চীনে আলিবাবাকে ২০০ কোটি ডলার জরিমানা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের অন্যতম বড় অনলাইন বেচাকেনার প্ল্যাটফর্ম আলিবাবাকে ২০০ কোটি ডলারেরও বেশি জরিমানা করেছে চীন। শনিবার (১০ এপ্রিল) দেশটির নিয়ন্ত্রক সংস্থাগুলো আলিবাবাকে এই বিপুল আর্থিক জরিমানা করেছে।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, আলিবাবা এরই মধ্যে এই শাস্তিমূলক ব্যবস্থা মেনে নিয়েছে। বর্তমানে চীনে অনলাইন কেনাবেচায় শীর্ষে আছে আলিবাবা। প্রতিষ্ঠানটি বিশ্বের অন্যতম মূল্যবান কোম্পানি।

চীনের নিয়ন্ত্রক সংস্থাগুলো বলছে, বাজারে নিজেদের অবস্থান নিয়ে কারসাজির অভিযোগ আনা হয়েছে আলিবাবার বিরুদ্ধে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এ ব্যাপারে প্রচলিত নিয়মকানুনের সঙ্গে নিজেদের মানিয়ে নেবে তারা এবং এ–সংক্রান্ত নীতিমালা আগামী সোমবার প্রকাশ করা হবে।

আলিবাবার বিরুদ্ধে বাজারে প্রতিযোগিতাবিরোধী মনোভাবের চর্চা এবং ভোক্তাদের তথ্য-উপাত্তের অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে। নানা ধরনের রাজনৈতিক জটিলতা থাকলেও বিদায়ী বছরে আয় বেশ ভালোই করেছে চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা। গত বছরের শেষ প্রান্তিকে চীনা ধনকুবের জ্যাক মার প্রতিষ্ঠিত এই কোম্পানি আয় করেছে ৩ হাজার ৪২০ কোটি ডলার। এর আগের বছরের একই সময়ের চেয়ে যা বেড়েছে ৩৭ শতাংশ।