অনশন ভাঙলেন নাভালনি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অনশন ভাঙলেন রাশিয়ার কারাবন্দি বিরোধীদলের নেতা অ্যালেক্সি নাভালনি। সঠিক চিকিৎসার দাবিতে ২৪ দিনের বেশি সময় আগে তিনি অনশন শুরু করেছিলেন।

শুক্রবার (২৩ এপ্রিল) ইনস্টাগ্রামে নিজ দলের মাধ্যমে পাঠানো এক বার্তায় তিনি এ সিদ্ধান্তের কথা জানান। এ খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এর আগে, বৃহস্পতিবার (২২ এপ্রিল) নাভালনির পাঁচ চিকিৎসক এখনই অনশন শেষ করার অনুরোধ জানিয়ে বলেছিলেন, নতুবা যে কোনো মুহূর্তে তিনি মারা যাবেন।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার রাশিয়ার বিরোধী দলীয় এই নেতাকে কারাগারের হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। আর আজ এমন ঘোষণা আসলো।

নাভালনি বলেন, চিকিৎসার জন্য প্রয়োজনীয় দাবিগুলো আমি এখনই তুলে নিচ্ছি না। আমার হাত এবং পায়ের বিভিন্ন অংশ অনুভূতিশূন্য হয়ে যাচ্ছে। তাই আমি বুঝতে চাচ্ছি এটি কী এবং এর চিকিৎসা কীভাবে হয়। এ কারণে আপাতত অনশন থেকে বের হয়ে আসছি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টোর সমালোচক নাভালনিকে গত বছর রাসায়নিক বিষ প্রয়োগে হত্যা করার চেষ্টা করা হয়েছিল। বিষ প্রয়োগে কোমায় চলে যাওয়া নাভালনি জার্মানির বার্লিনের একটি হাসপাতালে চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেন এবং গত জানুয়ারিতে রাশিয়া ফিরে যান।

অবশ্য মস্কো বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গেই তিনি গ্রেপ্তার হন এবং আগের একটি মামলায় জামিনের শর্ত লঙ্ঘনের অভিযোগ তুলে ফেব্রুয়ারিতে রাশিয়ার একটি আদালত তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয়।

বর্তমানে ৪৪ বছরের নাভালনি কারাগারে আছেন এবং সেখানে তারা চিকিৎসা ঠিক মত হচ্ছে না অভিযোগ তুলে গত ৩১ মার্চ থেকে সঠিক চিকিৎসার দাবিতে তিনি অনশন শুরু করেন।