ইরানের ফের দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সঙ্গে তীব্র উত্তেজনার মধ্যেই ইরানের ইসলামি বিপ্লবী বাহিনী (আইআরজিসি) দুই সপ্তাহের ব্যবধানে চতুর্থ বারের মতো দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও ড্রোন পরীক্ষা চালিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে স্থল ও সমুদ্রের লক্ষ্যবস্তুকে টার্গেট করে এ পরীক্ষাগুলো চালানো হয়েছে।

শনিবার (১৬ জানুয়ারি) ভারত মহাসাগরের উত্তরের অংশে ১ হাজার ৮০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুগুলোতে আঘাত হানতে সক্ষম দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে আইআরজিসি।

দেশটির সশস্ত্র বাহিনীর প্রধান মোহাম্মদ বাঘেরি বলেন, সমুদ্রের লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা থেকে এটাই বুঝাতে চাই যে, শত্রুরা যদি আমাদের জাতীয় স্বার্থ, সামুদ্রিক বাণিজ্য রুট বা আমাদের ভূমির কিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়, তাহলে এই মিসাইল দ্বারা তাদের ধ্বংস করা হবে।

তিনি বলেন, ক্ষেপণাস্ত্র পরীক্ষায় আমাদের আর অন্য কোনও উদ্দেশ্য নেই, তবে আমরা এই মহড়ার মাধ্যমে ঘোষণা দিচ্ছি যে আমাদের দেশ যেকোনও আগ্রাসনকে স্বল্পতম সময়ে পুরোপুরি ধ্বংস করতে সক্ষম।

আইআরজিসির কমান্ডার-ইন-চিফ হোসেইন সালামি বলেন, আমাদের অন্যতম লক্ষ্য হলো বিমান বাহকসহ শত্রু যুদ্ধ জাহাজ ধ্বংস করতে পারে এমন মিসাইল তৈরি করা।