বাসে পেট্রোল বোমা, পুলিশের গাড়িতে আগুন উত্তর আয়ারল্যান্ডে



মহিউদ্দিন আহামেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনার মধ্যেই ব্যাপক সহিংসতা আর উত্তেজনায় কাঁপছে উত্তর আয়ারল্যান্ড। সেখানে বাসে পেট্রোল বোমা মারা হচ্ছে এবং পুলিশের গাড়ি ছিনতাই করে তাতে আগুন ধরিয়ে দিচ্ছে বিক্ষোভকারীরা। সেখানকার পুলিশ জানিয়েছে গত দুই দিনে প্রায় ৩০টি পেট্রোল বোমা নিক্ষেপ করেছে বিক্ষোভকারীরা।

গত এক সপ্তাহ ধরে উত্তর আয়ারল্যান্ডে এ ধরনের সহিংসতা বিরাজ করছে। মূলত ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসার (ব্রেক্সিট) ফলে উত্তর আয়ারল্যান্ড ও যুক্তরাজ্যের মধ্যে বাণিজ্য নিয়ে যে টানাপোড়ন চলছে তাতেই বেজায় চটেছে উত্তর আয়ারল্যান্ডের যুক্তরাজ্যপন্থীরা। যুক্তরাজ্যপন্থীদের রাগের কারণ হলো, তারা মনে করছেন, ব্রিটিশ সরকার তাদের প্রতি বিশ্বাসঘাতকতা করেছে। ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার ফলে এখন উত্তর আয়ারল্যান্ড যে বাণিজ্য সমস্যার সম্মুখীন হচ্ছে তাতে সেখানকার তরুণরা অসম্ভব রকম ক্ষুব্ধ।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, সহিংসতার ঘটনায় তিনি খুবই উদ্বিগ্ন। সমস্যা নিরসনে তিনি আলোচনার প্রস্তাবও দিয়েছেন। গত শুক্রবার থেকে সোমবার সহিংসতা উত্তর আয়ারল্যান্ডের বিভিন্ন শহরে ছড়িয়েছে। মুখোশ পরা অল্প কয়েকজন মিলে গাড়িতে আগুন ধরিয়ে দিচ্ছে। পেট্রোল বোমা মারছে। পুলিশও তরুণদের ব্যাপকভাবে ধরপাকড় করছে।

উত্তর আয়ারল্যান্ডের প্রশাসন বৃহস্পতিবার স্থানীয় রাজনীতিবিদদের সাথে জরুরি বৈঠকের উদ্যোগ নিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে পেট্রোল বোমা নিক্ষেপসহ অন্যান্য সহিংসতার ছবি ছড়িয়ে পড়ায় স্থানীয় অধিবাসীদের মধ্যে আতংক বিরাজ করছে।