রাশিয়ার নির্বাচনে জয়ের পথে পুতিনের দল, ভোট চুরির অভিযোগ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পার্লামেন্ট নির্বাচনে ভ্লাদিমির পুতিনের ক্ষমতাসীন দল ইউনাইটেড রাশিয়া জয় পেতে যাচ্ছে। সমালোচকদের ওপর ব্যাপক দমন পীড়নের পরও রাশিয়ার জনগণ পুতিনের দলকেই নির্বাচনে সমর্থন জানিয়েছেন।

তিন দিনব্যাপী নির্বাচনের প্রাথমিক ফলাফলে পুতিনের দল ইউনাইটেড রাশিয়া পেয়েছে ৪৫ শতাংশ ভোট। তবে দলটি গতবারের নির্বাচনের থেকে এবার কম ভোট পেয়েছে। ২০১৬ সালের নির্বাচনে পুতিনের দল পেয়েছিল ৫৪ শতাংশ এর বেশি ভোট। পুতিনের নিকটতম প্রতিদ্বন্দ্বী দল ভোট পেয়েছে ২২ শতাংশ।

ধারনা করা হচ্ছে, এবারের নির্বাচনে জনসমর্থন কমার পিছনে রয়েছেন পুতিনের সমালোচক আলেক্সি নাভালনির আন্দোলন। তিনি বছরের পর বছর ধরে চলা রাশিয়ার মানুষের জীবনযাত্রার মান ও সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে সমালোচনা করেছেন। সেই সঙ্গে এসব ইস্যু তুলে ধরে নির্বাচনে প্রচারণা চালিয়েছেন। এসব কারণেই পুতিনের প্রতি জনসমর্থন কমেছে বলে ধারণা করা হচ্ছে।  

এদিকে বিরোধী পক্ষ সরকারের বিরুদ্ধে নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ করেছে।তারা জানায়, ৪ হাজার ৫০০ টিরও বেশি কেন্দ্রে ভোটের নিয়ম লঙ্ঘনের অভিযোগ এসেছে।

ভ্লাদিমির পুতিন ১৯৯৯ সাল থেকে এখন পর্যন্ত প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। ৬৩ বছর বয়সী এই নেতা ২০২৪ সাল পর্যন্ত দায়িত্ব নিবেন কিনা তা এখনও নিশ্চিত নয়।