১০ তলা বাড়ি তৈরি মাত্র ২৮ ঘণ্টায়!



মহিউদ্দিন আহামেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অবাক করা কাণ্ডের জন্য চীন বরাবরই বিখ্যাত! এবার আরেকটি অবাক করা ঘটনার জন্ম দিল দেশটি। মাত্র ২৮ ঘণ্টায় ১০ তলা একটি বাড়ি তৈরি করে দেখাল চীন। সাধারণত একটা বিল্ডিং তৈরি করতে মাসের পর মাস সময় লাগে। বিশাল কর্মযজ্ঞের জন্য লম্বা সময় লাগবে এটাই স্বাভাবিক নিয়ম। কিন্তু এবার সেই নিয়মের ব্যত্যয় ঘটিয়ে বিশ্ববাসীকে চমকে দিল চীন।

কিন্তু এতো অল্প সময়ের মধ্যে কিভাবে সম্ভব হলো এই গগনচুম্বী বিল্ডিং বানানো? জানা গেছে, প্রি ফেব্রিকেটেড কনস্ট্রাকশন সিস্টেম টেকনোলজির মাধ্যমে এই বিল্ডিং বানিয়েছে চীন। এই পদ্ধতিতে পরপর ছোট ছোট কাঠামো সাজিয়ে এই বিল্ডিং তৈরি করা হয়। এই কাঠামোগুলি আগে থেকেই কারখানায় তৈরি করা হয়। এরপর অত্যাধুনিক প্রযুক্তির দ্বারা বিল্ডিংটি কাঠামোতে নিয়ে আসা হয়। যেহেতু কাঠামোটা আগে থেকে তৈরি থাকে তাই সময় লাগে কম। আর এজন্যই একদিনের মধ্যেই বাড়িটি তৈরি করা সম্ভব হয়েছে।

বাড়িটি বানানো নিয়ে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যায়, ক্রেন দিয়ে বিল্ডিং-এর কাঠামোগুলি একটির উপর আরেকটি রাখা হচ্ছে। এরপর শ্রমিকদের সাহায্যে নাট বল্টু দিয়ে সেগুলি একটির সঙ্গে অন্যটি আটকে দেওয়া হচ্ছে। এই কাজে বেশ কিছু সংখ্যক শ্রমিককে কাজে লাগিয়ে মাত্র ২৮ ঘণ্টা ৪৫ মিনিটে তৈরি হয়ে যায় পুরো ১০ তলা বাড়ি।

নির্মাণ প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, এত দ্রুত সময়ের মধ্যে বানানো হলেও বাড়িটি যথেষ্ট মজবুত এবং এটি ভূমিকম্প প্রতিরোধী। এছাড়া বাড়িটির প্রতিটি অংশ অন্যত্র খুলেও নিয়ে যাওয়া যাবে। ফলে চাইলে বিল্ডিংটিকে বিভিন্ন জায়গায় স্থানান্তরিত করা সম্ভব হবে।