ট্রাম্পের নীতি পরিবর্তনে একাধিক নির্বাহী আদেশে সই বাউডেনের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেশ কিছু নীতি পরিবর্তনে নির্বাহী আদেশে সই করেছেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার (২০ জানুয়ারি) ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর পরেই ওই সব নির্বাহী আদেশে সই করা শুরু করেন বাইডেন।

নির্বাহী আদেশে সই করে বাউডেন বলেছেন, ‘অপচয় করার মতো সময় নেই। অবিলম্বে কাজ শুরু করতে হবে।’

হোয়াইট হাউজে প্রবেশের পর ওভাল অফিসে সাংবাদিকদের সামনে করোনা সংকট, অর্থনৈতিক সংকট এবং জলবায়ু সংকট নিয়ে ট্রাম্পের সিদ্ধান্ত পরিবর্তনের জন্য তিনটি নির্বাহী আদেশে সই করেছেন বাইডেন।

বাইডেন তার সই করা প্রথম নির্বাহী আদেশে মার্কিনিদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করেন। এছাড়া ডোনাল্ড ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেওয়ার যে সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন সেটি বাতিল করার জন্যও নির্বাহী আদেশে সই করেছেন বাইডেন।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানায়, ক্ষমতা নেওয়ার পর প্রথম দিনই ১৭টি নির্বাহী আদেশে সই করেছেন বাইডেন । এগুলোর মধ্যে প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসন সংক্রান্ত নীতিমালা বাতিল করা এবং মুসলিম দেশ থেকে ভ্রমণের ওপর যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তা বাতিলের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোও রয়েছে।

এর আগে, নির্ধারিত সময় সকাল ১০টার দিকেই ক্যাপিটল হিলে পৌঁছান জো বাইডেন। এসময় তার সঙ্গে ছিলেন স্ত্রী জিল বাইডেন, কমলা হ্যারিস, কমলার স্বামী ডগ এমহফ প্রমুখ।

পরে বুধবার (২০ জানুয়ারি) স্থানীয় সময় বেলা ১১টার পর ক্যাপিটল ভবনে প্রেসিডেন্ট বাইডেন ও ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস শপথ নেন।