির ওষুধ নিয়ন্ত্রণক সংস্থা। এগুলো হলো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা ভারতে উৎপাদিত সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার কোভিশিল্ড। আর ভারতীয় কোম্পানি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন।

এদিকে করোনার টিকাপ্রদান কর্মসূচির বিষয়ে সব তথ্য সংগ্রহ করতে প্রধানমন্ত্রী মোদী ‘কো-উইন ভ্যাকসিন ডেলিভারি ম্যানেজমেন্ট সিস্টেম’ নামের একটি ডিজিটাল প্ল্যাটফর্মেরও অনুমোদন দিয়েছেন। এর মাধ্যমে টিকার মজুত, সংরক্ষণের তাপমাত্রা এবং বিতরণ পরিস্থিতির তাৎক্ষণিক তথ্য পাওয়া যাবে।

বর্তমানে ভারতের হাতে সেরাম ইন্সটিটিউটের উৎপাদিত এক কোটি ১০ লাখ ডোজ এবং ভারত বায়োটেক উৎপাদিত ৫৫ লাখ ডোজ টিকা আছে।

১০০ কোটি ৩০ লাখ মানুষের এ দেশের অন্তত ৩০ কোটি নাগরিককে আগামী ছয় থেকে আট মাসের মধ্যে টিকা দেওয়ার পরিকল্পনা করেছে দেশটির সরকার।

ভারতে শুক্রবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা এক কোটি পাঁচ লাখ ২৭ হাজার ছাড়িয়ে গেছে। করোনায় ক্ষতিগ্রস্ত দেশের মধ্যে দ্বিতীয় অবস্থানে ভারত। প্রাণহানি ঘটেছে প্রায় দেড় লাখ মানুষের।

   

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ সালমান



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবে জেদ্দার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে।

বুধবার (২৪ এপ্রিল) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বারাতে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

বাদশাহ সালমানের স্বাস্থ্য পরীক্ষার জন্য কয়েক ঘণ্টা লাগতে পারে বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।

এর আগে, ২০২২ সালের মে মাসে শারীরিক সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৮৮ বছর বয়সী বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। ওই সময় তার কোলোনোস্কপি ও মেডিকেল পরীক্ষা করা হয়।

  করোনা টিকা

;

লোকসভা নির্বাচনে লড়বেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন সমাজবাদী পার্টির (এসপি) প্রধান তথা উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব।

দলের রাজ্যসভার নেতা অখিলেশের চাচা রামগোপাল যাদব বুধবার (২৪ এপ্রিল) এ খবর নিশ্চিত করেছেন।

রামগোপাল বুধবার বলেন, ‘আমাদের দল সিদ্ধান্ত নিয়েছে যে, লোকসভা নির্বাচনে কনৌজ আসন থেকে লড়বেন অখিলেশ।’

২০০০ সালে উপনির্বাচনে জিতে প্রথম কনৌজ থেকেই সাংসদ হয়েছিলেন সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা প্রয়াত মুলায়ম সিং যাদবের পুত্র অখিলেশ। ২০০৪ এবং ২০০৯ সালের লোকসভা নির্বাচনেও ওই কেন্দ্র থেকে জিতেছিলেন তিনি। মুলায়মও এক সময় ওই কেন্দ্রের সাংসদ ছিলেন।

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনে রামগোপালের ছেলে অক্ষয় এবার ফিরোজাবাদ কেন্দ্রে এসপির প্রার্থী।

অখিলেশের স্ত্রী ডিম্পল ২০১২ সালের উপনির্বাচন এবং ২০১৪ সালের লোকসভা নির্বাচনে জিতেছিলেন কনৌজ থেকে। কিন্তু, ২০১৯ সালে তিনি বিজেপি প্রার্থী সুব্রত পাঠকের কাছে হেরে যান।

ডিম্পল এবার তার প্রয়াত শ্বশুর মুলায়মের আরেক সাবেক লোকসভা কেন্দ্র মৈনপুরী থেকে প্রার্থী হয়েছেন। আগামী ১৩ মে চতুর্থ দফায় কনৌজ লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। মনোনয়ন পেশের শেষ দিন ২৫ এপ্রিল।

  করোনা টিকা

;

সাহারার ধুলোঝড়ে এথেন্সের আকাশ কমলা রঙে রঙিন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাহারা মরুভূমি থেকে ধেয়ে আসা ধুলোঝড়ে গ্রিসের রাজধানী এথেন্সের আকাশে কমলা রঙের রঙিন হয়ে উঠেছে।

গ্রিসের কর্মকর্তারা বলছেন, ২০১৮ সালের পর গ্রিসে আঘাত হানা সাহারা মরুভূমির ধূলিঝড় আঘাত হানার পর এটিই সবচেয়ে ভয়াবহ।

মার্চের শেষের দিকে ও এপ্রিলের শুরুতে একইভাবে গ্রিসের আকাশ কমলা রঙের রঙিন হয়ে গিয়েছিল, যা সুইজারল্যান্ড এবং দক্ষিণ ফ্রান্সের এলাকাগুলোতেও ছড়িয়ে পড়েছিল।

স্থানীয় সময় বুধবার (২৪ এপ্রিল) আকাশ পরিষ্কার হওয়ার পূর্বাভাস দিয়েছে গ্রিসের আবহাওয়া পরিষেবা।

সাহারা থেকে ধেয়ে আসা ধূলিঝড়ের কারণে দেশটির অনেক এলাকায় বায়ুর মান খারাপ হয়েছে। আজ সকালে ধুলার কারণে এথেন্সের অন্যতম পর্যটন এলাকার ঐতিহাসিক স্থাপনা অ্যাক্রোপলিস দেখা যাচ্ছিল না। এই মেঘ এথেন্সের উত্তরে থেসালোনিকি শহর পর্যন্ত ছড়িয়ে পড়েছে।

পরিস্থিতিতে এমন যে ধুলার মেঘ পরিষ্কার না হওয়া পর্যন্ত যাদের শ্বাসযন্ত্রের সমস্যা আছে তাদের বাইরে বের হওয়া ও শারীরিক ব্যায়াম এড়াতে বলা হয়েছে। এ ছাড়া প্রতিরোধমূলক মাস্ক পরতে বলা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, সাহারা থেকে প্রতি বছর ৬০ থেকে ২০০ মিলিয়ন টন খনিজ ধূলিকণা নির্গত হয়। বেশিরভাগ ধূলিকণা দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে। তবে কিছু কিছু ছোট কণা বহুদূর, কখনো কখনো ইউরোপ পর্যন্ত ছড়িয়ে পড়ে।

উচ্চ তাপমাত্রার সংমিশ্রণে এসব ধুলাবালি বিশেষ করে দক্ষিণ গ্রিসের বায়ুমণ্ডল দমবন্ধ হয়ে উঠে।

আবহাওয়াবিদ কোস্টাস লাগোভার্দোস একটি আবহাওয়া কেন্দ্র থেকে এথেন্সের দৃশ্যকে মঙ্গল গ্রহের সঙ্গে তুলনা করেছেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) গ্রিসের ফায়ার সার্ভিস গত ২৪ ঘণ্টায় ২৫টি দাবানলের খবর দিয়েছে। ক্রিট দ্বীপে একটি নৌ ঘাঁটির কাছে আগুন ছড়িয়ে পড়েছে। সেখানে বর্তমানে তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। এ কারণে বেশ কিছু বাড়ি এবং একটি কিন্ডারগার্টেন স্কুল খালি করতে হয়েছে।

  করোনা টিকা

;

থাই সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করলো মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মিয়ানমারের একটি বিদ্রোহী গোষ্ঠী থাইল্যান্ড সীমান্তের গুরুত্বপূর্ণ একটি শহর থেকে তাদের সেনা প্রত্যাহার করে নিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

বুধবার (২৪ এপ্রিল) একজন কর্মকর্তা স তাও নি বলেছেন, জান্তার সেনাদের কাছ থেকে বিদ্রোহীরা চলতি মাসে এই মূল বাণিজ্য বন্দরটি দখল করেছিল।

কারেন ন্যাশনাল ইউনিয়নের (কেএনইউ) একজন মুখপাত্র বলেছেন, মায়াওয়াদ্দি শহর থেকে তাদের বাহিনী অস্থায়ীভাবে পশ্চাদপসরণ করেছে।

স তাও নি বলেছেন, ‘কেএনএলএ সেনারা জান্তা সেনাদের এবং তাদের ব্যাকআপ দলকে ধ্বংস করবে যারা মায়াওয়াদ্দির দিকে অগ্রসর হয়েছিল।’

উল্লেখ্য, সম্প্রতি মায়াওয়াদ্দিতে লড়াই শুরু হয়েছিল। লড়াইয়ের তীব্রতায় একদিনে সেখানকার ৩ হাজার বেসামরিক লোককে পালিয়ে যেতে বাধ্য হয়েছিল।

থাইল্যান্ড বুধবার (২৪ এপ্রিল) বলেছে, লড়াই কম হয়েছে এবং বাণিজ্য ক্ষতিগ্রস্ত হওয়ায় তারা তার সীমান্ত ক্রসিং পুনরায় চালু করার আশা করছে।

থাই সরকারের মুখপাত্র নিকোর্ন্দেজ বালাঙ্কুরা এক ব্রিফিংয়ে বলেছেন, ‘পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। তবুও, আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। কারণ, পরিস্থিতির পরিবর্তন হতে পারে।’

  করোনা টিকা

;