পম্পেওর ওপর চীনের নিষেধাজ্ঞা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীন যুক্তরাষ্ট্রের বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ ট্রাম্প প্রশাসনের কয়েকজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞার কথা জানিয়েছে বলে খবর প্রকাশ করেছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম চায়না ডেইলি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, গত কয়েক বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে চীনবিরোধী কিছু রাজনীতিবিদরা তাদের রাজনৈতিক স্বার্থে চীনের বিরুদ্ধে কুসংস্কার এবং ঘৃণা ছড়িয়েছে তাদের জনগণের কাছে। তারা চীন এবং আমেরিকান জনগণের স্বার্থের প্রতি কোন গুরুত্ব না দেখিয়ে পরিকল্পনা করে এসব মিথ্যা প্রচার করেছে এবং তা কার্যকরও করেছে। তারা চীনের অভ্যন্তরীণ বিষয়গুলিতে মারাত্মকভাবে হস্তক্ষেপ করেছে, চীনের স্বার্থকে ক্ষুণ্ন করেছে, চীনের জনগণকে অসন্তুষ্ট করেছে এবং চীন-মার্কিন সম্পর্ককে মারাত্মকভাবে ব্যাহত করেছে।

তাই চীন সরকার সার্বভৌমত্ব সুরক্ষা এবং উন্নয়নের স্বার্থের জন্য এই পদক্ষেপ নিয়েছে। তারা চীন সম্পর্কিত সার্বভৌমত্বকে গুরুতরভাবে লঙ্ঘন করেছে এবং চীন সম্পর্কিত ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের এই ধরনের পদক্ষেপের জন্য মূলত দায়ী পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ ২৮ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এর মধ্যে মাইক পম্পেও, পিটার কে, নাভারো, রবার্ট সি ও'ব্রায়ন, ডেভিড আর স্টিলওয়েল, ম্যাথু পোটিংগার, অ্যালেক্স এম। আজার দ্বিতীয়, কিথ জে ক্রাচ এবং ট্রাম্প প্রশাসনের কেলি ডি কে ক্র্যাফট, বোল্টন এবং স্টিফেন কে ব্যানন।

মাইক পম্পেওসহ এই ২৮ জন ব্যক্তি ও তাদের পরিবারের কোন সদস্য চীনের মূল ভূখণ্ড, হংকং এবং মাকাওতে প্রবেশ করেতে পারবে না। এবং তাদের সাথে যুক্ত সংস্থা এবং প্রতিষ্ঠানগুলিও চীনের সাথে ব্যবসা করতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।