মেক্সিকোয় গুলি করে সাংবাদিককে হত্যা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মেক্সিকোয় গুলি করে সাংবাদিক গুস্তাভো সানচেজকে হত্যা করা হয়েছে। সানচেজ পুলিশের খবর প্রচারকারী একটি ওয়েবসাইটের সম্পাদক ছিলেন। এটা নিয়ে চলতি বছর মেক্সিকোয় দুজন সাংবাদিককে হত্যা করা হলো।

পুলিশ জানিয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলে ওয়াক্সাকা শহরে স্থানীয় সময় বৃহস্পতিবার মোটরসাইকেলে করে যাচ্ছিলেন সানচেজ। এই সময় বন্দুকধারীরা গুলি ছুড়লে নিহত হন তিনি। বন্দুকধারীদের পরিচয় নিশ্চিত করতে পারেনি পুলিশ। গ্রেপ্তার হয়নি ঘাতক। এর আগে ২০২০ সালের জুলাইয়ে সানচেজের ওপর এক দফা হামলা হয়েছিল। সেই যাত্রায় তিনি প্রাণে বেঁচে যান।

এদিকে রিপোর্টার্স উইদাউট বর্ডারস জানিয়েছে, চলতি বছর মেক্সিকোয় সানচেজসহ দুই সাংবাদিককে হত্যা করা হয়েছে। এর আগে দেশটির মধ্যাঞ্চলে এনরিকে গার্সিয়া নামের এক সাংবাদিকের মরদেহ উদ্ধার হয়েছে। তবে তাঁদের হত্যার পেছনে পেশাগত কোনো কারণ রয়েছে কি না, সেটা নিশ্চিত হওয়া যায়নি।

রিপোর্টার্স উইদাউট বর্ডারস আরও জানিয়েছে, জীবননাশের ঝুঁকি বিবেচনায় সাংবাদিকদের জন্য বিপজ্জনক দেশগুলোর একটি মেক্সিকো। ২০০০ সালের পর থেকে দেশটিতে শতাধিক সাংবাদিককে হত্যা করা হয়েছে। মূলত রাজনীতি ও মাদক ব্যবসা নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন করায় দেশটিতে সাংবাদিকেরা হামলার শিকার হন।