অস্ট্রেলিয়ার টিকার চালান আটকে দিল ইতালি!



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অস্ট্রেলিয়ায় রফতানি করতে যাওয়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের ভ্যাকসিনের চালান আটকে দিয়েছে ইতালি।

ইতালীয় গণমাধ্যমের বরাত দিয়ে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইতালি সরকারের এই পদক্ষেপের ফলে দেশটির অ্যাস্ট্রাজেনেকার ফ্যাক্টরিতে উৎপাদিত ভ্যাকসিনের আড়াই লাখ ডোজ অস্ট্রেলিয়ায় রফতানি বন্ধ হয়ে গেলো।

ইউরোপীয় কমিশন ইতালির এই পদক্ষেপকে সমর্থন জানিয়েছে।

করোনাভাইরাসের টিকা সরবরাহে ঘাটতি দেখা দেওয়ায় টিকা রফতানি নিয়ন্ত্রণ করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। চুক্তি অনুযায়ী ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার টিকা পাচ্ছে না উল্লেখ করে এ পদক্ষেপ নিতে যাচ্ছে ইইউ। গত শুক্রবার ইউরোপীয় কমিশন এ তথ্য জানিয়েছিল।

কোনো প্রতিষ্ঠান ইউরোপীয় ইউনিয়নের বিদ্যমান চুক্তির প্রতি যথাযথ সম্মান না দেখালে ওই সব প্রতিষ্ঠানের তৈরি টিকা রফতানির অনুমোদন আটকে দেওয়ার ক্ষমতা জোটের দেশগুলোর রয়েছে। আন্তর্জাতিক বাণিজ্য নীতিমালা দেশগুলোকে সেই ক্ষমতা দিয়েছে।

এর আগে, টিকা রফতানি নিয়ন্ত্রণের বিষয়ে ইউরোপীয় কমিশন এক বিবৃতিতে বলেছিল, আমাদের কাছে আমাদের নাগরিকদের সুরক্ষা ও নিরাপত্তা সবার আগে এবং এমন চ্যালেঞ্জের মধ্যে আমরা পড়েছি, যার কারণে এটা করা ছাড়া আমাদের হাতে আর বিকল্প কোনো উপায় নেই।

গত বছরের জুনে প্রতিষ্ঠিত ইইউ ভ্যাকসিন স্কিমের আওতায় ব্লক সদস্য দেশগুলির পক্ষে ভ্যাকসিন কেনার বিষয়ে আলোচনা করেছে।

চলতি বছরের জানুয়ারিতে ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে অ্যাস্ট্রাজেনিকা এবং ফাইজার উভয়েরই ভ্যাকসিন সরবরাহে বিলম্বকে ‘অগ্রহণযোগ্য’ বলে বর্ণনা করেছিলেন এবং সংস্থাগুলিকে তাদের চুক্তি লঙ্ঘনের বিষয়ে অভিযোগ করেছিলেন।