সিনেট থেকে পদত্যাগ কমলা হ্যারিসের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
কমলা হ্যারিস

কমলা হ্যারিস

  • Font increase
  • Font Decrease

ক্যালিফোর্নিয়ার নিজের সিনেট আসন থেকে পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

সোমবার (১৮ জানুয়ারি) তিনি পদত্যাগ করেছেন বলে খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদ সংস্থা আল-জাজিরা।

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কমলা হ্যারিসও শপথ নেবেন ২০ জানুয়ারি। আর এ জন্য বর্তমান সিনেটের পদ ছাড়লেন তিনি।

ক্যালিফোর্নিয়া বাসীদের কাছে লেখা এক খোলা চিঠিতে কমলা হ্যারিস লিখেছেন, আপনাদের সিনেটর হিসেবে দায়িত্ব পালন করা আমার কাছে সম্মানের বিষয় ছিল। আর সিনেট থেকে পদত্যাগ করা মানে বিদায় নয়।

স্যান ফ্রান্সিসকো ক্রনিকল পত্রিকায় প্রকাশিত একটি ওপ-এডে হ্যারিস বলেছেন, আজ আমি সিনেট থেকে পদত্যাগ করার সাথে সাথে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার প্রস্তুতি নিচ্ছি।

হ্যারিসের পরিবর্তে ক্যালিফোর্নিয়ার সিনেটর হিসেবে দায়িত্ব পালন করবেন অঙ্গরাজ্যটির গভর্নর গ্যাভিন নিউজম ক্যালিফোর্নিয়ার স্টেট সেক্রেটারি অ্যালেক্স প্যাডিলা। তবে কবে তিনি দায়িত্ব গ্রহণ করবেন, তা জানা যায়নি। প্যাডিলা ক্যালিফোর্নিয়ার প্রথম লাতিন বংশোদ্ভূত সিনেটর হবেন।

২০১০ সালে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল পদে জয়ী হন কমলা। ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার সময় হ্যারিস প্রথম সিনেটর নির্বাচিত হয়েছিলেন।

গত চার বছরে তার সাফল্য পর্যালোচনা করতে গিয়ে হ্যারিস ট্রাম্পের অধীনে আমেরিকানদের অশান্তি লক্ষ্য করেছেন বলে জানান। তবে তিনি উন্নত ভবিষ্যতের আশা প্রকাশ করেছেন।