করোনার টিকা নিলেন নরেন্দ্র মোদি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে টিকা নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কোভ্যাক্সিন টিকা নিয়েছেন নরেন্দ্র মোদি। ভারত বায়োটেক তৈরি করেছে কোভ্যাক্সিন।

সোমবার (০১ মার্চ) ভারতে টিকাকরণের দ্বিতীয় পর্ব শুরু হওয়ার সাথে সাথে নরেন্দ্র মোদি করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন।

এক টুইটবার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই।

টিকা নেওয়ার পর মোদির টুইট

ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স (এআইআইএমএস) থেকে তিনি করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন।

টিকা নেওয়ার পর নরেন্দ্র মোদি জানান, করোনার বিরুদ্ধে যেভাবে চিকিৎসক ও বিজ্ঞানীরা লড়েছেন, তা সত্যিই অভাবনীয়। যারা টিকা নেওয়ার যোগ্য তাদরকে অনুরোধ করব টিকা নিতে। চলুন সকলে মিলে একসঙ্গে করোনামুক্ত ভারত গড়ে তুলি।

আজ থেকে ভারতে সরকারি পর্যায়ের পাশাপাশি বেসরকারি উদ্যোগেও দ্বিতীয় দফার টিকা দেওয়ার কাজ শুরু হবে। তবে বেসরকারি পর্যায়ে বিনা মূল্যে নয়। সে জন্য দেশে ২০ হাজার বেসরকারি হাসপাতাল, ক্লিনিক বা কেন্দ্র চিহ্নিত করা হয়েছে।

দ্বিতীয় দফায় ষাটোর্ধ্ব সবাই ও ৪৫ বছরের ওপর যাদের অন্য ধরনের উপসর্গ (কোমর্বিডিটি) রয়েছে, তারাও এই টিকা পাওয়ার যোগ্য হবেন।

বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ করোনা সংক্রমিত দেশ ভারত গত ৩ জানুয়ারি একসঙ্গে দুটি টিকার অনুমোদন দিয়েছে তারা। এর একটি অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড, অপরটি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। অক্সফোর্ডের অনুমতি সাপেক্ষে কোভিশিল্ড উৎপাদন করছে ভারতের সিরাম ইনস্টিটিউট।