ভারতে ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ-মৃত্যু কমেছে, বেড়েছে পশ্চিমবঙ্গে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতে করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা গত ২৪ ঘণ্টায় সামান্য কমেছে। বাংলাদেশ সংলগ্ন পশ্চিমবঙ্গ রাজ্যে এটা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় ভারতে আরও ৩৮৯০ জনের মৃত্যু হয়েছে। নতুন একদিনে শুনাক্ত হয়েছে ৩ লাখ ২৬ হাজার ৯৮ জন।

শনিবার (১৫ মে) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর দিয়েছে দেশটির গণমাধ্যমগুলো।

অন্যদিকে একদিনে রেকর্ড সংখ্যক মৃত্যুর ঘটনা ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গে। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ১৩৬ জন। এতে পশ্চিমবঙ্গে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২ হাজার ৯৯৩ জনে। করোনায় আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৮৪৬ জন। এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৯৪ হাজার ৮০২ জন। রাজ্যের উত্তর ২৪ পরগনায় নতুন করে ৪ হাজারের বেশি সংক্রমিত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় কলকাতায় আক্রান্ত প্রায় ৪ হাজার। আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়তে থাকায় সংক্রমণের মোট হার পৌঁছেছে ৯.৬৮ শতাংশে। যা এখনও পর্যন্ত সর্বোচ্চ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের আপডেট তথ্যে বলা হয়েছে, গত একদিনে ভারতে ৩ লাখ ২৬ হাজার ৯৮ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। যা গতদিনের তুলনায় কম। সর্বশেষ এই পরিসংখ্যান নিয়ে মহামারির শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৪৩ লাখ ৭২ হাজার ৯০৭ জনে। আর মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৬৬ হাজার ২০৭ জনে।

শুক্রবার করোনা থেকে সুস্থ হয়েছেন ৩লাখ ৫৩ হাজার ২৯৯ জন। সংক্রমণের বিশাল সংখ্যার কারণে সুস্থতার হারে বিশেষ হেরফের হচ্ছে না।  

গত ২ দিন পর পর নিম্নমুখী হয়েছে করোনার গ্রাফ। মে মাসের প্রথম সপ্তাহের পর করোনা সংক্রমণ দ্রুত হারে হ্রাস পাবে বলে জানিয়েছিলেন আইআইটি-র গবেষকদের একাংশ। কিন্তু মে মাসের মাঝামাঝিতেও করোনার দ্বিতীয় ওয়েভের গ্রাফ নিম্নমুখী হওয়ার বিশেষ লক্ষণ নেই।

গত ২৪ ঘণ্টায় ১৬ লাখ ৯৩ হাজার ৯৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। সরকারের তথ্য মতে, এ পর্যন্ত প্রায় ৩০ লাখ মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে। দেশটিতে টিকা দেওয়া শুরু হয় ১৬ জানুয়ারি।