অ্যাস্ট্রাজেনেকার টিকা রক্তে জমাট বাঁধা বিরল: ইএমএ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) বলেছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকায় রক্তে জমাট বাঁধা খুব বিরল। তবে পার্শ্বপ্রতিক্রিয়ার তালিকায় অস্বাভাবিক রক্তে জমাট বাঁধার ঘটনা অন্তর্ভুক্ত করা উচিত।

বুধবার (০৭ এপ্রিল) ইএমএ এই তথ্য তুলে ধরে বলেছে, ভ্যাকসিনটি প্রয়োগে ঝুঁকির চেয়ে উপকার বেশি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

নিরাপত্তাজনিত কারণে ইউরোপের বেশি কয়েকটি দেশ এই ভ্যাকসিনের ব্যবহার স্থগিত করেছে, কারণ বেশ কয়েকজন টিকা গ্রহীতার মস্তিষ্কে রক্ত ​​জমাট বাঁধায়।

ইউরোপীয় ইউনিয়নে ২ কোটির বেশি ডোজ অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। ইএমএ-এর পক্ষ থেকে রক্তে জমাট বাঁধার ৮৬টি ঘটনা পর্যালোচনা করা হয়েছে। বুধবারের পর্যালোচনায় তারা জানিয়েছে, এই পার্শ্বপ্রতিক্রিয়ার সুনির্দিষ্ট কোনও যোগসূত্র পাওয়া যায়নি। আক্রান্তদের মধ্যে ৬০ বছরের কম বয়সী নারী রয়েছেন, আছেন পুরুষরাও।

ইএমএর নির্বাহী পরিচালক ইমার কুক বলেছেন, রক্তে জমাট বাঁধা ও প্লাটিলেটের সংখ্যা কমে যাওয়া খুব বিরল, তবে এটি সব বয়সের নারী পুরুষের মধ্যে দেখা গিয়েছে। নির্দিষ্ট বয়স, লিঙ্গ বা অতীতের রক্তে জমাট বাঁধার মতো বিষয়ের সঙ্গে কোনও ঝুঁকিমূলক যোগসূত্র থাকার প্রমাণ পাওয়া যায়নি।

এদিকে ইএমএ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা উভয়েই বলেছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ঝুঁকি চেয়ে উপকার বেশি।

ইমার কুক বুধবার বলেছেন, এই বিরল পার্শ্বপ্রতিক্রিয়াগুলি থেকে এই টিকা মৃত্যুর ঝুঁকি কমায়।

অ্যাস্ট্রাজেনেকা বলেছে, এর আগে সমীক্ষায় রক্ত ​​জমাট বাঁধার ঝুঁকি বেশি খুঁজে পায়নি।