বিভিন্ন টিকার মিশ্রণ তৈরির পথে চীন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীনের করোনাভাইরাসের ভ্যাকসিনগুলো খুব দুর্বল। তাই করোনা টিকার বিভিন্ন মিশ্রণ তৈরি করতে চায় তারা। বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিনগুলোর মিশ্রণ টিকার কার্যকারিতা বাড়িয়ে দিবে।

শনিবার (১০ এপ্রিল) দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চেংদু শহরে একটি সম্মেলনে চীনের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের পরিচালক গাও ফু বলেছেন, চীনের ভ্যাকসিনগুলো খুব একটা কার্যকর নয়। তাই অন্যান্য টিকার মিশ্রণ বানানোর চেষ্টা চলছে। টিকাদান প্রক্রিয়াটির জন্য আমাদের প্রযুক্তিগত দিক থেকে বিভিন্ন ভ্যাকসিনের ব্যবহার করা উচিত কিনা তা এখনো বিবেচনার মধ্যে রয়েছে।

গাও ফু আরও বলেছেন, এমআরএনএ’র ভ্যাকসিনগুলো মানুষের জন্য উপকারে আসতে পারে তা সবারই বিবেচনা করা উচিত। আমাদের অবশ্যই এটি সাবধানতার সাথে অনুসরণ করতে হবে, এড়িয়ে চললে হবে না।

এ বিষয়ে চীনা রাষ্ট্রীয় মিডিয়া এবং জনপ্রিয় স্বাস্থ্য ও বিজ্ঞান ব্লকগুলি এমআরএনএ ব্যবহার করে ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের সুরক্ষা এবং কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছে।

উল্লেখ্য, করোনা মোকাবিলায় এমআরএনএ টিকা ব্যবহার বন্ধের জন্য নরওয়েসহ অন্যান্য দেশের প্রতি আহ্বান জানিয়েছে চীনা স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ফাইজারসহ আরও কয়েকটি ফার্মাসিউটিক্যালস করোনার এ টিকা তৈরি করেছে। এ টিকা দেওয়ার পর অনেকেই মৃত্যুবরণ করেছেন।

ব্রিটেনের গবেষকরা ফাইজার-বায়োএনটেক এবং অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনগুলির একটি সম্ভাব্য সংমিশ্রণের গবেষণা করছেন বলে জানা যায়।