বাইডেনের শপথ ঘিরে যুক্তরাষ্ট্রের ৫০ রাজ্যে সতর্কতা জারি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ নেওয়ার সময় ঘনিয়ে আসায় সম্ভাব্য সহিংসতা এড়াতে দেশটির ৫০টি অঙ্গরাজ্য ও ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় সতর্কতা জারি করা হয়েছে। নিরাপত্তা জোরদারের লক্ষ্যে দেশটির বিভিন্ন এলাকা থেকে সশস্ত্র বাহিনীর সদস্যের ওয়াশিংটন ডিসিতে আনা হচ্ছে।

গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকরা যে তাণ্ডব চালিয়েছে সেই ঘটনার যেন পুনরাবৃত্তি না হয় তার জন্য এ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

এর আগে গত সোমবার (১১ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) সতর্ক করে দেশটির ৫০টি রাজ্যের প্রতিটি ক্যাপিটলে ট্রাম্প সমর্থকরা সশস্ত্র মিছিল বের করতে পারে। এ কারণে নিরাপত্তা জোরদার করা হচ্ছে। ইতিমধ্যে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার ন্যাশনাল মল বন্ধ করা হয়েছে। ক্যাপিটলের রাস্তায় ব্যারিকেড দেওয়া হচ্ছে।

দেশটির পুলিশ শনিবার (১৬ জানুয়ারি) জানিয়েছে ভার্জিনিয়ায় পুলিশ চেকপোস্ট অতিক্রমকালে এক ব্যক্তিকে দুটি অস্ত্রসহ গ্রেফতার করা হয়েছে। এসময় তার কাছ থেকে ৫০৯টি অনিবন্ধিত গুলি উদ্ধার করা হয়েছে।

টুইটারে এ ঘটনাকে ভার্জিনিয়ার কংগ্রেসম্যান ডন বায়ার বিপদ উল্লেখ্য মানুষকে ক্যাপিটল অঞ্চলটি এড়িয়ে চলার আহ্বান জানিয়েছেন।

এদিকে, বাইডেনের শপথ অনুষ্ঠানে ক্যাপিটল ঘিরে ২০ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন করা হচ্ছে। ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্পের সময় এই সংখ্যা ছিলো মাত্র আট হাজার। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

জো বাইডেনের দল ইতিমধ্যে আমেরিকানদের কোভিড -১৯ মহামারির কারণে ওয়াশিংটন ডিসিতে না আসার আহ্বান জানিয়েছে। ওয়াশিংটন ডিসির মেয়রসহ স্থানীয় কর্মকর্তারা জনগণকে নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠান দূর থেকে দেখার পরামর্শ দিয়েছেন।