দু’য়ের বেশি সন্তান থাকলে আসামে মিলবে না সরকারি সুবিধা



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুই সন্তান নীতি কার্যকরের দিকেই এগোচ্ছে ভারতের আসাম রাজ্য। আর সেই নীতির ওপর ভিত্তি করেই আসাম সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা প্রদান করা হবে। অর্থাৎ দুইয়ের বেশি সন্তান থাকলে ভবিষ্যতে সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা আর মিলবে না। একথা শনিবার (২০ জুন) জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।

তবে তারা শুধু রাজ্য সরকারের সুবিধা থেকেই বঞ্চিত হবেন। এরসাথে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের সহযোগীতা এই জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি কার্যকর হচ্ছে না বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।

এক সংবাদ সম্মেলনে আসামের মুখ্যমন্ত্রী বলেন, ভারত সরকারের বাস যোজনা বা বিনামূল্যে স্কুল কলেজে ভর্তির মতো কেন্দ্রীয় প্রকল্পের ক্ষেত্রে আমরা দুই সন্তান নীতি কার্যকর করতে পারব না। কিন্তু আসাম সরকারের প্রকল্পগুলোতে এই নীতি চালু হবে। ধীরে ধীরে রাজ্য সরকারের সব প্রকল্পেই জনসংখ্যা নিয়ন্ত্রণের এই নীতি লাগু করা হবে।

সদ্য সমাপ্ত হয়েছে আসামে বিধানসভা ভোট। তবে তার আগে থেকেই আসামে দুই সন্তান নীতি চালুর পক্ষে বলে আসছিলেন হিমন্ত বিশ্বশর্মা। গতমাসেই মুখ্যমন্ত্রী পদের দায়িত্বভার গ্রহণ করেছেন হিমন্ত শর্মা।

পাশাপাশি আসামে করোনার টিকাকরণের গতি বাড়ানো নিয়ে নতুন পরিকল্পনার কথাও ঘোষণা করেছেন বিশ্বশর্মা। তিনি জানান, সোমবার থেকে রাজ্যে প্রতিদিন তিন লাখ করে টিকাকরণের পরিকল্পনা নেওয়া হয়েছে। টানা ১০ দিন সেই পথে এগনোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।