টিকাগ্রহীতাদের জন্য সিডিসির নতুন নির্দেশিকা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রে যারা করোনা ভ্যাকসিনের দুই ডোজই নিয়েছেন তাদের জন্য নতুন নির্দেশিকা দিয়েছে দেশটির ফেডারেল স্বাস্থ্য কর্মকর্তারা।

সোমবার (০৮ মার্চ) এই নির্দেশিকা প্রকাশ করা হয়েছে বলে খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

নতুন এই নির্দেশিকায় টিকাগ্রহীতাদের সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আগের চেয়ে আরও বেশি স্বাধীনতা দেওয়া হয়েছে। মহামারি করোনায় ক্লান্ত যুক্তরাষ্ট্র সামনের দিনগুলোতে কেমন হবে তার একটি চিত্র এই নির্দেশিকায় দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসি বলেছে, করোনার কারণে যেসব মার্কিন নাগরিক এতোদিন তাদের পরিবারের সদস্যদের সাথে সাক্ষাৎ করতে পারেনি। তারা করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার দুই সপ্তাহ পর থেকে মাস্ক ও সামাজিক দূরত্ব ছাড়াই তাদের পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করতে পারবেন। তবে দূরপাল্লার ভ্রমণ এখনও নিরুৎসাহিত করা হয়েছে।

সিডিসি আরও বলেছে, টিকা নেওয়া মানুষেরা ভ্যাকসিনমুক্ত ব্যক্তিদের সাথে ঘরের ভিতরে জড়ো হতে পারবে। এবং তারা যদি করোনাভাইরাসের সংস্পর্শে যাওয়ার পরেও কোনও লক্ষণ না থাকে তবে তাদের পৃথকীকরণ বা পরীক্ষা করার প্রয়োজন হবে না।

টেক্সাস চিলড্রেনস সেন্টার ফর ভ্যাকসিন ডেভলপমেন্টের সহ-পরিচালক পিটার হোটেজ এই পরামর্শকে স্বাগত জানিয়ে বলেছেন, সিডিসি এই নির্দেশিকা ক্লান্ত জনসাধারণকে বলতে খুব বেশি সময় নিয়েছে।

পিটার হোটেজ বলেন, আপনি যদি পুরোপুরি টিকা প্রয়োগ করে থাকেন তবে আপনার মুখোশ পরতে হবে না, এটি লোকেদের টিকা দেওয়ার জন্য উৎসাহিত করবে।

পাঁচ পৃষ্ঠার এই গাইডলাইনে এক বছরেরও বেশি সময় ধরে আটকে থাকা দৈনন্দিন জীবনের বিভিন্ন দিক পুনরায় চালু করার বিষয়ে বলা হয়েছে। ভ্যাকসিন রোলআউটের মাধ্যমে এটি তৈরি হয়েছে বলে বলা হয়েছে।

সিডিসির গাইডলাইনে বলা হয়েছে, টিকা গ্রহণকারী প্রবীণদের সঙ্গেও দেখা করতে পারবেন টিকা নেওয়া স্বজনেরা। যারা টিকা নিয়েছেন তারা পারস্পরিক দূরত্ব না মেনেই এক জায়গায় জড়ো হতে পারবেন। যেসব প্রবীণ ব্যক্তিরা টিকা নিয়েছেন তারা পরিবারের সদস্যদের জড়িয়েও ধরতে পারবেন।

তবে কিছু সতর্কবার্তা জারি রেখেছে সিডিসি। তারা বলছে, টিকা নেওয়া ব্যক্তিদের উচিত বড় কিংবা মধ্য আকারের জমায়েত এড়িয়ে চলা। এ ছাড়া যারা ঝুঁকিপূর্ণ তাদের সঙ্গে সাক্ষাতের ক্ষেত্রে মাস্ক ব্যবহার করা উচিত। আর কোনো স্থানে যদি একাধিক বাড়ি থেকে আসা মানুষ জড়ো হন তবে সে ক্ষেত্রে মাস্ক ব্যবহারের নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

রোচেল ওয়ালেনস্কি বলেন, এটা অনুধাবন করা জরুরি যে দেশের ৯০ শতাংশ মানুষ এখনো টিকা পাননি। আমরা দায়িত্ব হলো তাদের সুরক্ষা দেওয়া।

যুক্তরাষ্ট্রে ফাইজার ও মডার্নার টিকার পাশাপাশি নতুন জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া শুরু হয়েছে। এর বৈশিষ্ট্য হলো, এক ডোজ টিকাই যথেষ্ট। দ্বিতীয় ডোজের দরকার নেই। কিন্তু ফাইজার, মডার্না বা অক্সফোর্ডের টিকা প্রথম ডোজ নেওয়ার ৪ থেকে ১২ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ নিতে হয়। নাহলে পুরোপুরি সুরক্ষা পাওয়া যায় না।