ভারতে রাশিয়ার 'স্পুটনিক ভি' টিকাকরণ শুরু



মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ভারতে রাশিয়ার 'স্পুটনিক ভি' টিকাকরণ শুরু

ভারতে রাশিয়ার 'স্পুটনিক ভি' টিকাকরণ শুরু

  • Font increase
  • Font Decrease

প্রবল করোনা প্রকোপের পটভূমিতে শুক্রবার (১৪ মে) থেকে ভারতে শুরু হয়েছে রাশিয়ায় উৎপাদিত 'স্পুটনিক ভি'-র (Sputnik V) টিকাকরণ। ভারতের সেন্ট্রাল ড্রাগস ল্যাবরেটরিজ কর্তৃক টিকা প্রয়োগের অনুমোদন পাওয়ার পরই শুরু হয় টিকাকরণ কার্যক্রমের। দক্ষিণের তেলেঙ্গানা রাজ্যের রাজধানী হায়দরাবাদে ডক্টর রেড্ডিস ল্যাবের তরফে প্রথম দফায় রাশিয়ান ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে বলে জানা গেছে।

ভারতীয় মিডিয়ার খবরে প্রকাশ, ৫ শতাংশ জিএসটি-সহ আপাতত এই টিকার প্রতিটি ডোজের দাম ধার্য হয়েছে ৯৯৫.৪০ টাকা। তবে, পরবর্তীকালে ভারতে এই ভ্যাকসিন উৎপাদন শুরু হলে কমতে পারে দাম।

উল্লেখ্য, বৃহস্পরিবার (১৩মে) মস্কো থেকে ভারতে আসে টিকার ডোজের প্রথম ব্যাচ। নীতি আয়োগের (স্বাস্থ্য) সদস্য ভি কে পল জানান, আগামী সপ্তাহ থেকে এই টিকা বাণিজ্যিকভাবে বাজারজাত করে পুরোদমে টিকাকরণ শুরু হবে। জুলাই মাস থেকে ভারতেই স্পুটনিক ভি-র উৎপাদন হবে বলে জানান তিনি। সব ঠিক থাকলে ভারতে প্রায় ১৬ কোটি টিকার ডোজ তৈরির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে বলেও জানানো হয়।

এদিকে, ভারতে ফাইজার, মডার্না, জনসন এন্ড জনসনের মতো বিদেশি সংস্থার টিকাও অনুমোদনের অপেক্ষায়। সেগুলো অনুমোদন পেলে ভারতে প্রলয়ঙ্করী করোনা প্রকোপের মুখে টিকার আকাল কিছুটা কমবে বলে আশাবাদী সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড, ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের পর রাশিয়ার 'স্পুটনিক ভি' হল তৃতীয় টিকা, যা ভারত সরকার অনুমোদন দিয়েছে জরুরি প্রয়োগের জন্য। তিনটি ট্রায়ালের পর স্পুটনিক টিকায় প্রায় ৯২ শতাংশ কার্যকারিতা লক্ষ্য করা গেছে।