ভারতে পাহাড় থেকে পাথর পড়ে ৯ পর্যটক নিহত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উত্তর ভারতে পাহাড় থেকে পাথর পড়ে গাড়িতে থাকা নয়জন পর্যটক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন তিনজন। রোববার (২৫ জুলাই) হিমাচল প্রদেশের কিনাউর জেলায় এ ঘটনা ঘটে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে পাহাড় থেকে পাথর পড়ার দৃশ্য ছড়িয়ে পড়েছে। ভিডিও চিত্রে দেখা যায়, খাড়া উপত্যকা থেকে বড় বড় পাথর নিচে একটি সেতুর দিকে পড়ছে।

হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর ঘটনাটিকে ‘হৃদয়বিদারক’ বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, দুর্ঘটনার পর জরুরি উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে। ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের কাছে জরুরি সাহায্য পৌঁছানোর কাজ চলছে।

টুইটারে শেয়ার করা একটি ভিডিওতে দেখা যায়, দুর্ঘটনাস্থলের কাছে পার্কিং করে রাখা গাড়ির দিকে বড় বড় পাথর গড়িয়ে পড়ছে। পরে সেখানে একটি সেতু ধসে পড়ে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের স্বজনদের সহমর্মিতা জানিয়েছেন। তিনি বলেছেন, যারা এ ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছেন, তারা সরকারি ত্রাণ তহবিল থেকে সহযোগিতা পাবেন।

ভারতের হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, নিহত ব্যক্তিদের মধ্যে কয়েকজন রাজধানী দিল্লির বাসিন্দা। তারা জনপ্রিয় পর্যটন এলাকা চিটকুলে বেড়াতে এসেছিলেন।

দুর্ঘটনার কারণ এখনো জানা যায়নি। তবে ভারী বৃষ্টিপাতের কারণে আগেই ওই এলাকায় ভূমিধসের সতর্কবার্তা দেওয়া হয়েছিল।

উত্তর ভারতের কিছু অংশে ভারী বৃষ্টিপাতের কারণে ভূমিধস ও বন্যার সৃষ্টি হয়েছে। ভারতে সাধারণত জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বর্ষা মৌসুমে এ ধরনের ঘটনা ঘটতে দেখা যায়।