সিনেটে বাইডেনের কোভিড-১৯ বিল পাস



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনা মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের আনা ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের কোভিড-১৯ বিল সিনেটে পাস হয়েছে। করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য বাইডেন এই বিল আনেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার (০৬ মার্চ) মার্কিন সিনেটে আনা কোভিড-১৯ বিলের পক্ষে পড়ে ৫০ ভোট আর বিপক্ষে পড়ে ৪৯ ভোট।

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট বাইডেনের ডেমোক্র্যাট দলের নিয়ন্ত্রণে। আশা করা হচ্ছে আগামী মঙ্গলবার এটি অনুমোদিত হবে।

জো বাইডেন সিনেটের ভোটকে জনগণকে সহায়তার প্রতিশ্রুতি দেওয়ার ক্ষেত্রে ‘আরও একটি বৃহৎ পদক্ষেপ’ বলে বর্ণনা করেছেন।

আমেরিকাতে এক শতাব্দীতে সবচেয়ে খারাপ জনস্বাস্থ্য সংকটে করোনায় প্রায় ৫ লাখ ৩৭ হাজার মানুষ মারা গেছে এবং ২ কোটি ৯৬ লাখ ৫৩ হাজার মানুয় আক্রান্ত হয়েছে। বর্তমানে দেশটিতে বেকারত্বের হার ৬.২% রয়েছে।

স্পষ্টতই এই বিলটি সহজ ছিল না। এটি সর্বদা সুন্দর ছিল না। তবে এই বিলটি দরকার ছিল বলে জানান প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি জানান, পরিকল্পনার আওতায় চলতি মাসেই মার্কিন নাগরিকদের হাতে সহায়তা চেক চলে যাবে। আশা করা যাচ্ছে দ্রুত এই বিলে সই করা যাবে।

বাইডেনের পরিকল্পনা অনুযায়ী করোনার কারণে আর্থিক সংকটে থাকা মার্কিন পরিবারগুলো এককালীন ১ হাজার ৪০০ ডলার করে পাবেন। এ খাতে বরাদ্দ হবে ১ লাখ কোটি ডলার। এছাড়া করোনা মহামারি মোকাবিলায় ৪১ হাজার ৫০০ কোটি ডলার এবং ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানের জন্য দেওয়া হবে ৪৪ হাজার কোটি ডলার। নতুন বাইডেন প্রশাসনের জন্য এই পরিকল্পনাকে এখন অগ্রাধিকার দেওয়া হচ্ছে। বিলে কোভিড-১৯ এর টিকাদান কার্যক্রম এবং রোগ শনাক্তের পরীক্ষার গতি আরো বাড়ানোর কথা বলা হয়েছে।