নিজেদের রক্ষার অধিকার রয়েছে ইসরায়েলের: ম্যার্কেল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার রক্তক্ষয়ী সংঘর্ষ যত তাড়াতাড়ি সম্ভব বন্ধ করার আহ্বান জানিয়েছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল।

সোমবার (১৭ মে) ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক ফোনালাপে তিনি এ আহ্বান জানান। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির।

তবে, তিনি এই সংঘর্ষে ইসরায়েলের প্রতি ‘সংহতি’ প্রকাশ করেন।

আঙ্গেলা ম্যার্কেলের মুখপাত্র স্টিফেন সেবার্ট বলেন, ইসরায়েলের ওপর গাজা থেকে অব্যাহত রকেট হামলার তীব্র নিন্দা জানিয়েছেন চ্যান্সেলর। এ সময় তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রীকে জার্মান সরকারের পক্ষ থেকে সংহতির আশ্বাস দেন।

বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনি হামলার বিরুদ্ধে ইসরায়েলের নিজেদের রক্ষার অধিকার রয়েছে বলেও জার্মান চ্যান্সেলর উল্লেখ করেন। উভয় পক্ষের নাগরিক হতাহতের পরিপ্রেক্ষিতে ম্যার্কেল আশা প্রকাশ করেছেন যে, লড়াইটি যত তাড়াতাড়ি সম্ভব শেষ হবে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও ইসরায়েলের প্রতি সংহতি প্রকাশ করেছিলেন। একইসঙ্গে তিনি এটাও বলেন যে, ইসরায়েলের নিজেদের রক্ষার অধিকার রয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গত এক সপ্তাহে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ১৯৮ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫৮ জনই শিশু। অপর দিকে আহত হয়েছে ১৩০০ মানুষ। এছাড়া এখন পর্যন্ত দুই শিশুসহ ইসরায়েলে ১০ জনের মৃত্যু হয়েছে।

নতুন করে সংঘাতের শুরুটা হয়েছে ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমে দীর্ঘদিন ধরে বসবাস করে আসা কয়েকটি ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদের প্রক্রিয়া শুরুর পর থেকে। এরপর ইসরায়েলের 'জেরুজালেম দিবস' পালনকে কেন্দ্র করে উত্তেজনা চরমে পৌঁছায়।